img

পেনাল্টি মিস করেও পিএসজিকে ফাইনালে তোলার নায়ক এমবাপ্পে

প্রকাশিত :  ০৮:১২, ০৪ এপ্রিল ২০২৪

পেনাল্টি মিস করেও পিএসজিকে ফাইনালে তোলার নায়ক এমবাপ্পে

স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদে পা রাখতে চান কিলিয়ান এমবাপ্পে। সেই স্বপ্ন পূরণে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েই যাচ্ছেন ফরাসি সুপারস্টার। ফ্রেঞ্চ কাপের সেমিফাইনালে রেঁনের বিপক্ষে পেনাল্টি মিস করেও নায়ক এমবাপ্পেই। কারণ জয়টা যে তিনিই এনে দিয়েছেন গোল করে।

বুধবার (৩ মার্চ) ফ্রেঞ্চ কাপের সেমিফাইনালে রেঁনের বিপক্ষে এমবাপ্পের একমাত্র গোলে জয় পেয়ে ফাইনালে উঠেছে পিএসজি। ফাইনালে তাদের প্রতিপক্ষ অলিম্পিক লিওঁ।

এদিন ম্যাচের শুরুতেই গোলের দেখা পেয়ে যেতে পারতেন এমবাপ্পে। ম্যাচের ১২ মিনিটে উসমান দেম্বেলের থ্রু পাস থেকে গোলের সুযোগ পেয়েছিলেন পিএসজির এই ফরোয়ার্ড। কিন্তু তার শট রুখে দেন রেনের গোলরক্ষক স্টিভ মান্দান্দা। তার পায়ে বল লাগার পর তা পোস্টে লেগেছে।

৩৭ মিনিটে পেনাল্টি থেকে আরও একবার দলকে এগিয়ে দেয়ার সুযোগ পেয়েছিলেন এমবাপ্পে। নিজেদের বক্সে এমবাপ্পেকে ফাউল করেছিলেন রেঁনের সেন্টারব্যাক ওয়ার্মড ওমারি। কিন্তু এমবাপ্পের স্পট কিক ঠেকিয়ে দেন মান্দান্দা। এই মৌসুমে তৃতীয়বারের মতো পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলেন এমবাপ্পে।

তবে এর তিন মিনিট পরেই গোল করেন এমবাপ্পে। ফাবিয়েন রুইজের পাস পেয়ে শট নেন ফরাসি ফরোয়ার্ড। বল ওমারির গায়ে লেগে কিছুটা দিক পাল্টায়। ফলে \'রং ফুটেড\' হয়ে পড়ায় আর গোল ঠেকাতে পারেননি রেঁনের গোলরক্ষক মান্দান্দা।

আরেক সেমিফাইনালে ভ্যালেন্সিয়েসকে ৩-০ গোলে হারায় লিওঁ। অ্যালেক্সান্ডার লাকাজাতে জোড়া গোল করেন। বাকি গোলটি গিফট ওরবানের। আগামী ২৫ এপ্রিল ফাইনালে মুখোমুখি হবে পিএসজি-লিওঁ। এই টুর্নামেন্টে রেকর্ড ১৪বার শিরোপা জিতেছে প্যারিসিয়ানরা।



img

হায়দরাবাদকে হারিয়ে আইপিএলের তৃতীয় শিরোপা কলকাতার

প্রকাশিত :  ১৮:৪০, ২৬ মে ২০২৪

পুরো আসরজুড়ে খরুচে বোলিং করে আসা কলকাতার পেসার মিচেল স্টার্ক কোয়ালিফায়ারের পর ফাইনালেও হয়ে উঠলেন দুর্বার। দাপট দেখালেন আন্দ্রে রাসেল, হার্শিত রানাসহ বাকিরাও। হায়দরাবাদকে অল্প রানে আটকে দাপুটে জয়ে আইপিএলের শ্রেষ্ঠত্বের মুকুট জিতে নিলো কলকাতা।

এর আগে ২০১২ ও ২০১৪ সালে গৌতম গম্ভীরের নেতৃত্বে দুইবার আইপিএলে চ্যাম্পিয়ন হয় বলিউড সুপারস্টার শাহরুখ খানের দল কেকেআর। এরপর ৮ বছর আইপিএলের শিরোপা জিততে পারেনি কেকেআর।

যে কারণে এবারের আসরে সাবেক অধিনায়ক গৌতম গম্ভীরকে কেকেআরের মেন্টরের দায়িত্ব দেন শাহরুখ খান। গৌতম গম্ভীরের পরামর্শে আইপিএলের ১৭তম আসরের শুরু থেকে অবিশ্বাস্য পারফরম্যান্স করে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে ফাইনালে উঠে যায় কেকেআর। 

আজ রোববার চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে হায়দরাবাদকে ১৮.৩ ওভারে মাত্র ১১৩ রানে অলআউট করে ৮ বছর পর আইপিএলের শিরোপা জিতে কলকাতা নাইট রাইডার্স।

এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমে আন্দ্রে রাসেল, মিচেল স্টার্ক ও হারসিত রানার গতির মুখে পড়ে নিয়মিত বিরতিতে উইকেট পতনের কারণে চ্যালেঞ্জিং স্কোর গড়তে পারেনি প্যাট কামিন্সের নেতৃত্বাধীন সানরাইজার্স হায়দরাবাদ। দলের হয়ে সর্বোচ্চ ২৪ রান করেন অস্ট্রেলিয়ান অধিনায়ক কামিন্স। ২৩ বলে ২০ রান করেন এইডেন মার্করাম।

কলকাতার হয়ে ২.৩ ওভারে ১৯ রানে ৩ উইকেট শিকার করেন ক্যারিবীয় তারকা অলরাউন্ডার আন্দ্রে রাসেল। ৩ ওভারে মাত্র ১৪ রানে ২ উইকেট নেন অস্ট্রেলিয়ান তারকা পেসার মিচেল স্টার্ক। ৪ ওভারে ২৪ রানে ২ উইকেট নেন ভারতীয় পেসার হারসিত রানা।

১২০ বলে ১১৩ রানের মামুলি স্কোর তাড়া করতে নেমে ১.২ ওভারে দলীয় ১১ রানে উইকেট হারান ওপেনার সুনীল নারিন। এরপর ভেঙ্কটিশ আইয়ারকে সঙ্গে নিয়ে ৪৪ বলে ৯১ রানের জুটি গড়ে দলকে জয়ের দুয়ারে নিয়ে যান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।

জয়ের জন্য ৬৭ বলে কলকাতার প্রয়োজন ছিল মাত্র ১২ রান। খেলার এমন অবস্থায় আউট হয়ে ফেরেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। তিনি ৩২ বলে ৫টি চার আর ২টি ছক্কার সাহায্যে ৩৯ রান করে ফেরেন। 

চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে ৫৮ বল আগেই ৮ উইকেটের জয় নিশ্চিত করেন ভেঙ্কটিশ আইয়ার। তিনি ২৫ বলে ৪টি চার আর ৩টি ছক্কার সাহায্যে ৫১ রান করে অপরাজিত থাকেন।