img

জনবল নেবে ধান গবেষণা ইনস্টিটিউট

প্রকাশিত :  ১২:২০, ০৬ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১২:২১, ০৬ এপ্রিল ২০২৪

 জনবল নেবে ধান গবেষণা ইনস্টিটিউট

বিভিন্ন গবেষণা বিভাগ ও প্রকল্প ব্যবস্থাপনার জন্য একাধিক পদে জনবল নিচ্ছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। এই প্রতিষ্ঠানে বাস্তবায়নাধীন পাঁচ বছর মেয়াদি ফিড দ্য ফিউচার ইনোভেশন ল্যাব ফর ক্লাইমেট রেসিলিয়েন্স সিরিয়ালস (সিআরসিআইএল) প্রকল্পে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে নয়জনকে নিয়োগ দেওয়া হবে। কুরিয়ার বা ডাকযোগে আবেদনপত্র পাঠাতে হবে।

১. পদের নাম: ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (উদ্ভিদ প্রজনন ও প্রকল্প ব্যবস্থাপনা)

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান অথবা সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রি এবং গবেষণা জার্নালে অন্যূন তিনটি পূর্ণ গবেষণা প্রকাশনাসহ অন্যূন তিন বছরের বাস্তব কর্ম–অভিজ্ঞতা থাকতে হবে। অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং গবেষণা জার্নালে অন্যূন তিনটি পূর্ণ গবেষণা প্রকাশনাসহ অন্যূন পাঁচ বছরের বাস্তব কর্ম–অভিজ্ঞতা থাকতে হবে। শিক্ষাজীবনে সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ থাকতে হবে। বায়ো-ইনফরমেটিকস ও মলিকুলার ব্রিডিং এবং প্রকল্প ব্যবস্থাপনায় অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে।

বয়স: ২৪ মার্চ ২০২৪ তারিখে সর্বোচ্চ ৩৪ বছর। অভিজ্ঞতাসম্পন্ন ও বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

বেতন: মাসিক সাকল্যে বেতন  ৫৫ হাজার টাকা। বছরে সাকল্যে বেতনের সমপরিমাণ দুটি উৎসব ভাতা এবং সাকল্যে বেতনের শতকরা ২০ ভাগের সমমান একটি বৈশাখী ভাতা দেওয়া হবে।

২. পদের নাম: বৈজ্ঞানিক কর্মকর্তা

পদসংখ্যা: ৬ (উদ্ভিদ প্রজনন ৪টি, উদ্ভিদ শরীরতত্ত্ব ১টি ও উদ্ভিদ রোগতত্ত্ব ১টি)

যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ থাকতে হবে। বৈজ্ঞানিক কর্মকর্তা পদে অথবা সহকারী গবেষক অথবা কৃষি গবেষণায় কমপক্ষে দুই বছরের কর্ম অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স: ২৪ মার্চ ২০২৪ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। অভিজ্ঞতাসম্পন্ন ও বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

বেতন: মাসিক সাকল্যে বেতন ৪৫,০০০ টাকা। বছরে সাকল্যে বেতনের সমপরিমাণ দুটি উৎসব ভাতা এবং সাকল্যে বেতনের শতকরা ২০ ভাগের সমমান একটি বৈশাখী ভাতা দেওয়া হবে।

৩. পদের নাম: অ্যাকাউন্ট্যান্ট কাম কম্পিউটার অপারেটর

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে মাস্টার্স ইন কমার্স ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে সব স্তরে অন্যূন দ্বিতীয় বিভাগ থাকতে হবে। অ্যাকাউন্ট্যান্ট কাম কম্পিউটার অপারেটর পদে কমপক্ষে ছয় বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স: ২৪ মার্চ ২০২৪ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। অভিজ্ঞতাসম্পন্ন ও বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

বেতন: মাসিক সাকল্যে বেতন ৩২,০০০ টাকা। বছরে সাকল্যে বেতনের সমপরিমাণ দুটি উৎসব ভাতা এবং সাকল্যে বেতনের শতকরা ২০ ভাগের সমমান একটি বৈশাখী ভাতা দেওয়া হবে।

৪. পদের নাম: ড্রাইভার

পদসংখ্যা: ১

যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। হালকা বা ভারী যানবাহন চালনার ড্রাইভিং লাইসেন্সধারী এবং সংশ্লিষ্ট কাজে অন্যূন তিন বছরের বাস্তব কর্ম–অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স: ২৪ মার্চ ২০২৪ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। অভিজ্ঞতা সম্পন্ন ও বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

বেতন: মাসিক সাকল্যে বেতন ২৫ হাজার টাকা। বছরে সাকল্যে বেতনের সমপরিমাণ দুটি উৎসব ভাতা এবং সাকল্যে বেতনের শতকরা ২০ ভাগের সমমান একটি বৈশাখী ভাতা দেওয়া হবে।

