img

ব্রাজিলের কোপা দলে চার নতুন মুখ, বাদ পড়লেন এডারসন

প্রকাশিত :  ০৮:৩৪, ২০ মে ২০২৪

ব্রাজিলের কোপা দলে চার নতুন মুখ, বাদ পড়লেন এডারসন

দুই আসর পর আবারও যুক্তরাষ্ট্রে বসতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা। এই আসরকে সামনে রেখে সবার আগে চমক দেখিয়ে দল ঘোষণা করে ব্রাজিল। তবে ঘোষিত দলে থাকা গোলরক্ষক এদারসনকে নিয়ে শঙ্কাটা ছিল আগে থেকেই। শেষ পর্যন্ত সেটাই সত্যি হল। চোখে চোট পাওয়ায় মাঠের বাইরে থাকা এদারসন মিস করবেন আসছে কোপা আমেরিকা। শুরুতে দলে রাখলেও ব্রাজিলের চূড়ান্ত স্কোয়াড থেকে বাদ পড়েছেন ম্যানচেস্টার সিটি গোলরক্ষক।

এদিকে আসন্ন কোপায় দক্ষিণ আমেরিকার গভর্নিং বডি কনমেবল দলগুলোকে তাদের স্কোয়াড ২৩ জন থেকে বাড়িয়ে ২৬ জনের করার অনুমতি দেওয়ার পর এদারসনের বিকল্প সহ আরও নতুন তিন ফুটবলারকে দলে ডেকেছেন দরিভাল জুনিয়র। এই দফায়ও সুযোগ মেলেনি অভিজ্ঞ মিডফিল্ডার কাসেমিরো, গাব্রিয়েল জেসুসদের। এক বিবৃতিতে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) বিষয়টি জানায়। 

নতুন তিন জন ফুটবলার হলেন জুভেন্তাস ডিফেন্ডার ব্রেমার, আতালান্তার মিডফিল্ডার এদারসন ও পোর্তো ফরোয়ার্ড পেপে। আর ৩০ বছর বয়সী গোলরক্ষক এদেরসনের বিকল্প হিসেবে দলে নেওয়া হয়েছে সাও পাওলোর রাফায়েলকে।

গত সপ্তাহে টটেনহাম হটস্পারের বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচ চলাকালীন ক্রিস্তিয়ান রোমেরোর সাথে সংঘর্ষের সময় এদারসন তার চোখের সকেটের একটি ছোট ফ্র্যাকচারের শিকার হন। এরপর তাকে বদলি হিসেবে তুলে নেওয়া হয়। গত রবিবার ওয়েস্ট হ্যামের বিপক্ষে জয়ের ম্যাচেও খেলেননি আর। এবার ছিটকে গেলেন কোপা আমেরিকা থেকেও।

চলতি মাসের শুরুতে ঘোষিত ২৩ জনের স্কোয়াডে দরিভাল রাখেন তরুণ স্ট্রাইকার এন্দ্রিককে। সম্প্রতি পালমেইরাসের হয়ে খেলার সময় তিনিও চোটে পড়েন। তবে ২৬ জনের দলেও তার থাকাটা বলে দেয়, চোট হয়ত গুরুতর নয় ১৭ বছর বয়সী এই ফুটবলারের।

এবারের কোপা আমেরিকায় ব্রাজিল খেলবে ডি-গ্রুপে। এই গ্রুপে তাদের প্রতিদ্বন্দ্বী হলো- কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা। প্রতিযোগিতার ৯ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল তাদের কোপা আমেরিকা অভিযান শুরু করবে কোস্টারিকার বিরুদ্ধে, আগামী ২৪ জুন।

img

স্ত্রী-সন্তানের সামনেই লংকান ক্রিকেটারকে গুলি করে হত্যা

প্রকাশিত :  ১১:১০, ১৭ জুলাই ২০২৪

শ্রীলংকার সাবেক ক্রিকেটার ধাম্মিকা নিরোশানকে স্ত্রী-সন্তানের সামনেই গুলি করে হত্যা করা হলো। মঙ্গলবার রাতে আম্বালাঙ্গোদায় নিজ বাড়িতেই গুলিতে নিহত হন তিনি। 

মর্মান্তিক এ ঘটনা ক্রিকেট বিশ্ব এবং শ্রীলংকা ক্রিকেটকে শোকের মধ্যে নিমজ্জিত করেছে। 

স্থানীয় পুলিশ জানিয়েছে, একজন অজ্ঞাতনামা হামলাকারী নিরোশানের বাড়িতে প্রবেশ করে এবং তাকে গুলি করে। ওই সময় ধাম্মিকা নিরোশান তার স্ত্রী এবং দুই সন্তানের সঙ্গেই ছিলেন।

সন্দেহভাজন হামলাকারী পলাতক। তবে ঠিক কী কারণে ওই হামলাকারী নিরোশানকে গুলি চালিয়েছিল, তা এখনও স্পষ্ট নয়।

আম্বালাঙ্গোদা পুলিশ জানিয়েছে, তারা অপরাধীকে ধরার চেষ্টা করছে এবং ঘটনার তদন্ত চলছে। প্রাথমিক তদন্তে জানা গেছে, অভিযুক্ত ১২ বোরের বন্দুক নিয়ে এসেছিল।

৪১ বছর বয়সি নিরোশান অনূর্ধ্ব-১৯ স্তরে শ্রীলংকার প্রতিনিধিত্ব করেছিলেন। ২০০০ সালে সিঙ্গাপুরের বিরুদ্ধে তার অভিষেক হয়। তিনি অনূর্ধ্ব-১৯ পর্যায়ে দুই বছর টেস্ট ও ওয়ানডে ক্রিকেট খেলেছেন এবং দলের অধিনায়কত্বও করেছেন। নিরোশান একজন ডানহাতি ফাস্ট বোলার এবং ডানহাতি ব্যাটসম্যান ছিলেন। ২০০২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাঁচ ইনিংসে ১৯.২৮ গড়ে ৭ উইকেট শিকার করেছিলেন নিরোশান।

তিনি ১২টি প্রথম শ্রেণির ম্যাচে ১৯টি উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে করেছেন ২০০ রান। একই সময়ে ৮টি লিস্ট-এ ম্যাচে তিনি ৪৮ রান করেছেন এবং ৫টি উইকেট নিয়েছেন। সূত্র: হিন্দুস্তান টাইমস