img

বিপিএলে ডাক পেলেন মুমিনুল

প্রকাশিত :  ০৯:২০, ০৮ ফেব্রুয়ারী ২০২৪

বিপিএলে ডাক পেলেন মুমিনুল

বাংলাদেশের ক্রিকেটে মুমিনুল হক পরিচিত টেস্ট বিশেষজ্ঞ হিসেবে। সাদা বলের ক্রিকেটে তিনি অনিয়মিত। তবে লাল বলের ক্রিকেটে ভরসার আরেক নাম হয়ে ওঠেছেন তিনি।

সাদা পোশাকের ক্রিকেটে টাইগারদের সাবেক এই অধিনায়ক বিপিএলের সবশেষ দুই মৌসুমেও দল পাননি। তবে লম্বা বিরতির পর আবারও দেশীয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে মাঠে নামতে যাচ্ছেন তিনি।

আরও পড়ুন: আবারও পাকিস্তানের অধিনায়ক হচ্ছেন বাবর

বুধবার (৭ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তি দিয়ে মুমিনুলকে দলে ভেড়ানোর বিষয়টি নিশ্চিত করেছে রংপুর রাইডার্স কর্তৃপক্ষ। এর আগে সবশেষে ২০২১-২২ মৌসুমে কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে বিপিএলে খেলেছিলেন তিনি। ফলে লম্বা বিরতির পর এবার বিপিএলে দেখা যাবে তাকে।

তবে হুট করে বিপিএলে ফিরলেও আগে থেকেই সাদা বলে নিজেকে প্রস্তুত করছিলেন মুমিনুল। দেশের অন্য ক্রিকেটাররা যখন এই সংস্করণে মাঠের লড়াইয়ে ব্যস্ত, তখন মুমিনুল চালিয়ে যাচ্ছিলেন সাদা বলের ক্রিকেটের অনুশীলন। নতুন নতুন শট খেলা নিয়ে কাজ করছিলেন তিনি।

তবে টেস্ট ব্যাটারের তকমা পাওয়া মুমিনুলের টি-টোয়েন্টি ক্যারিয়ার মন্দ নয়। ঘরোয়া টি-টোয়েন্টিতে ১০৬ ইনিংস ব্যাট করে ২৩.৭১ গড়ে করেছেন ২ হাজার ১৩৪ রান। স্ট্রাইকরেট ১১৩.২৬। আন্তর্জাতিক টি-টোয়েন্টিও খেলেছেন ৬টি। সেখানে চার ইনিংসে ১২০ স্ট্রাইকরেটে করেছেন ৬০ রান।


img

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস

প্রকাশিত :  ০৯:১২, ২৪ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:৫৬, ২৪ এপ্রিল ২০২৪

বক্সিংয়ে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত ফেরদৌস। প্রথম বাংলাদেশি হিসেবে আফ্রিকার ডারবানে জিতেছেন ম্যান্ডেলা কাপের স্বর্ণপদক। এটিকে গেল দেড় দশকে দেশের বক্সিংয়ে সেরা সাফল্য মনে করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক। 

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় গতকাল সোনা জয় করেছেন বাংলাদেশের যুক্তরাষ্ট্রপ্রবাসী বক্সার জিনাত ফেরদৌস। ৫০ কেজি ওজন শ্রেণিতে তিনি ফাইনালে হারিয়েছেন ইথিওপিয়ার প্রতিযোগীকে। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।

জিন্নাত ফেরদৌসের বক্সিংয়ে আবির্ভাব গত বছর হঠাৎ করেই। তিনি লাল-সবুজের হয়ে অংশ নেন এশিয়ান গেমসেও। সেখানে যদিও প্রথম বিশ্বমঞ্চে তেমন ভালো কিছু করতে পারেননি।

এরপর যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত কোচের কাছে ট্রেনিং চালিয়ে যান জিন্নাত। তার ঝুলিতে অবশেষে সাফল্য ধরা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে গোল্ড জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত।

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেছেন, জিন্নাতের স্বর্ণপদক জয় দেশের বক্সিংয়ের জন্য অনেক বড় একটি সফলতা। তার স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য। জিন্নাতের পারফরম্যান্স, অভিজ্ঞতা ও ফাইটিং দক্ষতা খুবই ভালো। আগামী মাসের ২৫ তারিখ থেকে শুরু হওয়া ফাইটে ভালো কিছু আশা করতে পারি।’