img

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার, তিনটি মেসেজ পিন করা যাবে

প্রকাশিত :  ০৫:২৩, ২৫ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৫:২৫, ২৫ মার্চ ২০২৪

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার, তিনটি মেসেজ পিন করা যাবে

ফেসবুকের মূল প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপে যোগ হলো নতুন ফিচার।  আগে যেখানে একটি মেসেজ পিন করা যেত এখন নতুন ফিচারটিতে তিনটি মেসেজ পিন সেট করা যাবে।  কীভাবে তিনটে ম্যাসেজ হোয়াটসঅ্যাপে পিন করবেন পদ্ধতি জেনে নিন। কোনো গ্ৰুপ হোক বা ব্যক্তিগত চ্যাট সবেতেই এই ফিচারের লাভ তুলতে পারবেন ইউজাররা। একাধিক দরকারি মেসেজ থাকলে তা পিন করে রেখে দিতে পারবেন গ্রুপে। এর ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার প্রতি আরও উৎসাহ পাবেন ইউজাররা।

মেটা সিইও মার্ক জাকারবার্গ, নতুন ফিচারের ঘোষণা করেন। তিনি তার হোয়াটসঅ্যাপ চ্যানেলেও নতুন ফিচারের একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। এতদিন একটি মেসেজ পিন করে রাখা যেত। দরকারি কোনো বার্তা থাকলে তা স্ক্রল করে খুঁজতে হত চ্যাট বা গ্রুপে। তা এবার আর করতে হবে না।

উপরে পিন করে রাখা তিনটি গুরুত্বপূর্ণ মেসেজ দেখা যাবে। এই ফিচার কী ভাবে আপনি আপনার ব্যক্তিগত চ্যাট বা গ্রুপে কাজে লাগাবেন আসুন জেনে নেওয়া যাক।

মেসেজ ছাড়াও ছবি এবং পোল দুটোই পিন করতে পারবেন। এই পিন করে রাখা মেসেজ ২৪ ঘণ্টা, ৭ দিন অথবা ৩০ দিন পর্যন্ত রাখা যাবে। আপনার কাছে অপশন থাকবে টাইম পিরিয়ড বেছে নেওয়ার।


হোয়াটসঅ্যাপে মেসেজ পিন করার উপায়

পিন করার জন্য প্রথমে চ্যাট অপশনে যান।

এবার যে মেসেজটি পিন করতে চান সেটিতে ট্যাপ করুন।

‘More Options’ এ ট্যাপ করার পর ‘Pin’ অপশন সিলেক্ট করুন। তারপর টাইম পিরিয়ড বেছে নিন।

চ্যাটের একদম উপরে মেসেজগুলি দেখা যাবে।

ওয়েব বা ডেস্কটপ ভার্শনের জন্য পদ্ধতি প্রায় এক।

মেসেজে ট্যাপ করে পিন অপশন সিলেক্ট করতে হবে। তারপর দিতে হবে টাইম।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, গ্রুপের অ্যাডমিনরা বাকি সদস্যদের মেসেজ পিন করার অনুমতি দিতে পারবেন। এই ফিচার শুধুমাত্র অ্যাডমিনদের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়নি। অ্যানড্রয়েড স্মার্টফোন ছাড়াও, আইওএস, ওয়েব এবং ডেস্কটপ ব্যবহারকারীরা তিনটে মেসেজ পিন করার সুবিধা পাবেন।

গত কয়েক মাসে একগুচ্ছ নতুন ফিচার্স লঞ্চ করেছে হোয়াটসঅ্যাপ। যেহেতু বিশ্বব্যাপী সবথেকে বেশি ব্যবহৃত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ, তাই সেই প্ল্যাটফর্মর ইউজারদের সুযোগ-সুবিধার কথা মাথায় রেখেছে মেটা। ইতিমধ্যে ফেসবুক, ইন্সটাগ্রাম এবং হোয়াটসঅ্যাপকে এক ছাতার তলায় নিয়ে আসার কাজ শুরু করে দিয়েছে কোম্পানি। আগামীদিনে আরও অনেক ভালো ফিচার্স লঞ্চ করা হবে বলে জানিয়েছে মেটা।

img

ইনস্টাগ্রামে চালানো যাবে একসঙ্গে একাধিক অ্যাকাউন্ট

প্রকাশিত :  ১১:০৭, ২৩ মে ২০২৪

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে অনেকেই প্রয়োজনে একাধিক  অ্যাকাউন্ট ব্যবহার করেন। তবে বারবার আলাদা অ্যাকাউন্টে লগিন করাটা ঝামেলাপূর্ণ। ইনস্টাগ্রাম অ্যাপেই কিন্তু একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ রয়েছে। চলুন পদ্ধতিটি জেনে নেই:

শুরুতে স্মার্টফোন থেকে ইনস্টাগ্রাম অ্যাপ চালু করুন। নিচে ডান দিকে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করুন। পরের পেজের ওপর প্রদর্শিত তিনটি রেখা মেনুতে ট্যাপ করুন। প্রদর্শিত অপশন থেকে অ্যাকাউন্টস সেন্টার নির্বাচন করুন। এরপর প্রোফাইলস নির্বাচন করুন।

এরপর পরের পেজে লগইন করা প্রোফাইল দেখা যাবে। নিচে থাকা অ্যাড অ্যাকাউন্টস নির্বাচন করুন। আলাদা একটি পেজ চালু হবে। সেখানে অন্য ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট লগইন করুন। এভাবে আরও অ্যাকাউন্ট যোগ করা যাবে। 

একাধিক অ্যাকাউন্ট যোগ করার পর সেসব অ্যাকাউন্টে প্রবেশের জন্য প্রোফাইলে ট্যাপ করে লগইন করা অ্যাকাউন্টের তালিকা দেখবে। যে অ্যাকাউন্টে লগিন করতে চান সেটি ট্যাপ করলেই সেই অ্যাকাউন্টে প্রবেশ করা যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া