img

ইউটিউবের নতুন ফিচার, এক লাফেই দেখা যাবে ভিডিওর সেরা অংশ

প্রকাশিত :  ০৪:১৪, ৩০ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৪:১৮, ৩০ মার্চ ২০২৪

ইউটিউবের নতুন ফিচার, এক লাফেই দেখা যাবে ভিডিওর সেরা অংশ

প্রযুক্তির উন্নতির হাত ধরে এখন আর কিছুই অসম্ভব নয় । ইউটিউব ইউজারদের আগ্রহ বাড়িয়ে তুলতে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসছে অ্যাপটি। এবার আরও একটি নতুন ফিচার যুক্ত হতে চলেছে এই ভিডিও প্ল্যাটফর্মে। 

ইউজারদের দীর্ঘ ভিডিওটির কোন অংশটি সবচেয়ে গুরুত্বপূর্ণ, তা আর কষ্ট করে খোঁজাখুঁজি করতে হবে না। ইউটিউব নিজেই সেই অংশটি প্লে করে দেবে! ‘জাম্প অ্যাহেড’ নামের ফিচারের মাধ্যমে ভিডিওর সেরা কিংবা সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশে একলাফে পৌঁছে যেতে পারবেন।

আরও পড়ুন :

আপনাকে ঘুমাতে সাহায্য করবে যেসব অ্যাপ

আপাতত ফিচারটি নিয়ে শেষ পর্যায়ের কাজ চলছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে (এআই) কাজে লাগিয়েই এই ফিচার প্রস্তুত হচ্ছে। ভিডিওর যে অংশটিতে এনগেজমেন্ট সবচেয়ে বেশি, সেখানেই আপনাকে নিয়ে চলে যাবে জাম্প অ্যাহেড। ফলে আপনার সময় অনেকটাই বেঁচে যাবে।


বর্তমানে ইউটিউবে ভিডিও চলাকালীন স্ক্রিনে ডবল ট্যাপ করলে ১০ কিংবা ২০ সেকেন্ড ভিডিওটি এগিয়ে যায়। আবার কেউ কেউ সামান্য ফাস্ট করেও ভিডিও প্লে করে যাতে কম সময়ে ভিডিও শেষ হয়ে যায়। আরও একধাপ এগিয়ে ইউজারদের সুবিধা করে দেবে জাম্প অ্যাহেড ফিচারটি। দীর্ঘ ডকুমেন্ট্রি থেকে গুরুত্বপূর্ণ তথ্য খুঁজে বের করতে এখন আর বেশি সময় লাগবে না।

ঠিক কবে থেকে চালু হবে এই ফিচার? এখনও পর্যন্ত এ বিষয়ে ইউটিউবের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। আপাতত বাছাই করা কিছু ইউজারই এই ফিচারের সুবিধা পাবেন।

img

ইনস্টাগ্রামে চালানো যাবে একসঙ্গে একাধিক অ্যাকাউন্ট

প্রকাশিত :  ১১:০৭, ২৩ মে ২০২৪

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে অনেকেই প্রয়োজনে একাধিক  অ্যাকাউন্ট ব্যবহার করেন। তবে বারবার আলাদা অ্যাকাউন্টে লগিন করাটা ঝামেলাপূর্ণ। ইনস্টাগ্রাম অ্যাপেই কিন্তু একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ রয়েছে। চলুন পদ্ধতিটি জেনে নেই:

শুরুতে স্মার্টফোন থেকে ইনস্টাগ্রাম অ্যাপ চালু করুন। নিচে ডান দিকে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করুন। পরের পেজের ওপর প্রদর্শিত তিনটি রেখা মেনুতে ট্যাপ করুন। প্রদর্শিত অপশন থেকে অ্যাকাউন্টস সেন্টার নির্বাচন করুন। এরপর প্রোফাইলস নির্বাচন করুন।

এরপর পরের পেজে লগইন করা প্রোফাইল দেখা যাবে। নিচে থাকা অ্যাড অ্যাকাউন্টস নির্বাচন করুন। আলাদা একটি পেজ চালু হবে। সেখানে অন্য ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট লগইন করুন। এভাবে আরও অ্যাকাউন্ট যোগ করা যাবে। 

একাধিক অ্যাকাউন্ট যোগ করার পর সেসব অ্যাকাউন্টে প্রবেশের জন্য প্রোফাইলে ট্যাপ করে লগইন করা অ্যাকাউন্টের তালিকা দেখবে। যে অ্যাকাউন্টে লগিন করতে চান সেটি ট্যাপ করলেই সেই অ্যাকাউন্টে প্রবেশ করা যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া