img

রমজানে ১৫ দিন নয়, ১০ দিন খোলা থাকবে প্রাথমিক স্কুল

প্রকাশিত :  ১১:১২, ০৮ ফেব্রুয়ারী ২০২৪

রমজানে ১৫ দিন নয়, ১০ দিন খোলা থাকবে প্রাথমিক স্কুল

আসন্ন পবিত্র রমজান মাসে প্রথম ১৫ দিন নয় ১০ দিন খোলা থাকবে প্রাথমিক স্কুল।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় রমজানের প্রথম দশদিন প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে ।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণ করতে ২০২৪ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করে আসন্ন পবিত্র রমজান মাসের প্রথম দশ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে নিয়মিত পাঠদান কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে পগণশিক্ষা মন্ত্রণালয়।

এর আগে দুপুরে ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করে রমজানে ১৫ দিনের জায়গায় ১০ দিন মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।



img

সময় বাড়ল এইচএসসির ফরম পূরণের

প্রকাশিত :  ১২:০৬, ২১ এপ্রিল ২০২৪

বিলম্ব ফি ছাড়া ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার শিক্ষার্থীদের ফরম পূরণের চলমান কার্যক্রমের সময় আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।    রোববার (২১ এপ্রিল) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বোর্ডের নির্দেশনায় বলা হয়, এইচএসসি পরীক্ষার অনলাইনের ফরম পূরণের চলমান কার্যক্রমের সময় আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হলো। ‘সোনালী সেবার’ মাধ্যমে ফি পরিশোধ করা যাবে ৬ মে পর্যন্ত।

নির্দেশনায় আরও উল্লেখ করা হয়, বিলম্ব ফিসহ ফরম পূরণের সময় আগামী ৭ মে থেকে শুরু হয়ে চলবে ১২ মে পর্যন্ত। ‘সোনালী সেবার’ মাধ্যমে ফি পরিশোধ করা যাবে ১৩ মে পর্যন্ত।

শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের মোট ২ হাজার ৬৮০ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষার জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর চতুর্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফির সঙ্গে অতিরিক্ত যুক্ত হবে ১৪০ টাকা। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরও ১৪০ টাকা করে যোগ হবে।


শিক্ষা এর আরও খবর