শিরোপার স্বপ্ন দেখছে লেভারকুসেন

প্রকাশিত :  ০৪:৫৬, ১১ ফেব্রুয়ারী ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:০০, ১১ ফেব্রুয়ারী ২০২৪

শিরোপার স্বপ্ন দেখছে লেভারকুসেন
ইউরোপের শীর্ষ ৫ লিগের একমাত্র অপরাজিত দল বায়ার লেভারকুসেন। নতুন কোচ জাবি আলোনসোর অধীনে দুর্দান্ত ফুটবল উপহার দিচ্ছে জার্মান বুন্দেসলিগার মাঝারি সারির দলটি। বিপরীতে নিজেদের রাজত্বে এবার কয়েকদফায় ধাক্কা খেয়েছে বায়ার্ন মিউনিখ। 

বুন্দেসলিগাকে বায়ার্নের নিজস্ব সম্পত্তি বললেও বাড়াবাড়ি হয় না। মোট ৩৩ বার জার্মানির শীর্ষ লিগ জিতে বাভারিয়ানরা লিগকে অনেকটাই মলিন করে তুলেছে।  তবে এবার লেভারকুসেন হয়ত ভাঙতে চলেছে জার্মান আধিপতা।  শনিবার ঘরের মাঠে বায়ার্নকে ৩-০ গোলে হারিয়ে লিগ শিরোপার অনেকটা কাছে চলে গিয়েছে জাবি আলোনসোর দল। 


বায়ার লেভারকুসেন ৩ - ০ বায়ার্ন মিউনিখ 

এবারের লিগে শুরু থেকেই দাপুটে পারফরম্যান্স উপহার দিয়েছে লেভারকুসেন। গত সেপ্টেম্বরে বায়ার্নকে তাদেরই ঘরের মাঠে রুখে দেওয়াকে দেখা হয়েছিল চমক হিসেবে। কিন্তু দিনে দিনে লেভারকুসেন নিজেদের আরও গুছিয়ে নিয়েছে। পরিণত করেছে তাদের ফুটবল। লিগে তারা এগিয়ে ছিল ২ পয়েন্টে। শনিবারের ম্যাচকে অনেকেই দেখছিলেন লিগের ভাগ্য নির্ধারণী ম্যাচ শেষে। 

শনিবার বে অ্যারেনায় শুরু থেকেই নিজেদের নামের প্রতি সুবিচার করেছে জাবি আলোন্সোর শিষ্যরা। দারুণ খেলা উপহার দিয়ে লেভারকুসেন ১৮ মিনিটে এগিয়ে যায়। গোলটি করেছেন বায়ার্ন থেকেই এ মৌসুমে ধারে আসা ইয়োসিপ স্তানিসিচ। কর্নার ফ্লাগের কাছে থেকে জার্মান মিডফিল্ডার রবার্ট আন্দ্রিখ বায়ার্নের গোলমুখে ক্রস করেন। বায়ার্ন রক্ষণের ভুলে ফাঁকায় বল পেয়ে যান স্তানিসিচ। ঠান্ডা মাথায় গোল করে লেভারকুসেনকে এগিয়ে নেন তিনি। 

লেভারকুসেন ২-০ গোলে এগিয়ে যায় ৫০ মিনিটে। গোলদাতা অ্যালেক্স গ্রিমালদো। নাথান তেল্লার পাস থেকে বল পেয়ে বায়ার্নের রক্ষণ ভাঙেন এই স্প্যানিশ। এরপর ম্যাচে ফিরতে মরিয়া প্রচেষ্টাই চালিয়েছে বায়ার্ন। কিন্তু, লাভের লাভ হয়নি কিছুতেই। বরং নিখুঁত পাল্টা আক্রমণ থেকে ম্যাচের অন্তিম সময়ে লেভারকুসেনের ৩-০ গোলের জয় নিশ্চিত করেন জেরেমি ফ্রিমপং। 

এই ম্যাচের পর ২১ ম্যাচে ১৭তম জয়ে ৫৫ পয়েন্ট লেভারকুসেনের। সমান ম্যাচে বায়ার্নের পয়েন্ট ৫০। ইতিপূর্বে বহুবার শেষ সময়ে যারা হোঁচট খেয়ে শিরোপা খুইয়েছে লেভারকুসেন। নামটাও তাই শত্রুদের কাছে হয়ে গিয়েছে নেভারকুসেন। জাবি আলোন্সোর অধীনে এবার সেই দুর্দাশা কাটাতে পারে কিনা, তাইই দেখার বিষয়।

Leave Your Comments


কুমিল্লাকে হারিয়ে বিপিএলে প্রথম চ্যাম্পিয়ন বরিশাল

প্রকাশিত :  ১৬:০১, ০১ মার্চ ২০২৪

অবশেষে বিপিএলের শিরোপা জয়ের স্বাদ পেলো বরিশাল। এর আগে তিনবার ফাইনাল খেললেও শিরোপা ছুঁতে পারেনি দলটি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১০ম আসরের ফাইনালে টানা দুইবারের এবং সমমিলে চারবারের শিরোপাজয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে শিরোপা নিজেদের করে নিলো ফরচুন বরিশাল। 

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লাকে ১৫৪ রানে থামিয়ে ৬ বল হাতে রেখে ৬ উইকেটের জয়ে বিপিএল শিরোপা জিতল বরিশাল। 

এদিন টস জিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় বরিশাল। আগে ব্যাট করতে নেমে ১২০ বলে ১৫৪ রান করে কুমিল্লা। দলের হয়ে ৩৫ বলে ৩৮ রান করেন মাহিদুল ইসলাম আকন। ইনিংসের একিবারে শেষ দিকে ব্যাটিংয়ে নেমে রীতিমতো তাণ্ডব চালিয়ে ১৪ বলে চার ছক্কায় ২৮ রান করেন আন্দ্রে রাসেল। এছাড়া ২৩ বলে ২০ রান করে অপরাজিত থাকেন জাকের আলি।

১২০ বলে ১৫৫ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে কাইল মায়ার্স ও তামিম ইকবালের দুর্দান্ত ব্যাটিংয়ে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় বরিশাল। মায়ার্স ৩০ বলে ৫টি চার আর ২টি ছক্কার সাহায্যে ৪৬ রান করেন।  ২৬ বলে তিন চার আর তিন ছক্কায় ৩৯ রান করেন অধিনায়ক তামিম ইকবাল। ১৮ বলে ১৩ রান করে ফেরেন মুশফিকুর রিহম।

তামিম-মায়ার্স-মুশফিকের বিদায়ের পর মাহমুদউল্লাহ রিয়াদ ও ডেভিড মিলার ঠান্ডা মাথায় ব্যাটিংয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। 

img