img

হজ ভিসায় মক্কা-মদিনা ও জেদ্দার বাইরে ভ্রমণ নয়: সৌদি আরব

প্রকাশিত :  ১১:২০, ০৭ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ১১:৩৭, ০৭ মে ২০২৪

হজ ভিসায় মক্কা-মদিনা ও জেদ্দার বাইরে ভ্রমণ নয়: সৌদি আরব
সৌদি আরব সরকার চলতি বছরের হজ যাত্রীদের জন্য এবার নতুন নিয়ম চালু করেছে। এ বছরের হজ মৌসুমে হজ ভিসায় নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে দেশটি। এই ভিসা নিয়ে শুধুমাত্র মক্কা, মদিনা ও জেদ্দা শহরে ভ্রমণ করা যাবে বলছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় সম্প্রতি এ সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে। এ খবর জানিয়েছে গালফ নিউজ।

মন্ত্রণালয় বলছে, এই ভিসাটি শুধুমাত্র হজ মৌসুমের জন্য বৈধ হজ ভিসা। এই ভিসার মাধ্যমে হজযাত্রীরা শুধু পবিত্র হজের আনুষ্ঠানিকতা পালন করতে পারবেন।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, হজ মৌসুমে এই ভিসার মাধ্যমে শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে চলাচল করা যাবে। এই ভিসায় সৌদিতে কাজ করা, থাকা বা নির্ধারিত এলাকার বাইরে ভ্রমণ করা বৈধ বলে গণ্য হবে না।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ঘোষণার বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, এই বিধিনিষেধ লংঘন করলে সংশ্লিষ্ট ব্যক্তিকে নিজ দেশে ফেরত পাঠানো হতে পারে। তাছাড়া ভবিষ্যতে আর হজে আসা নিষিদ্ধ করা হতে পারে।

 
img

দেশে ফিরলেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মৃত্যু বেড়ে ৬২

প্রকাশিত :  ০৬:৩৭, ০৮ জুলাই ২০২৪

চলতি বছর পবিত্র হজ পালন করতে সৌদি আরবে গিয়ে ৬২ বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৪৯ জন পুরুষ এবং নারী রয়েছেন ১৩ জন। আজ সোমবার মধ্যরাত পর্যন্ত দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ জন হাজি।

এতে জানানো হয়, সৌদি থেকে ১৪৪টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৬৬টি ফ্লাইটে ২৪ হাজার ১৪৪ জন, সৌদি এয়ারলাইনসের ৫২টি ফ্লাইটে ১৯ হাজার ৭০২ এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৬টি ফ্লাইটে ৯ হাজার ৭১৫ হাজি দেশে ফিরেছেন।

চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৬২ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৪৯ এবং নারী ১৩ জন।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এবার বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। হজে গিয়ে এখন পর্যন্ত ৪৭ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরমধ্যে পুুরুষ ৩৬ এবং নারী ১১ জন।