২৯ ব্যক্তিকে আত্মহত্যা থেকে বাঁচিয়ে প্রশংসিত ব্রিটিশ মুসলিম রিজওয়ান

প্রকাশিত :  ১৯:৫৮, ১০ ফেব্রুয়ারী ২০২৪
সর্বশেষ আপডেট: ২০:০৭, ১০ ফেব্রুয়ারী ২০২৪

২৯ ব্যক্তিকে আত্মহত্যা থেকে বাঁচিয়ে প্রশংসিত ব্রিটিশ মুসলিম রিজওয়ান
ব্রিটিশ মুসলিম তরুণ রিজওয়ান জাভেদ ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ২৯ জন মানুষকে আত্মহত্যা থেকে বাঁচতে সহায়তা করেছেন। আর এ কারণে ব্রিটিশ সরকার দেশটির সম্মানজনক পুরস্কার এমবিই (মেম্বার অব ব্রিটিশ এম্পায়ার) প্রাপ্তদের তালিকায় তার নাম ঘোষণা করেছে। পাশাপাশি বিশ্বব্যাপী অসংখ্য মানুষও জাভেদের প্রশংসা করছেন।

পূর্ব লন্ডনের ইলিং ব্রডওয়ে স্টেশনে এমআরটি এলিজাবেথ লাইনে কাজ করেন রিজওয়ান জাভেদ । তার দায়িত্ব হলো- স্টেশনে আসা ট্রেন ও যাত্রীদের নিরাপত্তার তদারকি করা। পাশাপাশি মানসিক স্বাস্থ্য সচেতনতা তৈরি ও কঠিন পরিস্থিতির সম্মুখীন হওয়া মানুষদের বাঁচার অনুপ্রেরণা দেয়া।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম ও টিকটকে ভিডিও কনটেন্ট তৈরি করেন জাভেদ। ২০১৪ সালে রেলওয়েতে যোগ দিয়ে জাভেদ সামারিটান প্রশিক্ষণ কোর্স করেন।

তখন তিনি দুর্বল ব্যক্তিদের শনাক্তকরণের পদ্ধতি, তাদের সাথে কথোপকথনের ধরন এবং তাদের সুরক্ষা নিয়ে অনেক কিছু শেখেন। প্রশিক্ষণের দুই দিন পর একটি স্টেশনে দায়িত্ব পালনকালে তিনি এ পদ্ধতি অনুসরণ করে একজনকে আত্মহত্যা থেকে বাঁচতে সহায়তা করেছিলেন। ২০১৯ সালে তিনি সামারিটানস লাইফসেভার অ্যাওয়ার্ড লাভ করেন। এর মাধ্যমে এমন ব্যক্তিদের স্বীকৃতি দেয়া হয়, যারা জীবন বাঁচাতে নিজেদের কথা বলা ও শোনার দক্ষতা ব্যবহার করেন।
এমবিই অর্জনের চিঠি পাওয়ার উচ্ছ্বাস প্রকাশ করে জাভেদ বলেন, ডাকযোগে তার কাছে এমবিইয়ের চিঠি পৌঁছেছে। তখন তিনি ঘুমে থাকায় তার মা তাকে ঘুম থেকে জাগিয়ে চিঠিটি পড়ান।

চিঠিটি পড়ে তিনি বলেন, ‘আমি খুবই অবাক হয়ে পড়ি। আমি মনে করি, এ পুরস্কার আমাকে আরো বড় পরিসরে কাজ করার সুযোগ দেবে এবং আমার কাজকে আরো এগিয়ে নেয়ার আত্মবিশ্বাস দেবে।’

সূত্র : বিবিসি ও টিআরটি

Leave Your Comments


গাজার পক্ষে প্রচার চালিয়ে ব্রিটিশ এমপির জয়

প্রকাশিত :  ১৫:২৩, ০১ মার্চ ২০২৪

যুক্তরাজ্যের বামপন্থি রাজনীতিবিদ জর্জ গ্যালোওয়ে গাজার পক্ষে প্রচার চালিয়ে পার্লামেন্টের উপনির্বাচনে জয় পেয়েছেন। তবে নির্বাচনে জয় পেলেও হারিয়েছেন লেবার পার্টির সমর্থন। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

দেশটির উত্তরের শহর রোচডেলের আসনে জয়ী হয়েছেন ওয়ার্কার্স পার্টির প্রবীণ রাজনীতিবিদ জর্জ গ্যালোওয়ে। নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১২ হাজার ৩৩৫ ভোট বেশি পেয়েছেন তিনি।

শুক্রবার নির্বাচনের ফলাফল প্রকাশের পর লেবার পার্টির কিয়ের স্টারমারকে উদ্দেশ করে গ্যালোওয়ে বলেন, গাজায় নিরপরাধ মানুষকে হত্যার সমর্থন দিয়েছেন স্টারমার। গাজা যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছিলেন তিনি।

যুক্তরাজ্যের মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকাগুলোতে গ্যালোওয়ে ফিলিস্তিনের পক্ষে প্রচার চালাচ্ছেন।

img