দেড়বছর পর

img

সিনেটরদের মুখোমুখি জাবি উপাচার্য

প্রকাশিত :  ১৩:২২, ০৪ মে ২০১৯

 সিনেটরদের মুখোমুখি জাবি উপাচার্য

জনমত রিপোর্ট ।। প্রায় দেড়বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রেজিস্টার্ড \r\nগ্রাজুয়েট থেকে নির্বাচিত সিনেটরদের মুখোমুখি হলেন বিশ্ববিদ্যালয়ের \r\nউপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।
\r\n
\r\nশুক্রবার (৩ এপ্রিল) বিকেল ৪টা থেকে বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে \r\nউপাচার্য সিনেটরদের সাথে শুভেচ্ছা বিনিময় করার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন \r\nকরা হয়। এতে প্রথম আনুষ্ঠানিক ভাবে উপাচার্যের মুখোমুখি হলেন সাবেক \r\nশিক্ষার্থীদের ভোটে নির্বাচিত এসব সিনেটররা।
\r\n
\r\nএ সময় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন, প্রো-উপাচার্য \r\n(শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক\r\n ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ উপস্থিত ছিলেন।
\r\n
\r\nশুভেচ্ছা বিনিময়কালে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয়ের \r\nকল্যাণে রেজিস্টার্ড গ্রাজুয়েট সিনেটরদের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন। \r\nএই সময় রেজিস্টার্ড গ্রাজুয়েট সিনেটররা বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর স্বার্থে \r\nযেকোনও কাজে পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।
\r\n
\r\nতারা বলেন, ‘বিশ্ববিদ্যালয় আমাদের কাছে মাতৃসম। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, \r\nসংস্কৃতি ও অবকাঠামো উন্নয়নে আমরা প্রশাসনের সাথে আছি এবং আগামী দিনেও পাশে\r\n থাকবো।’
\r\n
\r\nপ্রসঙ্গত, ২০১৭ সালের ৩০ ডিসেম্বর এক উৎসবমুখর নির্বাচনের মধ্য দিয়ে \r\nবিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট থেকে ২৫ জন সিনেটর নির্বাচিত হয়। \r\nনির্বাচিত হওয়ার পর সিনেটরদের একটি অংশ ভিসি প্যানেল নির্বাচনের দাবি তুলে \r\nআন্দোলনে নামে। কিন্তু ভিসি প্যানেল নির্বাচন হয়নি।
\r\n
\r\nপরবর্তীতে ২০১৮ সালের ২৮ জুন ৩৭তম সিনেট অধিবেশন শিক্ষকদের আন্দোলনের মুখে \r\nস্থগিত হলে নির্বাচিত হওয়ার পর প্রথম বার্ষিক সিনেট অধিবেশনে অংশ নিতে \r\nপারেননি এসব নির্বাচিত সিনেটররা। পরে সিনেটররা সিনেট অধিবেশনের দাবিতে \r\n‘প্রতিকী সিনেট অধিবেশ’সহ নানা রকম আন্দোলন করলেও তা সফলতার মুখ দেখেনি।
\r\n
\r\nঅবশেষে সেই আন্দোলনকারী শিক্ষকদের একটি অংশ ভিসির সাথে যুক্ত হওয়ার পর সিনেটরদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন উপাচার্য।
\r\n
\r\nএসব নির্বাচিত সিনেটররা নির্বাচনের সময় জাকসু নির্বাচন দেওয়াসহ নানা \r\nপ্রতিশ্রুতি দিলেও তা আদায়ে কতটুকু চেষ্টা করছেন তা নিয়ে রয়েছে \r\nশিক্ষার্থীদের মাঝে রয়েছে বিরাট প্রশ্ন। তবে ব্যারিস্টার শিহাব উদ্দিন \r\nনামের একজন সিনেটর জাকসুর দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চিঠি দিয়েছেন।

img

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

প্রকাশিত :  ০৫:৪০, ২৬ এপ্রিল ২০২৪

সারাদেশে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। দেশের ৮ বিভাগীয় শহরের ২১৫ কেন্দ্রে শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টায় একযোগে এ পরীক্ষা শুরু হয়।  এ পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত। 

পরীক্ষার সময়সূচি অনুযায়ী- সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেন। সকাল সাড়ে ৯টা পর্যন্ত প্রার্থীরা কেন্দ্রে ঢোকার সুযোগ পান। সাড়ে ৯টা থেকেই উত্তরপত্র বিতরণ শুরু হয় এবং ১০টায় প্রশ্নপত্র বিতরণ করা হয়।

এদিকে পরীক্ষা চলাকালে কেন্দ্রের ভেতরের ও বাইরের শৃঙ্খলা রক্ষার্থে ঢাকার ৯৬টি পরীক্ষা কেন্দ্রের প্রতিটির জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার।

পিএসসি সচিবালয়ের কন্ট্রোল রুমে অতিরিক্ত আরও ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডার কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করে দায়িত্ব দেওয়া হয়েছে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন, যা চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ৪৬তম বিসিএসে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি।

পিএসসির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, ৪৬তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে শূন্যপদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এরমধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এছাড়া শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ে ৫২০ জনকে নিয়োগ দেওয়া হবে।