img

ইস্ট লন্ডন মসজিদের প্রাক্তণ ইমাম শায়খ মোকাররম আলীর মৃত্যুতে মসজিদের চেয়ারম্যানের শোক

প্রকাশিত :  ১৮:৪৬, ২৫ এপ্রিল ২০২৪

ইস্ট লন্ডন মসজিদের প্রাক্তণ ইমাম শায়খ মোকাররম আলীর মৃত্যুতে মসজিদের চেয়ারম্যানের শোক

ইস্ট লন্ডন মসজিদের প্রাক্তণ ইমাম শায়খ মাওলানা মোকাররম আলীর মৃত্যুতে মসজিদের ট্রাস্টি বোর্ড গভীর শোক প্রকাশ করেছে। 

এক শোকবার্তায় ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডঃ আব্দুল হাই মুর্শেদ বলেন, \"শায়খ মোকাররম আলীর কর্মপরিধি শুধু একজন ইমামের মধ্যেই সীমাবদ্ধ ছিলোনা, তিনি ছিলেন ইসলামের একজন নিবেদিতপ্রাণ খাদেম। যুক্তরাজ্যের বাংলাদেশী কমিউনিটিতে তিনি বিভিন্নভাবে অবদান রেখেছেন। আশির দশকে তিনি শতশত তরুণ যুবককে বিশুদ্ধ কুরআন তেলাওয়াত শিখিয়েছেন। তিনি মক্তবের শিশুরা পড়তে আসার আগেই মসজিদে পৌঁছতেন এবং তাঁরা বিদায় নেওয়ার পর মসজিদ ত্যাগ করতেন। তিনি আমাদেরকে শিক্ষা দিতেন তাঁর প্রিয় সন্তানের মতো। কিন্তু বিনিময়ে কিছু আশা করতেন না। আমরা দোয়া করি আল্লাহ তায়ালা যেন তাঁর দ্বীনের খেদমতকে কবুল করেন এবং বিনিময়ে জান্নাতে সমাসীন করেন। আল্লাহ তায়ালা যেন আমাদেরকে মরহুম মাওলানা মোকাররম আলীর গুণাবলী দ্বারা অনুপ্রাণিত করেন এবং তাঁর মতো শতশত মোকাররম আলী উপহার দেন।\"

উল্লেখ্য, শায়খ মোকাররম আলী ১৯৮২ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত দীর্ঘ ১০ বছর ইস্ট লন্ডন মসজিদের ইমাম ছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন খুবই অমায়িক ও

পরহেজগার। ইস্ট লন্ডন মসজিদের সদস্য, ট্রাস্ট্রি, স্টাফ এবং ভলান্টিয়ারদের মধ্যে অনেকেই আশির দশকে মাওলানা মোকাররম আলীর ছাত্র ছিলেন। তাঁর কাছে মক্তবে কুরআন তেলাওয়াত শিখেছেন।

গত ২০ এপ্রিল শনিবার রাত ১২ টায় শায়খ মোকাররম আলী পূর্ব লন্ডনের শাডওয়েলের নিজ বাসায় ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাই রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯৮ বছর।

তিনি ৪ ছেলে ২ মেয়ে, নাতি-নাতনীসহ বহু আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের বাংলাদেশের বাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলার মুড়িয়া ইউনিয়নের বড়উদা গ্রামে।

২২ এপ্রিল সোমবার বাদ জোহর ইস্ট লন্ডন মসজিদে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় বিপুল সংখ্যক শিক্ষার্থী ও ভক্ত-অনুরাগী অংশগ্রহণ করে মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন। পরিদন মঙ্গলবার বিকেল ৩টার দিকে মাওলানা মোকাররম আলীকে পূর্ব লন্ডনের গার্ডেন্স অব পিস গোরস্থানে সমাহিত করা হয় । সংবাদ বিজ্ঞপ্তি


কমিউনিটি এর আরও খবর

img

লন্ডনে স্থাপিত জাতির পিতার ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করলেন স্বাস্থ্যমন্ত্রী ডঃ সামন্তলাল সেন

প্রকাশিত :  ১০:৪২, ১৮ মে ২০২৪

গত ১৪ মে ২০২৪ লন্ডনে সরকারী সফরের অংশ হিসেবে লন্ডনে জাতির পিতার ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করলেন বাংলাদেশের স্বাস্হ্যমন্ত্রী ডঃ সামন্ত লাল সেন। ডঃ সেন তাঁর বক্তব্যে বলেন, দুনিয়ার বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন, পরবর্তী প্রজ্ন্মের জন্য বিশ্বের কোন দেশে জাতির পিতার কোন ভাস্কর্য নাই। জেনারেসন জানবে কিভাবে, কে আমাদের মুক্তিদাতা? আমি সামন্তলাল কোন দিন চিন্তা করতেও পারি নাই মন্ত্রী হবো যদি না বঙ্গবন্ধু বাংলাদেশ স্বাধীন না করতেন। আমরা কৃতজ্ঞচিত্তে স্মরণ করি জাতির পিতাকে।
ডঃ সামন্ত লাল বলেন, পিতা দিয়েছিলেন সোহরার্দী হাসপাতালে ৫ বেড আর মেয়ে দিলেন ৫০০ শত বেড। লন্ডনে জাতির পিতার ভাস্কর্য দেখে আমি মুগ্ধ অবিভূত, বিশ্বাস হচ্ছিলো না এতো সুন্দর ভাস্কর্য আর আমার বড় ভাই শ্রী সুরন্জিত সেন গুপ্ত উদ্ভোধন করেছেন। ধন্যবাদ আফছার খান সাদেককে এই সাহসী কাজ করে বাংলাদেশকে বিশ্ব পরিমন্ডলে তূলে ধরেছেন।
অনুষ্ঠান পরিচালনা করেন আ: আহাদ চৌধুরী, বক্তব্য রাখেন হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, ভাস্কর্যের প্রতিষ্ঠাতা আফছার খান সাদেক , ডঃ কায়েছ, ডঃ সুবির সেন, ডঃ মাসুক, রবিনপাল, মিসবা, সায়াদ, খসরুজ্জামান, সাদ আহমদ, হারুন মিয়া, ইকবাল খানসহ অনেকে।

কমিউনিটি এর আরও খবর