img

অ্যাটলাস রোবটের বৈদ্যুতিক সংস্করণ কতটা কাজের?

প্রকাশিত :  ১২:৪৬, ২০ এপ্রিল ২০২৪

অ্যাটলাস রোবটের বৈদ্যুতিক সংস্করণ কতটা কাজের?

মানবাকৃতির রোবট অ্যাটলাসের ‘অল-ইলেক্ট্রিক’ বা বৈদ্যুতিক সংস্করণ কেমন হবে, তা দেখাল মার্কিন কোম্পানি বস্টন ডাইনামিক্স। কোম্পানির দাবি, অ্যাটলাসের নতুন মডেলটি এর আগের মডেলের তুলনায় শক্তিশালী হবে, যার মাধ্যমে মানবাকৃতির রোবট বানিজ্যিকীকরণের বিষয়টিও নিশ্চিত করা যাবে।

মঙ্গলবার নতুন মডেলটি উন্মোচনের একদিন আগে বস্টন ডাইনামিক্স ঘোষণা দেয়, তারা অ্যাটলাস মডেলের ‘হাইড্রোলিক’ সংস্করণটি অবসরে পাঠাচ্ছে।

অ্যাটলাস তৈরির প্রাথমিক লক্ষ্য ছিল তল্লাশি ও উদ্ধারের কাজে নিয়োজিত রোবট হিসেবে ব্যবহার করা। তবে, বস্টন ডাইনামিক্সের দাবি, বাস্তব জগতের কাজ করার বিষয়টি মাথায় রেখে তাদের সর্বশেষ মডেলটি নকশা করা হয়েছে।

অ্যাটলাসকে ‘বিশ্বের সবচেয়ে ডাইনামিক হিউম্যানয়েড রোবট’ দাবি করছে কোম্পানিটি। এক ভিডিওতে দেখা গেছে, অ্যাটলাস উপুর হয়ে শুয়ে আছে এবং দাঁড়ানোর জন্য নিজের পা ভাঁজ করছে। রোবটটি নিজের মাথা ১৮০ ডিগ্রি ঘোরানোর পর নিজের শরীরও ঘোরাতে পারছে।

জনপ্রিয় প্রযুক্তি সাইট এনগ্যাজেট লিখেছে, এ রোবটের পা ও বাকি শরীরের গতিবিধি দেখতে কিছুটা বিরক্তিকর মনে হলেও এর ভারসাম্য রাখার ক্ষমতা ও নমনীয়তা বেশ ভালো।

অ্যাটলাসের বৈদ্যুতিক সংস্করণটি দেখতে এর পূর্বসূরীর চেয়ে মসৃণ। আগের মডেলটি দেখলে মনে হত, কেউ বুঝি এক্সোস্যুট পরে আছে। আর এর মাথা দেখতে কিছুটা রিং লাইটের মত, সেখানে মানুষের মত অঙ্গপ্রত্যঙ্গ নেই।

বস্টন ডাইনামিক্স বলছে, আগামী দিনগুলোতে এ রোবটের বিভিন্ন সক্ষমতা সবার সামনে তুলে ধরার পরিকল্পনা রয়েছে তাদের।

অ্যাটলাসকে যেন বিভিন্ন বাণিজ্যিক কারখানার কাজে লাগানো যায়, তা নিশ্চিত করতে এর আগের মডেল তৈরির সময়ই নতুন গ্রিপার সিস্টেম যোগ করার কথা বিবেচনায় রেখেছিল বস্টন ডাইনামিক্স। এই গ্রিপার সিস্টেম রোবটকে ভারী বস্তু তুলতে সুবিধা দেবে।

কোম্পানির দাবি, অ্যাটলাসের নতুন মডেলটি এর আগের মডেলের তুলনায় শক্তিশালী হবে, যার মাধ্যমে মানবাকৃতির রোবটের বাণিজ্যিক ব্যবহারের বিষয়টিও এগিয়ে নেওয়া যাবে।

“অ্যাটলাসে মানুষের কিছু বৈশিষ্ট্য থাকতে পারে, তবে আমরা রোবটটিকে এমনভাবে সাজাচ্ছি যাতে এটি সবচেয়ে কার্যকর উপায়ে বিভিন্ন কাজ শেষ করতে পারে। একে শুধু মানুষের মত বিভিন্ন কাজে সীমাবদ্ধ রাখার বদলে আমরা চাই, এটি যেন মানুষের সক্ষমতাকেও ছাড়িয়ে যায়,” এক ব্লগ পোস্টে লিখেছে বস্টন ডাইনামিক্স।

img

ইনস্টাগ্রামে চালানো যাবে একসঙ্গে একাধিক অ্যাকাউন্ট

প্রকাশিত :  ১১:০৭, ২৩ মে ২০২৪

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে অনেকেই প্রয়োজনে একাধিক  অ্যাকাউন্ট ব্যবহার করেন। তবে বারবার আলাদা অ্যাকাউন্টে লগিন করাটা ঝামেলাপূর্ণ। ইনস্টাগ্রাম অ্যাপেই কিন্তু একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ রয়েছে। চলুন পদ্ধতিটি জেনে নেই:

শুরুতে স্মার্টফোন থেকে ইনস্টাগ্রাম অ্যাপ চালু করুন। নিচে ডান দিকে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করুন। পরের পেজের ওপর প্রদর্শিত তিনটি রেখা মেনুতে ট্যাপ করুন। প্রদর্শিত অপশন থেকে অ্যাকাউন্টস সেন্টার নির্বাচন করুন। এরপর প্রোফাইলস নির্বাচন করুন।

এরপর পরের পেজে লগইন করা প্রোফাইল দেখা যাবে। নিচে থাকা অ্যাড অ্যাকাউন্টস নির্বাচন করুন। আলাদা একটি পেজ চালু হবে। সেখানে অন্য ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট লগইন করুন। এভাবে আরও অ্যাকাউন্ট যোগ করা যাবে। 

একাধিক অ্যাকাউন্ট যোগ করার পর সেসব অ্যাকাউন্টে প্রবেশের জন্য প্রোফাইলে ট্যাপ করে লগইন করা অ্যাকাউন্টের তালিকা দেখবে। যে অ্যাকাউন্টে লগিন করতে চান সেটি ট্যাপ করলেই সেই অ্যাকাউন্টে প্রবেশ করা যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া