img

তিন ফরম্যাটে নেতৃত্ব ছাড়লেন সাকিব, নতুন অধিনায়ক নাজমুল

প্রকাশিত :  ১৪:১১, ১২ ফেব্রুয়ারী ২০২৪

তিন ফরম্যাটে নেতৃত্ব ছাড়লেন সাকিব, নতুন অধিনায়ক নাজমুল

গত আগস্টে তিন ফরম্যাটের নেতৃত্ব পান সাকিব আল হাসান। ইনজুরির কারণে তিনি সেই দায়িত্বে বেশিদিন থাকতে পারলেন না। মাত্র ৬ মাসের ব্যবধানে সাকিব অধ্যায়ের সমাপ্তি হলো। তার ইনজুরিতে বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া নাজমুল হোসেন শান্তর কাঁধেই এখন তিন ফরম্যাটের নেতৃত্বভার। 

আজ মিরপুরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বোর্ড মিটিংয়ে এ সিদ্ধান্ত হয়। আগামী দিনগুলোতে জাতীয় দলকে নেতৃত্ব দেবেন  নাজমুল হোসেন শান্ত।

শুধু তাই নয়, চূড়ান্ত হয় জাতীয় দলের টিম সিলেক্টরও। মিনহাজুল আবেদী নান্নুকে বাদ দিয়ে প্রধান নির্বাচক করা হয় জাতীয় দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুকে। 

গত অক্টোবরে ভারতে ক্রিকেট বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে জাতীয় দলের অধিনায়ক করা হয় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। 

বিশ্বকাপের শেষদিকে ইনজুরিতে পড়ায় এরপর আর জাতীয় দলে ফেরা হয়নি সাকিবের। তার অবর্তমানে নিউজিল্যান্ডের বিপক্ষে দেশে এবং দেশের বাইরের সিরিজে দলকে নেতৃত্ব দিয়ে দারুণ কিছু সাফল্য উপহার দেন শান্ত। 

শান্তর অধিনায়কত্বে দেশের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ। শুধু তাই নয়, দেশের বাইরে গিয়েও নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হারিয়ে আসে বাংলাদেশ দল। 

এমন দারুণ পারফরম্যান্সের কারণে নতুন অধিনায়ক করা হয় নাজমুল হোসেন শান্তকে। 

২০২৪ সালের জন্য শান্তকে এই দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান। আপাতত কোনো সহ-অধিনায়কের নাম ঘোষণা করা হয়নি।

img

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস

প্রকাশিত :  ০৯:১২, ২৪ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:৫৬, ২৪ এপ্রিল ২০২৪

বক্সিংয়ে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত ফেরদৌস। প্রথম বাংলাদেশি হিসেবে আফ্রিকার ডারবানে জিতেছেন ম্যান্ডেলা কাপের স্বর্ণপদক। এটিকে গেল দেড় দশকে দেশের বক্সিংয়ে সেরা সাফল্য মনে করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক। 

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় গতকাল সোনা জয় করেছেন বাংলাদেশের যুক্তরাষ্ট্রপ্রবাসী বক্সার জিনাত ফেরদৌস। ৫০ কেজি ওজন শ্রেণিতে তিনি ফাইনালে হারিয়েছেন ইথিওপিয়ার প্রতিযোগীকে। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।

জিন্নাত ফেরদৌসের বক্সিংয়ে আবির্ভাব গত বছর হঠাৎ করেই। তিনি লাল-সবুজের হয়ে অংশ নেন এশিয়ান গেমসেও। সেখানে যদিও প্রথম বিশ্বমঞ্চে তেমন ভালো কিছু করতে পারেননি।

এরপর যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত কোচের কাছে ট্রেনিং চালিয়ে যান জিন্নাত। তার ঝুলিতে অবশেষে সাফল্য ধরা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে গোল্ড জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত।

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেছেন, জিন্নাতের স্বর্ণপদক জয় দেশের বক্সিংয়ের জন্য অনেক বড় একটি সফলতা। তার স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য। জিন্নাতের পারফরম্যান্স, অভিজ্ঞতা ও ফাইটিং দক্ষতা খুবই ভালো। আগামী মাসের ২৫ তারিখ থেকে শুরু হওয়া ফাইটে ভালো কিছু আশা করতে পারি।’