পরিস্থিতি কখন কি হয় বলা যায় না: কাদের

প্রকাশিত :  ০৯:০৭, ১২ ফেব্রুয়ারী ২০২৪
সর্বশেষ আপডেট: ১০:০৯, ১২ ফেব্রুয়ারী ২০২৪

পরিস্থিতি কখন কি হয় বলা যায় না: কাদের

পরিস্থিতি কখন কী হয় বলা যায় না। যুক্তরাষ্ট্রের নির্বাচনে কী হবে সেটি বোঝা যাচ্ছে না। সবকিছু মিলে ২০২৪ সালে কী রেজাল্ট হচ্ছে তা বলা যাচ্ছে না। সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তিনি আরো বলেন, কথা বেশি না বলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে রাতারাতি বাজার নিয়ন্ত্রণ করা যায় না। বিশ্ব পরিস্থিতির ওপর অনেক কিছু নির্ভর করে।

ওবায়দুল কাদের বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে শত্রুতা করতে চায় না বাংলাদেশ। ভিন্ন কৌশলে রূপপুরের জন্য বেশকিছু জিনিস আনা হয়েছে যাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে শত্রুতা না হয়। পরিস্থিতি কখন কী হয় বলা যায় না। যুক্তরাষ্ট্রের নির্বাচনে কী হবে সেটা বোঝা যাচ্ছে না। সবকিছু মিলে ২০২৪ সালে কী রেজাল্ট হচ্ছে তা বলা যাচ্ছে না।

মেট্রোরেলে ভিড় প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, মেট্রো তো বাংলাদেশ রেলওয়ে না যে যখন তখন বগি বাড়াব। এটা তো একটা প্রযুক্তিগত বিষয়। পৃথিবীর কোথাও ৫ থেকে ৬টির বেশি বগি মেট্রোরেলে নাই। তবে চাহিদা যেহেতু বেড়েছে ১০ মিনিট থেকে ৮ মিনিট পরপর মেট্রো দেওয়া যায় কি না পরিকল্পনা চলছে।

বিএনপির ১৩ নেতা জেলে মারা গেছে, এমন প্রশ্নের জবাবে তার প্রমাণ দাবি করে ওবায়দুল কাদের বলেন, সেটি জানা নেই। কে কখন মারা গেছে, সেই তথ্য কোথায়।

আরও পড়ুন: মানবতাবিরোধী অপরাধের মামলায় ৩ জনের আমৃত্যু কারাদণ্ড

বর্তমান মন্ত্রিসভার পরিধি বাড়ছে কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটি প্রধানমন্ত্রী বলতে পারেন। তবে সময়মতো কিছু, যেমন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়—এগুলোয় কোনো না কোনো সময় মন্ত্রী আসবেন। প্রসঙ্গত, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়ে বর্তমানে আলাদা মন্ত্রী-প্রতিমন্ত্রী নেই। এগুলোর দায়িত্ব প্রধানমন্ত্রীর হাতে রয়েছে।

ওবায়দুল কাদের মনে করেন, সংরক্ষিত আসনের নির্বাচনের পর নির্বাচিত নারীদের মধ্য থেকে মন্ত্রী হতে পারেন। সেই হিসেবে এরপরে চিন্তাভাবনা করা হবে বলেন তিনি। প্রধানমন্ত্রীর এখতিয়ারে এটা করা হবে।

Leave Your Comments


গুলশানে ছাদ থেকে লাফিয়ে স্পেনের কূটনীতিকের মৃত্যু

প্রকাশিত :  ১৩:৪০, ০৩ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ১৩:৫০, ০৩ মার্চ ২০২৪

রাজধানীর গুলশানে একটি ভবনের ছাদ থেকে লাফিয়ে পড়ে স্পেনের এক নাগরিকের মৃত্যু হয়েছে। তার নাম ইসমাইল গিল সেরেনো (৫৮)।

রোববার (৩ মার্চ) দুপুর ২টার দিকে এ ঘটনা ঘটেছে। পুলিশের ধারণা, তিনি আত্মহত্যা করে থাকতে পারেন।

বিষয়টি নিশ্চিত করে স্পেনের দূতাবাসের এক কূটনীতিক বলেন, ‘তিনি (ইসমাইল গিল সেরানো) গত চার-পাঁচ দিন ধ‌রে অস্বাভা‌বিক আচরণ ক‌রে আস‌ছি‌লেন। রাস্তার মানুষকে মারধর ও ফোন ছি‌নি‌য়ে নেওয়ার ম‌তোও ঘটনা ঘ‌টি‌য়ে‌ছেন তি‌নি। দূতাবাসেও তিনি বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে উগ্র আচরণ করতেন। সহকর্মীদের মারধরও করেছেন।’  

ক্রাইমসিনের পুলিশের এক কর্মকর্তা জানান, ‘একটা সুইসাইড নোট পাওয়া গেছে। সেখানে তিনি বলেছেন-‘তার মৃত্যুর জন্য কেউ দায়ী নয়, তিনি শান্তি চান।’

img