img

বিশ্বকাপে থাকবেন তো মাহমুদউল্লাহ?

প্রকাশিত :  ০৬:১২, ১৫ ফেব্রুয়ারী ২০২৪

বিশ্বকাপে থাকবেন তো মাহমুদউল্লাহ?

গেল বছর ওয়ানডে দল থেকে বাদ পড়ে ক্যারিয়ার নিয়েই শঙ্কা জেগেছিল মাহমুদউল্লাহ রিয়াদের। তবে নিজেকে প্রমাণ করে গত বছরের ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিয়েছেন তিনি। এবার ১৭ মাস পর বাংলাদেশের টি-টোয়েন্টি দলেও জায়গা করে নিয়েছেন তিনি। তবুও একটা প্রশ্ন থেকেই যাচ্ছে, বিশ্বকাপে থাকবেন তো মাহমুদউল্লাহ?

নিজেকে প্রমাণ করেই ভারত বিশ্বকাপের টিকিট পান টাইগার এই অভিজ্ঞ ক্রিকেটার। সুযোগ পেয়েই ব্যাট হাতে পারফর্মম্যান্স করে দেখিয়েছেন তিনি। সব হারানোর বিশ্বকাপের বাংলাদেশের অল্প কিছু প্রাপ্তির একটি ছিল রিয়াদের ব্যাটিং। 

বিশ্বকাপের সেই ফর্ম টেনে এনেছেন চলমান বিপিএলেও। ব্যাট হাতে ভালো ফর্মে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। কদিন আগেই ক্রিকেট বোর্ডের পরিচালক আকরাম খান তাই বলেছিলেন, রিয়াদ টি-টোয়েন্টিতে অটো চয়েজ। এরপরই তিনি ডাক পেলেন সংক্ষিপ্ত ফরম্যাটের এই দলে।

আসন্ন শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অবশ্য দলে রয়েছেন মাহমুদউল্লাহ। তবে চলতি বছরে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর সেই বিশ্বকাপে অভিজ্ঞ এই ক্রিকেটারের খেলার সম্ভাবনা কতটুকু। এমন প্রশ্নে গতকাল বিসিবির নির্বাচক আব্দুর রাজ্জাক জবাব দিয়েছেন।

চট্টগ্রামে রাজ্জাক বলেন, ‘কেন্দ্রীয় চুক্তির সাথে দলে চান্স পাওয়ার কোনো মিল নেই। চুক্তি হচ্ছে আগের বছরে খেলা দেখে। আগের বছরে রিয়াদ অইরকম টি-টোয়েন্টি খেলে নাই। এখন মনে হচ্ছে রিয়াদ টি-টোয়েন্টি ভালো খেলছে। ভালো অবস্থায় আছে। তাই রাখা হয়েছে। এরপরেও যদি ভালো খেলে তাহলে বিশ্বকাপের জন্যও থাকবে চিন্তাতে।’

শ্রীলঙ্কা সিরিজের দল নিয়ে রাজ্জাক বলেন, ‘প্রথম চিন্তা হচ্ছে শ্রীলঙ্কার সাথে সিরিজ জিততে চাই। যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে তো টি-টোয়েন্টি দলের সেখানে কিছুটা তো চিন্তা করার দরকার। যেহেতু বিপিএল চলছে, মোক্ষম সময় আমাদের মনে হয়েছে।’

চলতি বিপিএলে এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে রিয়াদের সংগ্রহ ১৯৭ রান। স্ট্রাইকরেটও সঙ্গ দিচ্ছে রিয়াদকে। ১৪৪ ছুঁইছুঁই স্ট্রাইকরেটে ব্যাট চালিয়েছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। দুই ফিফটি তাকে এগিয়ে রাখছে টি-২০ ফরম্যাটের বিবেচনায়। 

img

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস

প্রকাশিত :  ০৯:১২, ২৪ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:৫৬, ২৪ এপ্রিল ২০২৪

বক্সিংয়ে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত ফেরদৌস। প্রথম বাংলাদেশি হিসেবে আফ্রিকার ডারবানে জিতেছেন ম্যান্ডেলা কাপের স্বর্ণপদক। এটিকে গেল দেড় দশকে দেশের বক্সিংয়ে সেরা সাফল্য মনে করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক। 

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় গতকাল সোনা জয় করেছেন বাংলাদেশের যুক্তরাষ্ট্রপ্রবাসী বক্সার জিনাত ফেরদৌস। ৫০ কেজি ওজন শ্রেণিতে তিনি ফাইনালে হারিয়েছেন ইথিওপিয়ার প্রতিযোগীকে। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।

জিন্নাত ফেরদৌসের বক্সিংয়ে আবির্ভাব গত বছর হঠাৎ করেই। তিনি লাল-সবুজের হয়ে অংশ নেন এশিয়ান গেমসেও। সেখানে যদিও প্রথম বিশ্বমঞ্চে তেমন ভালো কিছু করতে পারেননি।

এরপর যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত কোচের কাছে ট্রেনিং চালিয়ে যান জিন্নাত। তার ঝুলিতে অবশেষে সাফল্য ধরা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে গোল্ড জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত।

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেছেন, জিন্নাতের স্বর্ণপদক জয় দেশের বক্সিংয়ের জন্য অনেক বড় একটি সফলতা। তার স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য। জিন্নাতের পারফরম্যান্স, অভিজ্ঞতা ও ফাইটিং দক্ষতা খুবই ভালো। আগামী মাসের ২৫ তারিখ থেকে শুরু হওয়া ফাইটে ভালো কিছু আশা করতে পারি।’