এআইয়ের মাধ্যমে তৈরি যে ছবিগুলো ভাইরাল

প্রকাশিত :  ০৬:৩৮, ১২ ফেব্রুয়ারী ২০২৪

এআইয়ের মাধ্যমে তৈরি যে ছবিগুলো ভাইরাল

রীতিমতো ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের মাধ্যমে বিভিন্ন ধরনের ছবিগুলো । সম্প্রতি @sahixd নামের একজন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) শিল্পি এক সমান্তরাল মহাবিশ্বের মানুষের ছবি কল্পনা করে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মাধ্যমে তৈরি করেছেন। এই অদ্ভুত পৃথিবীতে মানুষের শরীরে অক্টোপাসের আটটি হাত যুক্ত হয়েছে। ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

সম্প্রতি তিনি প্যারেলাল ইউনিভার্স নিয়ে বেশ কয়েকটি দারুণ ছবি কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে তৈরি করা হয়েছে। এই অদ্ভুত ছবিগুলো এক অভিনব বিশ্বের ছবি কল্পনা করেছে। যেখানে মানুষের শরীর অন্য রকম হয়ে থাকে। এই মানুষগুলোর হাত থাকলেও তার সঙ্গে অক্টোপাসের আটটি হাতও যুক্ত রয়েছে।

ভাইরাল হওয়া কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে তৈরি ছবিগুলো বিভিন্ন পেশার মানুষকে দেখা গিয়েছে। একটি ছবিতে দেখা যাচ্ছে যে এক ব্যক্তি চা তৈরি করছেন। আবার অক্টোপাসের মতো মানুষ কৃষিকাজও করছেন। একই সঙ্গে পুলিশে মাথাতেও অক্টোপাসের মাথা দেখা যাচ্ছে। সবজি বিক্রেতাও একই রকম দেখতে। আবার অটো চালকও তার বৃহৎ অক্টোপাসের দেহ নিয়ে খুব সহজেই অটো চালাচ্ছেন।

এই ছবিগুলো কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে @sahixd তার সোশ্যাল মিডিয়া সাইট ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন। পোস্ট করার পর এটি ক্রমাগত ভাইরাল হতে শুরু করে। এই ছবিগুলি সোশ্যাল মিডিয়া সাইট ইনস্টাগ্রামে ব্যাপক জনপ্রিয়তা পেতে শুরু করেছে।

Leave Your Comments


ফ্রিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর কোর্স করাচ্ছে গুগল

প্রকাশিত :  ১১:০১, ০৩ মার্চ ২০২৪

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা জোয়ার এনেছে প্রযুক্তির জগতে। ইতিমধ্যেই এআই-র দৌলতে চাকরি হারিয়েছেন হাজার হাজার মানুষ। আগামী কয়েক বছর পর চাকরি পেতে গেলে বা চাকরি টিকিয়ে রাখতে গেলে অবশ্যই প্রয়োজন কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে সম্যক জ্ঞান।

আমরা ডিজিটাল যুগে রয়েছি। ঘুম থেকে ওঠা থেকে ঘুমোতে যাওয়া অবধি, দৈনন্দিন সমস্ত কাজেই আমরা যন্ত্রনির্ভর হয়ে উঠছি। ডিজিটাল স্ক্রিনে বন্দি সকলে। যত সময় এগোচ্ছে, ততই অত্যাধুনিক হচ্ছে প্রযুক্তি। নিত্যদিনই নতুন নতুন জিনিস আবিষ্কার হচ্ছে। তবে সম্প্রতি প্রযুক্তির জগতে জোয়ার এনেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা।  লাখ লাখ টাকা দিয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কোর্স করাচ্ছে বেশ কিছু প্রতিষ্ঠান, কিন্তু আপনি কি জানেন বিনামূল্যেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কোর্স করা যায়?

বিনামূল্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কোর্স করার সুযোগ দিচ্ছে গুগল। চাইলে আপনিও এই কোর্স করতে পারেন। কী কী এই কোর্স, জেনে নিন—

১. ইন্ট্রোডাকশন টু জেনেরেটিভ এআই-জেনেরেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মূল বিষয়বস্তুর সঙ্গে আপনার পরিচয় করায় এই কোর্স। অপারেশনাল মেকানিজম নিয়ে শিক্ষা দেয় এই কোর্স।

২. ইন্ট্রোডাকশন টু লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল—এন্ট্রি লেভেলে মাইক্রো লার্নিং নিয়ে কোর্স এটি।

৩. ইন্ট্রোডাকশন টু রেসপন্সিবল এআই কীভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয় এবং গুগল কীভাবে তাদের বিভিন্ন প্রোডাক্টে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে, তা নিয়েই গুগল এই কোর্স  তৈরি করেছে।

৪. জেনারেটিভ এআই ফান্ডামেন্টাল-জেনারেটিভ এআই, লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ও রেসপন্সিবল এআই নিয়ে তৈরি গুগলের এই কোর্স। কোর্স শেষে গুগলের তরফে একটি ব্যাজও দেওয়া হবে।

৫. ইন্ট্রোডাকশন টু ইমেজ জেনেরেশন—ছবিতে কীভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়, সে সম্পর্কে শিক্ষা দেবে গুগলের এই কোর্স।

img