img

আবারও পাকিস্তানের অধিনায়ক বাবর

প্রকাশিত :  ০৭:৪২, ৩১ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৭:৪৪, ৩১ মার্চ ২০২৪

আবারও পাকিস্তানের অধিনায়ক বাবর

বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তানের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান তিন ফরম্যাটের অধিনায়ক বাবর আজম। এরপর টেস্ট ক্রিকেটে শান মাসুদ এবং টি-টোয়েন্টিতে শাহিন আফ্রিদিকে অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়। তবে এ দুজনের অধীনেও সফলতা পায়নি পাকিস্তান। বিশ্বকাপের পর অস্ট্রেলিয়া সফরে গিয়ে তিন টেস্টের সিরিজে ধবলধোলাই হয়েছে বাবর আজমরা। 

গত বছর ওয়ানডে বিশ্বকাপ শেষ হওয়ার পর থেকেই একরকম টালমাটাল অবস্থায়ই চলছে পাকিস্তান ক্রিকেট। দেশটির ক্রিকেট বোর্ডে এসেছে একের পর এক পরিবর্তন, বদল হয়েছে অধিনায়ক, নির্বাচক, কোচ, টিম ডিরেক্টর। তবে এতসব রদবদলের পরও দৃশ্যত কোনো পরিবর্তন আসেনি দলটির পারফর্ম্যান্সে।

এরপর নিউজিল্যান্ড সফরে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও শাহিন আফ্রিদির নেতৃত্বে বাজেভাবে হেরেছে পাকিস্তান। ফলে বেশ কিছুদিন ধরে পাকিস্তানের গণমাধ্যমের গুঞ্জন রয়েছে আফ্রিদির থেকে দায়িত্ব সরে যেয়ে ফেরে বাবরকে অধিনায়ক করা হতে পারে। অবশেষ সেই গুঞ্জনই সত্য হলো। পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়কের আর্মব্যান্ড আবার পরছেন তারকা ক্রিকেটার বাবর আজম। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সামাজিক যোগাযোগ মাধ্যম 'এক্স' এ পিসিবি লেখেন, 'বাবর আজমকে সাদা বলের অধিনায়ক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে।' সেখানে আরও লেখা হয় এই সিদ্ধান্ত এসেছে পিসিবির নির্বাচক কমিটি থেকে সর্বসম্মতিক্রমে আসা নির্দেশনা থেকে। এতে একমত পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভিও। পিসিবি বাবর আজম ও মহসিন নাকভির সভার এক ভিডিও পোস্ট করেছে।

২০১৯ সালে প্রথমবার বাবর আজমকে টি-টোয়েন্টির অধিনায়ক করে পিসিবি। ২০২০ সালে বাবর দায়িত্ব পান ওয়ানডে ও টেস্টেরও। এশিয়া কাপ ও বিশ্বকাপে করুণ পারফরম্যান্সই এর কারণ। গেলবছরের নভেম্বরে সব ফরম্যাটের ক্যাপ্টেন্সি ছেড়ে দেন বাবর। 

img

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস

প্রকাশিত :  ০৯:১২, ২৪ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:৫৬, ২৪ এপ্রিল ২০২৪

বক্সিংয়ে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত ফেরদৌস। প্রথম বাংলাদেশি হিসেবে আফ্রিকার ডারবানে জিতেছেন ম্যান্ডেলা কাপের স্বর্ণপদক। এটিকে গেল দেড় দশকে দেশের বক্সিংয়ে সেরা সাফল্য মনে করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক। 

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় গতকাল সোনা জয় করেছেন বাংলাদেশের যুক্তরাষ্ট্রপ্রবাসী বক্সার জিনাত ফেরদৌস। ৫০ কেজি ওজন শ্রেণিতে তিনি ফাইনালে হারিয়েছেন ইথিওপিয়ার প্রতিযোগীকে। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।

জিন্নাত ফেরদৌসের বক্সিংয়ে আবির্ভাব গত বছর হঠাৎ করেই। তিনি লাল-সবুজের হয়ে অংশ নেন এশিয়ান গেমসেও। সেখানে যদিও প্রথম বিশ্বমঞ্চে তেমন ভালো কিছু করতে পারেননি।

এরপর যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত কোচের কাছে ট্রেনিং চালিয়ে যান জিন্নাত। তার ঝুলিতে অবশেষে সাফল্য ধরা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে গোল্ড জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত।

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেছেন, জিন্নাতের স্বর্ণপদক জয় দেশের বক্সিংয়ের জন্য অনেক বড় একটি সফলতা। তার স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য। জিন্নাতের পারফরম্যান্স, অভিজ্ঞতা ও ফাইটিং দক্ষতা খুবই ভালো। আগামী মাসের ২৫ তারিখ থেকে শুরু হওয়া ফাইটে ভালো কিছু আশা করতে পারি।’