img

নেদারল্যান্ডস দলে বড় পরিবর্তন, বাদ পড়লেন ক্লাসেন

প্রকাশিত :  ১০:৩৩, ২৩ মে ২০২৪

নেদারল্যান্ডস দলে বড় পরিবর্তন, বাদ পড়লেন ক্লাসেন

ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রে আগামী ১ জুন শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপ শুরুর আগে আইসিসির বেঁধে দেওয়া নির্ধারিত সময় শেষ হওয়ার আগেই নেদারল্যান্ডস তাদের স্কোয়াডে পরিবর্তন এনেছে। ২৫ মে পর্যন্ত ঘোষিত স্কোয়াডে পরিবর্তন আনার সুযোগ ছিল। তা মেনেই দুটি পরিবর্তন এনেছে ডাচরা। যারা বাংলাদেশের সঙ্গে গ্রুপ ডিতে আছে।

শেষ মুহূর্তে পিঠের পুরোনো চোট ফিরে এসেছে ক্লাসেনের। যার ফলে বিশ্বকাপে খেলতে পারছেন না তিনি। অন্যদিকে ডোরাম পড়েছেন অন্যরকম বিড়ম্বনায়। হাত ভেঙে ফেলায় ছিটকে গেছেন বিশ্বকাপ থেকে। 

টুর্নামেন্ট শুরুর এক সপ্তাহ আগে ছিটকে যাওয়া দুই ক্রিকেটার ফ্রেড ক্লাসেন ও ড্যানিয়েল ডোরাম। তাদের দুজনের বদলি হিসেবে দলে ডাকা হয়েছে সাকিব জুলফিকার ও কাইল ক্লেইনকে। 

বদলি হিসেবে ডাক পাওয়া দুজনের মধ্যে ক্লেইন ট্রাভেলিং রিজার্ভ হিসেবে স্কোয়াডে ছিলেন। নতুন করে বিশ্বকাপের জন্য ডাক পেলেন সাকিব জুলফিকার।

লেগ স্পিনার সাকিব জুলফিকার (২৭) নেদারল্যান্ডসের হয়ে এখন পর্যন্ত ছয় টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। অন্যদিকে ডানহাতি মিডিয়াম পেসার ক্লেইন এখন পর্যন্ত ডাচদের হয়ে খেলেছেন একটি ম্যাচ। 

বিশ্বকাপে গ্রুপ ‘ডি’তে খেলবে নেদারল্যান্ডস। তাদের সঙ্গে আছে বাংলাদেশ, নেপাল, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা। আগামী ৪ জুন ডালাসে নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে নেদারল্যান্ডসের বিশ্বকাপ অভিযান শুরু।

ইতোমধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বর্তমানে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের সঙ্গে একটি ত্রিদেশীয় সিরিজ খেলছে নেদারল্যান্ডস। 

নেদারল্যান্ডস দল

স্কট অ্যাডওয়ার্ডস (অধিনায়ক), আরিয়ান দত্ত, বাস ডি লিড, সাকিব জুলফিকার, কাইল ক্লেইন, লোগান ফন ভিক, ম্যাক্স ও\'ডাউড, মাইকেল লেভিট, পল ভ্যান মিকেরেন, সায়ব্র্যান্ড এঙ্গেলব্রেখট, তেজা নিদামানারু, টিম প্রিঙ্গলে, বিক্রম সিং, ভিভ কিংমা, ওয়েসলি বারেসি।


img

স্ত্রী-সন্তানের সামনেই লংকান ক্রিকেটারকে গুলি করে হত্যা

প্রকাশিত :  ১১:১০, ১৭ জুলাই ২০২৪

শ্রীলংকার সাবেক ক্রিকেটার ধাম্মিকা নিরোশানকে স্ত্রী-সন্তানের সামনেই গুলি করে হত্যা করা হলো। মঙ্গলবার রাতে আম্বালাঙ্গোদায় নিজ বাড়িতেই গুলিতে নিহত হন তিনি। 

মর্মান্তিক এ ঘটনা ক্রিকেট বিশ্ব এবং শ্রীলংকা ক্রিকেটকে শোকের মধ্যে নিমজ্জিত করেছে। 

স্থানীয় পুলিশ জানিয়েছে, একজন অজ্ঞাতনামা হামলাকারী নিরোশানের বাড়িতে প্রবেশ করে এবং তাকে গুলি করে। ওই সময় ধাম্মিকা নিরোশান তার স্ত্রী এবং দুই সন্তানের সঙ্গেই ছিলেন।

সন্দেহভাজন হামলাকারী পলাতক। তবে ঠিক কী কারণে ওই হামলাকারী নিরোশানকে গুলি চালিয়েছিল, তা এখনও স্পষ্ট নয়।

আম্বালাঙ্গোদা পুলিশ জানিয়েছে, তারা অপরাধীকে ধরার চেষ্টা করছে এবং ঘটনার তদন্ত চলছে। প্রাথমিক তদন্তে জানা গেছে, অভিযুক্ত ১২ বোরের বন্দুক নিয়ে এসেছিল।

৪১ বছর বয়সি নিরোশান অনূর্ধ্ব-১৯ স্তরে শ্রীলংকার প্রতিনিধিত্ব করেছিলেন। ২০০০ সালে সিঙ্গাপুরের বিরুদ্ধে তার অভিষেক হয়। তিনি অনূর্ধ্ব-১৯ পর্যায়ে দুই বছর টেস্ট ও ওয়ানডে ক্রিকেট খেলেছেন এবং দলের অধিনায়কত্বও করেছেন। নিরোশান একজন ডানহাতি ফাস্ট বোলার এবং ডানহাতি ব্যাটসম্যান ছিলেন। ২০০২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাঁচ ইনিংসে ১৯.২৮ গড়ে ৭ উইকেট শিকার করেছিলেন নিরোশান।

তিনি ১২টি প্রথম শ্রেণির ম্যাচে ১৯টি উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে করেছেন ২০০ রান। একই সময়ে ৮টি লিস্ট-এ ম্যাচে তিনি ৪৮ রান করেছেন এবং ৫টি উইকেট নিয়েছেন। সূত্র: হিন্দুস্তান টাইমস