img

বাংলাদেশের সামনে পাহাড়সম টার্গেট দিল শ্রীলংকা

প্রকাশিত :  ০৬:৫১, ০২ এপ্রিল ২০২৪

বাংলাদেশের সামনে পাহাড়সম টার্গেট দিল শ্রীলংকা

অবশেষে চট্টগ্রাম টেস্টের ইনিংস ঘোষণা করলেন লঙ্কান কাপ্তান ধনাঞ্জয়া ডি সিলভা। দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনে এক সেশনও ব্যাট করেনি লঙ্কানরা। তার আগেই অধিনায়ক ব্যাটারদের দিয়েছেন মাঠ ছেড়ে আসার সংকেত দিলেন। ততক্ষণে অবশ্য সফরকারীদের লিড গিয়ে ঠেকেছে ৫১০ রানে। বাংলাদেশের সামনে এখন টার্গেট ৫১১।

ইনিংস ঘোষণার সময় প্রবাত জয়াসুরিয়া ২৮ ও বিশ্ব ফার্নান্ডো ৮ রানে অপরাজিত ছিলেন।

এই রান তাড়া করার জন্য বাংলাদেশ সময় পাচ্ছে প্রায় ৫ সেশনের বেশি। ওভারের দিক দিয়ে যা ১৬৩ ওভার। দেশের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ১৪২ ওভার ব্যাটিং করে ম্যাচ ড্র করেছিল বাংলাদেশ, ২০০৫ সালের জানুয়ারিতে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে। এ ম্যাচ ড্র করতে গেলেও তাই নিজেদের রেকর্ড ভাঙতে হচ্ছে বাংলাদেশকে, সেটি বলাই যায়। আপাতত চ্যালেঞ্জ শ্রীলঙ্কান পেসারদের সামলানো।

৪৫৫ রানে এগিয়ে থেকে দিন শুরু করেছিল শ্রীলঙ্কা। এক ঘণ্টার একটু বেশি সময় ব্যাটিং করল তারা। এ সময়ে বাংলাদেশ নিতে পেরেছে শুধু অ্যাঞ্জেলো ম্যাথুসের উইকেট। যিনি সাকিবের বলে বোল্ড হওয়ার আগে করেছেন ক্যারিয়ারের ৪১তম ফিফটি।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৫৩১ রানের বিপরীতে টাইগাররা গুটিয়ে যায় ১৭৮ রানে। এরপর বাংলাদেশকে ফলোঅন না করিয়ে ব্যাট করতে নেমে হাসান মাহমুদের তোপের মুখে পরে শ্রীলঙ্কা। তৃতিয় দিন মাত্র ১০২ রান তুলতেই হারায় ৬ ইউকেট। কিন্তু তার আগেই ম্যাচটা বাংলাদেশের নাগালের বাইরে নিয়ে যায় লঙ্কানরা।   

img

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস

প্রকাশিত :  ০৯:১২, ২৪ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:৫৬, ২৪ এপ্রিল ২০২৪

বক্সিংয়ে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত ফেরদৌস। প্রথম বাংলাদেশি হিসেবে আফ্রিকার ডারবানে জিতেছেন ম্যান্ডেলা কাপের স্বর্ণপদক। এটিকে গেল দেড় দশকে দেশের বক্সিংয়ে সেরা সাফল্য মনে করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক। 

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় গতকাল সোনা জয় করেছেন বাংলাদেশের যুক্তরাষ্ট্রপ্রবাসী বক্সার জিনাত ফেরদৌস। ৫০ কেজি ওজন শ্রেণিতে তিনি ফাইনালে হারিয়েছেন ইথিওপিয়ার প্রতিযোগীকে। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।

জিন্নাত ফেরদৌসের বক্সিংয়ে আবির্ভাব গত বছর হঠাৎ করেই। তিনি লাল-সবুজের হয়ে অংশ নেন এশিয়ান গেমসেও। সেখানে যদিও প্রথম বিশ্বমঞ্চে তেমন ভালো কিছু করতে পারেননি।

এরপর যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত কোচের কাছে ট্রেনিং চালিয়ে যান জিন্নাত। তার ঝুলিতে অবশেষে সাফল্য ধরা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে গোল্ড জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত।

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেছেন, জিন্নাতের স্বর্ণপদক জয় দেশের বক্সিংয়ের জন্য অনেক বড় একটি সফলতা। তার স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য। জিন্নাতের পারফরম্যান্স, অভিজ্ঞতা ও ফাইটিং দক্ষতা খুবই ভালো। আগামী মাসের ২৫ তারিখ থেকে শুরু হওয়া ফাইটে ভালো কিছু আশা করতে পারি।’