img

দেশের প্রথম ব্যাটার হিসেবে বিপিএলে ছক্কার সেঞ্চুরি তামিমের

প্রকাশিত :  ১৩:০৪, ১৪ ফেব্রুয়ারী ২০২৪

দেশের প্রথম ব্যাটার হিসেবে বিপিএলে ছক্কার সেঞ্চুরি তামিমের

দেশের প্রথম ব্যাটার হিসেবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ ছক্কা হাঁকালেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

বুধবার চলমান বিপিএলের ৩১তম ম্যাচে দুর্দান্ত ঢাকার বিপক্ষে ৭টি চার ও ৪টি ছক্কায় ৪৫ বলে ৭১ রান করেন ফরচুন বরিশালের হয়ে খেলতে নামা তামিম। এই ইনিংসের সুবাদে বিপিএলের ইতিহাসে দ্বিতীয় ও প্রথম বাংলাদেশি হিসেবে ১০০ ছক্কার মালিক হন তিনি।

তামিমের আগে বিপিএলে ১০০ ছক্কার মাইলফলক স্পর্শ করেছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। ৫২ ম্যাচের ৫২ ইনিংসে বিপিএলে সর্বোচ্চ ১৪৩ ছক্কা গেইলের। ৯৮ ম্যাচের ৯৭ ইনিংসে ১০৩ ছক্কায় এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন তামিম।

এছাড়া  যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ ৯৭টি ছক্কা মেরেছেন ইমরুল কায়েস ও মুশফিকুর রহিম। ৯৫ ছক্কা মেরে পরের স্থানেই আছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

img

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস

প্রকাশিত :  ০৯:১২, ২৪ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:৫৬, ২৪ এপ্রিল ২০২৪

বক্সিংয়ে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত ফেরদৌস। প্রথম বাংলাদেশি হিসেবে আফ্রিকার ডারবানে জিতেছেন ম্যান্ডেলা কাপের স্বর্ণপদক। এটিকে গেল দেড় দশকে দেশের বক্সিংয়ে সেরা সাফল্য মনে করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক। 

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় গতকাল সোনা জয় করেছেন বাংলাদেশের যুক্তরাষ্ট্রপ্রবাসী বক্সার জিনাত ফেরদৌস। ৫০ কেজি ওজন শ্রেণিতে তিনি ফাইনালে হারিয়েছেন ইথিওপিয়ার প্রতিযোগীকে। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।

জিন্নাত ফেরদৌসের বক্সিংয়ে আবির্ভাব গত বছর হঠাৎ করেই। তিনি লাল-সবুজের হয়ে অংশ নেন এশিয়ান গেমসেও। সেখানে যদিও প্রথম বিশ্বমঞ্চে তেমন ভালো কিছু করতে পারেননি।

এরপর যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত কোচের কাছে ট্রেনিং চালিয়ে যান জিন্নাত। তার ঝুলিতে অবশেষে সাফল্য ধরা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে গোল্ড জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত।

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেছেন, জিন্নাতের স্বর্ণপদক জয় দেশের বক্সিংয়ের জন্য অনেক বড় একটি সফলতা। তার স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য। জিন্নাতের পারফরম্যান্স, অভিজ্ঞতা ও ফাইটিং দক্ষতা খুবই ভালো। আগামী মাসের ২৫ তারিখ থেকে শুরু হওয়া ফাইটে ভালো কিছু আশা করতে পারি।’