img

বিশ্বকাপের আগে নিষেধাজ্ঞা পেলেন পান্ডিয়া

প্রকাশিত :  ১০:২১, ১৮ মে ২০২৪

বিশ্বকাপের আগে নিষেধাজ্ঞা পেলেন পান্ডিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠবে আগামী ২ জুন। ভারতের জমজমাট ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট শেষ হতে এখনও এক সপ্তাহ বাকি। নতুন অধিনায়কের নেতৃত্বে তাদের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। ১৪ ম্যাচে ১০টিতেই পরাজয়ের স্বাদ পেতে হয়েছে তাদের। এমন পারফরম্যান্সের পর বড় দুঃসংবাদ পেয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। স্লো-ওভার রেটের জন্য শাস্তি পেতে হয়েছে দলটির অধিনায়ক তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে। 

আগামী আইপিএল কবে শুরু হবে কিংবা কোন দলের হয়ে খেলবেন পান্ডিয়া সেটাও এখন নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। কেননা পরের আসর শুরু হওয়ার আগে টুর্নামেন্টের বড় নিলাম হবে। সেই নিলামে অনেকেই নতুন দলের হয়ে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নামবেন। এতে তিনি যে দলের হয়েই আগামী টুর্নামেন্টে খেলুক না কেন দলের প্রথম ম্যাচে নিশ্চিতভাবেই তাকে বেঞ্চে থাকতে হবে। 

শুক্রবার লখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ১৮ রানে হারার ম্যাচে স্লো ওভার রেটের কারণে এই শাস্তি ভোগ করতে হবে পান্ডিয়াকে। পুরো টুর্নামেন্টে নির্দিষ্ট সময়ের মধ্যে তিনবার তার দল বোলিং শেষ করতে পারেনি। তাই মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হওয়ায় এক ম্যাচের নিষেধাজ্ঞা পেতে হয়েছে তাকে। 

আগের দুই বার জরিমানায় পার পেলেও এবার জরিমানার সঙ্গে নিষেধাজ্ঞাও পেতে হয়েছে পান্ডিয়াকে। ভারতীয় মুদ্রায় ৩০ লাখ টাকা জরিমানা গুনতে হবে তাঁকে। দলের নেতা উভয় শাস্তি পেলেও বাদ যায়নি মুম্বাইয়ের হয়ে গতকালের একাদশে খেলা বাকি সদস্যেরা। বাকিরা অবশ্য জরিমানায় পার পেয়েছে। ম্যাচ ফির ৫০ শতাংশ কিংবা ভারতীয় মুদ্রায় ১২ লাখ টাকা জরিমানা গুনতে হবে। ইমপ্যাক্ট খেলোয়াড়ও এই শাস্তির আওতায়।

খুলনাকে হারিয়ে প্রথম জয়ের স্বাদ নিল সিলেট

টি-20 বিশ্বকাপ

img

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপুটে জয় ইংল্যান্ডের

প্রকাশিত :  ০৯:০১, ২০ জুন ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজের ৪ উইকেটে ১৮০ রানের জবাবে ১৫ বল হাতে রেখে ২ উইকেটে ১৮১ তুলে জয় নিশ্চিত করে ইংল্যান্ড।

বৃহস্পতিবার (২০ জুন) সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিতে ক্যারিবিয়ানদের ব্যাটিংয়ে পাঠান ইংলিশ অধিনায়ক জস বাটলার। ব্যাট করতে নেমে দলকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার ব্রান্ডন কিং ও জনসন চার্লস।

তবে দলীয় ৪০ রানে ১৩ বলে ২৩ রান করে রিটার্ড হার্ট হয়ে ফিরে যান কিং। এরপর নিকোলাস পুরানকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন জনসন। জনসন ৩৪ বলে ৩৮ ও পুরান ৩২ বলে ৩৬ রান করেন 

মাঝে অধিনায়ক রোভম্যান পাওয়েল ১৭ বলে ৩৬ রানের ঝড়ো ইনিংস খেলেন। শেষ দিকে শেরফান রাদারফোর্ডের ২৫ বলে ২৮ রানে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৮০ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ।

১৮১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলকে ভালো শুরু এনে দেন দুই ইংলিশ ওপেনার ফিল সল্ট ও জস বাটলার। উদ্বোধনী জুটিতে ৬৭ রান যোগ করেন এই দুই ব্যাটার। 

তবে এরপর দ্রুতই জোড়া উইকেট হারায় ইংল্যান্ড। বাটলার ২২ বলে ২৫ ও মঈন আলি ১০ বলে ১৩ রান করে সাজঘরে ফিরে যান। তাদের বিদায়ের পর জনি বেয়ারস্টোকে সঙ্গে নিয়ে ক্যারিবিয়ান বোলারদের ওপর চড়াও হন সল্ট।

আগ্রাসী ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন সল্ট। এই দুই ব্যাটারের ব্যাটে ১৫ বল হাতে রেখে ৮ উইকেটের জয় পায় ইংল্যান্ড। ক্যারিবিয়ানদের পক্ষে আন্দ্রে রাসেল ও রস্টন চেজ নেন ১টি করে উইকেট।