আবেদন যেভাবে

সাদা কাগজে প্রার্থীর নাম, পিতা/স্বামীর নাম, মাতার নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, মোবাইল/টেলিফোন নম্বর (যদি থাকে), জন্মতারিখ, বিজ্ঞপ্তি প্রকাশের তারিখে বয়স, জাতীয়তা, ধর্ম, শিক্ষাগত যোগ্যতা, পরীক্ষা পাসের বিভাগ/শ্রেণি/জিপিএ, বছর উল্লেখ করে জীবনবৃত্তান্তসহ আবেদনপত্র কুরিয়ার বা ডাকযোগে পাঠাতে হবে।

আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের সত্যায়িত কপি, প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদ এবং স্থায়ী ঠিকানার স্বপক্ষে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নিজ জেলা উল্লেখ করে নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি ও প্রথম শ্রেণির কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সদ্যতোলা পাসপোর্ট সাইজের চার কপি রঙিন ছবিসহ যাবতীয় সনদের সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে। আবেদনপত্রে ও খামের ওপর আবেদনকৃত পদের নাম স্পষ্টাক্ষরে উল্লেখ করতে হবে।

আবেদন ফি

পরীক্ষার ফি বাবদ মহাপরিচালক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি), গাজীপুরের অনুকূলে অফেরতযোগ্য ২০০ টাকার ব্যাংক ড্রাফট করে রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: মহাপরিচালক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি), গাজীপুর-১৭০১। আবেদনের শেষ সময়: ৭ এপ্রিল ২০২৪।

img

বিদ্যুৎ কোম্পানিতে চাকরি, পদসংখ্যা ১৪

প্রকাশিত :  ১১:০৬, ২৬ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১১:০৭, ২৬ মে ২০২৪

জনবল রনরব সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানি রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেডে (আরপিসিএল)। এই কোম্পানিতে চার ক্যাটাগরির পদে ১০ম থেকে ১৩তম গ্রেডে ১৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

১. পদের নাম: সাব–অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার

পদসংখ্যা: ১১ (ইলেকট্রিক্যাল ৬টি ও মেকানিক্যাল ৫টি)

যোগ্যতা: স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ইলেকট্রিক্যাল/মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা থাকতে হবে। শিক্ষাজীবনের কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি বা সমমানের জিপিএ/সিজিপিএ গ্রহণযোগ্য নয়। গ্রেডিং পদ্ধতিতে পাসের ক্ষেত্রে জিপিএ/সিজিপিএ ৫-এর স্কেলে ৩.০ ও ৪-এর স্কেলে ২.৫০ থাকতে হবে। নেতৃত্বের সক্ষমতা থাকতে হবে। বাংলা ও ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে। কম্পিউটার পরিচালনায় দক্ষতা থাকতে হবে।

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

মূল বেতন: ৪০,০০০ টাকা (গ্রেড-১০)। এ ছাড়া প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে।

২. পদের নাম: অডিটর

পদসংখ্যা: ১

যোগ্যতা: বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত দুই বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। গ্রেডিং পদ্ধতিতে পাসের ক্ষেত্রে জিপিএ/সিজিপিএ ৫-এর স্কেলে ২.৫ ও ৪-এর স্কেলে ২.২৫ থাকতে হবে।

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

মূল বেতন: ২৮,০০০ টাকা (গ্রেড-১২)। এ ছাড়া প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে।

৩. পদের নাম: অ্যাকাউন্ট্যান্ট

পদসংখ্যা: ১

যোগ্যতা: বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত দুই বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। গ্রেডিং পদ্ধতিতে পাসের ক্ষেত্রে জিপিএ/সিজিপিএ ৫-এর স্কেলে ২.৫ ও ৪-এর স্কেলে ২.২৫ থাকতে হবে।

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

মূল বেতন: ২৮,০০০ টাকা (গ্রেড-১২)। এ ছাড়া প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে।

৪. পদের নাম: স্টোর অ্যাসিস্ট্যান্ট

পদসংখ্যা: ১

যোগ্যতা: স্নাতক ডিগ্রি অথবা এইচএসসি পাস। সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত পাঁচ বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। গ্রেডিং পদ্ধতিতে পাসের ক্ষেত্রে জিপিএ/সিজিপিএ ৫-এর স্কেলে ২.৫ ও ৪-এর স্কেলে ২.২৫ থাকতে হবে।

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

মূল বেতন: ২৬,০০০ টাকা (গ্রেড-১৩)। এ ছাড়া প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে।

বয়সসীমা

২৮ মে ২০২৪ তারিখে আবেদনকারীর বয়স উল্লিখিত সীমার মধ্যে থাকতে হবে। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনিদের জন্য সর্বোচ্চ বয়স ৩২ বছর। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে  ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

আবেদন ফি

অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি বাবদ ৫০০ টাকা টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে। আবেদন ফি জমা দেওয়ার বিস্তারিত পদ্ধতি এই ওয়েবসাইটে জানা যাবে।

আবেদনের সময়সীমা: ২৮ মে ২০২৪, রাত ১১টা পর্যন্ত।