অনূর্ধ্ব-১৮ ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরির রেকর্ড রিফাতের

প্রকাশিত :  ১১:৩৬, ১১ ফেব্রুয়ারী ২০২৪

অনূর্ধ্ব-১৮ ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরির রেকর্ড রিফাতের

দেশের অনূর্ধ্ব-১৮ ক্রিকেটে প্রথম ট্রিপল সেঞ্চুরির কীর্তি গড়লেন বিকেএসপির রিফাত বেগ। এই কিশোর একাই ৩২০ রানের ইনিংস খেলে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন।

রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে টুর্নামেন্টের সেমিফাইনালে মুখোমুখি হয়েছে ঢাকা মেট্রো ও বিকেএসপি। আগে ব্যাটিং করে ঢাকা মেট্রো ১৪৩ রানে অলআউট হয়।

বিকেএসপি ব্যাটিং নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারালেও একপ্রান্ত আগলে রেখে ব্যাটিং করে গেছেন ওপেনার রিফাত। ঢাকা মেট্রোর বিপক্ষে ৬৫০ মিনিট ব্যাট করে ৪৮৩ বলে ২৯ চার ও ৪ ছয়ে ৩২০ রান করে অপরাজিত থাকেন তিনি। দেশের বয়সভিত্তিক ক্রিকেটে রিফাতই প্রথম ট্রিপল সেঞ্চুরিয়ান।

আরও পড়ুন: এবারের বিপিএলে প্রথম দুইশ রংপুরের

রিফাতের এই ইনিংসের ওপর ভর করে বিকেএসপি ৫৪৯ রানের সংগ্রহ দাঁড় করায়।  বয়সভিত্তিক ক্রিকেটে প্রথমবারের মতো এ কীর্তি গড়ার পাশাপাশি পুরো ইনিংস শুরু থেকে শেষ করেন রিফাত।

প্রথম দিনে হাফ সেঞ্চুরিতে পৌঁছানো রিফাত ডাবল সেঞ্চুরি তুলে নেন দ্বিতীয় দিনে। এরপর তৃতীয় দিন ২২১ রান নিয়ে খেলা শুরু করেন তিনি। বিকেএসপির সংগ্রহ ছিল তখন ৬ উইকেটে ৪০১ রান। সেখান থেকে নিজের ট্রিপল সেঞ্চুরি পূর্ণ করার সঙ্গে দলকে এনে দেন ৪০৬ রানের লিড। ঢাকা মেট্রো দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করছে। 

আসরের অন্য সেমিফাইনালে বগুড়ায় লড়ছে সিলেট ও খুলনা বিভাগ।

Leave Your Comments


কুমিল্লাকে হারিয়ে বিপিএলে প্রথম চ্যাম্পিয়ন বরিশাল

প্রকাশিত :  ১৬:০১, ০১ মার্চ ২০২৪

অবশেষে বিপিএলের শিরোপা জয়ের স্বাদ পেলো বরিশাল। এর আগে তিনবার ফাইনাল খেললেও শিরোপা ছুঁতে পারেনি দলটি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১০ম আসরের ফাইনালে টানা দুইবারের এবং সমমিলে চারবারের শিরোপাজয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে শিরোপা নিজেদের করে নিলো ফরচুন বরিশাল। 

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লাকে ১৫৪ রানে থামিয়ে ৬ বল হাতে রেখে ৬ উইকেটের জয়ে বিপিএল শিরোপা জিতল বরিশাল। 

এদিন টস জিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় বরিশাল। আগে ব্যাট করতে নেমে ১২০ বলে ১৫৪ রান করে কুমিল্লা। দলের হয়ে ৩৫ বলে ৩৮ রান করেন মাহিদুল ইসলাম আকন। ইনিংসের একিবারে শেষ দিকে ব্যাটিংয়ে নেমে রীতিমতো তাণ্ডব চালিয়ে ১৪ বলে চার ছক্কায় ২৮ রান করেন আন্দ্রে রাসেল। এছাড়া ২৩ বলে ২০ রান করে অপরাজিত থাকেন জাকের আলি।

১২০ বলে ১৫৫ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে কাইল মায়ার্স ও তামিম ইকবালের দুর্দান্ত ব্যাটিংয়ে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় বরিশাল। মায়ার্স ৩০ বলে ৫টি চার আর ২টি ছক্কার সাহায্যে ৪৬ রান করেন।  ২৬ বলে তিন চার আর তিন ছক্কায় ৩৯ রান করেন অধিনায়ক তামিম ইকবাল। ১৮ বলে ১৩ রান করে ফেরেন মুশফিকুর রিহম।

তামিম-মায়ার্স-মুশফিকের বিদায়ের পর মাহমুদউল্লাহ রিয়াদ ও ডেভিড মিলার ঠান্ডা মাথায় ব্যাটিংয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। 

img