সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ম্যারাথনে বিশ্ব রেকর্ডধারীর

প্রকাশিত :  ১০:৫১, ১২ ফেব্রুয়ারী ২০২৪

সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ম্যারাথনে বিশ্ব রেকর্ডধারীর

সড়ক দুর্ঘটনার মারা গেছেন ম্যারাথনে বিশ্ব রেকর্ডধারী ও কেনিয়ার অ্যাথলেট কেলভিন কিপটাম এবং তার কোচ গারভাইস হাকিজিমানা। রোববার (১১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ১১টার দিকে দক্ষিণ-পশ্চিম কেনিয়ার কাপতাগত নামক এলাকায় তাদের প্রাইভেট কারটি উল্টে যায়। এতে ঘটনাস্থলেই দুজন প্রাণ হারান বলে জানিয়েছে পুলিশ। খবর গার্ডিয়ান ও এএফপির।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় রোববার রাত ১১টার দিকে ওয়েস্টার্ন কেনিয়ায় এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। কাপটাগাট থেকে এলডোরেট যাওয়ার পথে কিপটাম ও হাকিজিমানাকে বহনকারী গাড়িটি উল্টে যায়। ২৪ বছর বয়সী দৌড়বিদ কিপটাম নিজেই গাড়িটি চালাচ্ছিলেন।

কেনিয়ার এলগেয়ো মারাকেট কাউন্টির পুলিশ কমান্ডার পিটার মুলিঙ্গে গণমাধ্যমকে বলেছেন, ‌‘গাড়িতে তিনজন ছিলেন। দুজন ঘটনাস্থলেই মারা গেছেন। তারা হলেন কিপটাম ও তার কোচ। বাকি একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।’

আরও পড়ুন: ব্রাজিলকে হারিয়ে অলিম্পিকে আর্জেন্টিনা


তিনি আরও বলেন, ‘কিপটাম ছিলেন চালকের আসনে। এলডোরেট যাওয়ার পথে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। একজন নারী যাত্রীকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।’

বিশ্ব অ্যাথলেটিকসের প্রেসিডেন্ট সেবাস্তিয়ান কো এক বিবৃতিতে বলেছেন, ‘বিশ্ব অ্যাথলেটিকসের পক্ষ থেকে নিহতদের পরিবার, বন্ধু, সতীর্থ ও কেনিয়ান জনগণের প্রতি আমাদের গভীর সমবেদনা। একজন অবিশ্বাস্য অ্যাথলেট পেছনে রেখে গেল অবিশ্বাস্য এক অধ্যায়। আমরা তাকে ভীষণ মিস করব।’

গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্রের শিকাগো ম্যারাথনে ২ ঘণ্টা ৩৫ সেকেন্ডে দৌড় শেষ করে রেকর্ড গড়েন কিপটাম। ৩৪ সেকেন্ড কম সময় নিয়ে ভেঙে দেন স্বদেশি এলিউড কিপচোগের কীর্তি। চলতি বছর অনুষ্ঠেয় প্যারিস অলিম্পিকে সোনার পদক জয়ে ফেভারিট ধরা হচ্ছিল তাকে।

Leave Your Comments


কুমিল্লাকে হারিয়ে বিপিএলে প্রথম চ্যাম্পিয়ন বরিশাল

প্রকাশিত :  ১৬:০১, ০১ মার্চ ২০২৪

অবশেষে বিপিএলের শিরোপা জয়ের স্বাদ পেলো বরিশাল। এর আগে তিনবার ফাইনাল খেললেও শিরোপা ছুঁতে পারেনি দলটি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১০ম আসরের ফাইনালে টানা দুইবারের এবং সমমিলে চারবারের শিরোপাজয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারিয়ে শিরোপা নিজেদের করে নিলো ফরচুন বরিশাল। 

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লাকে ১৫৪ রানে থামিয়ে ৬ বল হাতে রেখে ৬ উইকেটের জয়ে বিপিএল শিরোপা জিতল বরিশাল। 

এদিন টস জিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় বরিশাল। আগে ব্যাট করতে নেমে ১২০ বলে ১৫৪ রান করে কুমিল্লা। দলের হয়ে ৩৫ বলে ৩৮ রান করেন মাহিদুল ইসলাম আকন। ইনিংসের একিবারে শেষ দিকে ব্যাটিংয়ে নেমে রীতিমতো তাণ্ডব চালিয়ে ১৪ বলে চার ছক্কায় ২৮ রান করেন আন্দ্রে রাসেল। এছাড়া ২৩ বলে ২০ রান করে অপরাজিত থাকেন জাকের আলি।

১২০ বলে ১৫৫ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে কাইল মায়ার্স ও তামিম ইকবালের দুর্দান্ত ব্যাটিংয়ে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় বরিশাল। মায়ার্স ৩০ বলে ৫টি চার আর ২টি ছক্কার সাহায্যে ৪৬ রান করেন।  ২৬ বলে তিন চার আর তিন ছক্কায় ৩৯ রান করেন অধিনায়ক তামিম ইকবাল। ১৮ বলে ১৩ রান করে ফেরেন মুশফিকুর রিহম।

তামিম-মায়ার্স-মুশফিকের বিদায়ের পর মাহমুদউল্লাহ রিয়াদ ও ডেভিড মিলার ঠান্ডা মাথায় ব্যাটিংয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। 

img