img

অধিনায়ক রোনাল্ডো, ইউরোর জন্য দল ঘোষণা পর্তুগালের

প্রকাশিত :  ০৮:৪৪, ২২ মে ২০২৪

অধিনায়ক রোনাল্ডো, ইউরোর জন্য দল ঘোষণা পর্তুগালের

আসন্ন ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেছে পর্তুগাল। যে দলের অধিনায়কের ভার দেওয়া হয়েছে তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে। ৩৯ বছর বয়সি এই ফুটবলার সৌদি ক্লাব আল নাসেরের হয়ে দারুন ছন্দে আছেন।

দলে আছেন ৪১ বছর বয়সি ডিফেন্ডার পেপের অন্তুভুর্ক্তি। কাতার বিশ্বকাপের পর অনেকে তার শেষ দেখে ফেললেও মার্টিনেজের স্কোয়াডে ঠিকই জায়গা করে নিয়েছেন পোর্তের এই রক্ষনভাগের খেলোয়াড়। দলে ডাক পেয়েছেন চোট থেকে ফেরা মিডফিল্ডার পেদ্রো নেতো। এছাড়াও চমক হিসেবে আছেন ২১ বছর বয়সি উইঙ্গার ফ্রান্সিসকো কনসেইকো। মার্চে পর্তুগিজ জাতীয় দলে প্রথম অভিষেক হয়েছিল কনসেইকোর। এবার তিনি ইউরোর দলেও সুযোগ পেলেন।

মার্টিনেজের এই দলে প্রিমিয়ার লিগ খেকে ডাক পেয়েছেন মোট ৯ জন। ম্যানচেস্টার সিটি থেকে আছেন তারকা মিডফিল্ডার বার্নাডো সিলভা ও ডিফেন্ডার রুবেন দিয়াস। আছেন ম্যানইউ তারকা ব্রুনো ফার্নান্দেজ ও দিয়াগো দালোত। অ্যাথলেটিকো মাদ্রিদ থেকে ধারে বার্সেলোনায় খেলা জোয়াও ফেলিক্সও জার্মানির ফ্লাইট ধরবেন।

২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল এবারের আসরে আগামী ১৮ জুন খেলবে প্রথম ম্যাচ, চেক রিপাবলিকের বিপক্ষে। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ তুরস্ক ও টুর্নামেন্টটিতে প্রথমবারের মতো সুযোগ পাওয়া জর্জিয়া। আগামী ১৪ জুন থেকে শুরু হবে মেগা টুর্নামেন্ট। 

উল্লেখ্য, এই টুর্নামেন্টে সফলতম দল আয়োজক জার্মানি নিজেই। তিনবার ইউরোপ সেরার খেতাব গিয়েছে তাদের ঝুলিতে।

ইউরোর জন্য পর্তুগালের স্কোয়াড

গোলরক্ষক: দিয়াগো কস্তা, জোসে সা, রুই প্যাট্রিসিও

ডিফেন্ডার: অ্যান্টিনিও সিলভা, দানিলো পেরেইরা, দিয়োগো দালোত, গনসালো ইনাসিও, জোয়াও কানসেলো, নেলসন সেমেদো, নুনো মেন্দেস, পেপে, রুবেন দিয়াস

মিডফিল্ডার: ব্রুনো ফার্নান্দেজ, জোয়াও নেভেস, জোয়াও পালিনিয়া, ওতাভিও মনতেইরো, রুবেন নেভেস, ভিতিনিয়া

ফরোয়ার্ড: বার্নাডো সিলভা, ক্রিস্টিয়ানো রোনালদো, দিয়াগো জটা, ফ্রান্সিসকো কনসেইকো, গঞ্জালো রামোস, জোয়াও ফেলিক্স, পেদ্রো নেতো, রাফায়েল লেয়াও

খুলনাকে হারিয়ে প্রথম জয়ের স্বাদ নিল সিলেট

টি-20 বিশ্বকাপ

img

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপুটে জয় ইংল্যান্ডের

প্রকাশিত :  ০৯:০১, ২০ জুন ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজের ৪ উইকেটে ১৮০ রানের জবাবে ১৫ বল হাতে রেখে ২ উইকেটে ১৮১ তুলে জয় নিশ্চিত করে ইংল্যান্ড।

বৃহস্পতিবার (২০ জুন) সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিতে ক্যারিবিয়ানদের ব্যাটিংয়ে পাঠান ইংলিশ অধিনায়ক জস বাটলার। ব্যাট করতে নেমে দলকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার ব্রান্ডন কিং ও জনসন চার্লস।

তবে দলীয় ৪০ রানে ১৩ বলে ২৩ রান করে রিটার্ড হার্ট হয়ে ফিরে যান কিং। এরপর নিকোলাস পুরানকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন জনসন। জনসন ৩৪ বলে ৩৮ ও পুরান ৩২ বলে ৩৬ রান করেন 

মাঝে অধিনায়ক রোভম্যান পাওয়েল ১৭ বলে ৩৬ রানের ঝড়ো ইনিংস খেলেন। শেষ দিকে শেরফান রাদারফোর্ডের ২৫ বলে ২৮ রানে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৮০ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ।

১৮১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলকে ভালো শুরু এনে দেন দুই ইংলিশ ওপেনার ফিল সল্ট ও জস বাটলার। উদ্বোধনী জুটিতে ৬৭ রান যোগ করেন এই দুই ব্যাটার। 

তবে এরপর দ্রুতই জোড়া উইকেট হারায় ইংল্যান্ড। বাটলার ২২ বলে ২৫ ও মঈন আলি ১০ বলে ১৩ রান করে সাজঘরে ফিরে যান। তাদের বিদায়ের পর জনি বেয়ারস্টোকে সঙ্গে নিয়ে ক্যারিবিয়ান বোলারদের ওপর চড়াও হন সল্ট।

আগ্রাসী ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন সল্ট। এই দুই ব্যাটারের ব্যাটে ১৫ বল হাতে রেখে ৮ উইকেটের জয় পায় ইংল্যান্ড। ক্যারিবিয়ানদের পক্ষে আন্দ্রে রাসেল ও রস্টন চেজ নেন ১টি করে উইকেট।