img

ইপিএস প্রকাশ করেছে ৬ কোম্পানি

প্রকাশিত :  ১৫:৪৯, ২৪ মে ২০২৪

ইপিএস প্রকাশ করেছে ৬ কোম্পানি

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬টি কোম্পানির ইপিএস বা মুনাফা প্রকাশ করা হয়েছে বিদায়ী সপ্তাহে (১৯-২৩ মে)। যেগুলো নিচে তুলে ধরা হল-

১. হিমাদ্রির তৃতীয় প্রান্তিক প্রকাশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত এসএমই প্ল্যাটফর্মের কোম্পানি হিমাদ্রি লিমিটেডের ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

অর্থবছরের সমাপ্ত তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২৪) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৬ টাকা ৭৬ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৪৫ টাকা ৮১ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুলাই’২৩-মার্চ’২৪) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১০ টাকা ০৭ পয়সা। আগের বছর একই সময়ে আয় ছিল ২৩ টাকা ১৩ পয়সা।

অর্থবছরের সমাপ্ত তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১৬ টাকা ৫১ পয়সা।

অর্থবছরের সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫১৩ টাকা ০৪ পয়সা।

২. ডেল্টা লাইফের তিন প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ২০২২ সালের প্রথম তিন প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

৩১ মার্চ, ২০২২ সমাপ্ত প্রথম প্রান্তিক শেষে কোম্পানিটির লাইফ ফান্ডের পরিমাণ ছিল ৩ হাজার ৯৪৪ কোটি ৭০ লাখ টাকা। আগের অর্থবছরের একই সময়ে লাইফ ফান্ডের পরিমাণ ছিল ৩ হাজার ৮৬৬ কোটি ৯৯ লাখ টাকা।

২০২২ সালের প্রথম প্রান্তিকে কোম্পানিটির ফান্ডের আকার বেড়েছে ৭৭ কোটি ৭১ লাখ টাকা।

আলোচ্য সময়ে কোম্পানিটির ব্যয় ছিল ২৬২ কোটি ৪৩ লাখ টাকা।

৩০ জুন, ২০২২ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির লাইফ ফান্ডের পরিমাণ ছিল ৩ হাজার ৯৭৫ কোটি ৭৮ লাখ টাকা। আগের অর্থবছরের একই সময়ে লাইফ ফান্ডের পরিমাণ ছিলো ৩ হাজার ৮৭৫ কোটি ২৪ লাখ টাকা।

২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির ফান্ডের পরিমাণ বেড়েছে ১০০ কোটি ৫৩ লাখ টাকা।

আলোচ্য সময়ে কোম্পানিটির ব্যয় ছিল ২৫২ কোটি ৩০ লাখ টাকা।

৩০ সেপ্টেম্বর, ২০২২ সমাপ্ত তৃতীয় প্রান্তিক শেষে কোম্পানিটির লাইফ ফান্ডের পরিমাণ ছিল ৩ হাজার ৯৯০ কোটি ৮৬ লাখ টাকা। আগের অর্থবছরের একই সময়ে লাইফ ফান্ডের পরিমাণ ছিল ৩ হাজার ৮৭৪ কোটি ৫১ লাখ টাকা।

২০২২ সালের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ফান্ডের পরিমাণ বেড়েছে ১১৬ কোটি ৩৫ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ব্যয় ছিল ২২৮ কোটি ৯৪ লাখ টাকা।

৩. প্রভাতী ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে (জানুয়ারি- মার্চ’২৪) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৫ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস হয়েছিল ৭৩ পয়সা।

৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত প্রথম প্রান্তিক শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৫৬ পয়সায়।

৪. রূপালী ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।  প্রথম প্রান্তিকে (জানুয়ারি- মার্চ’২৪) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৬ পয়সা।

আগের অর্থবছরের একই সময়ে ইপিএস হয়েছিল ৩৫ পয়সা।  ৩১ মার্চ,২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৭৬ পয়সায়।

৫. ঢাকা ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ মার্চ,২০২৪ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে (জানুয়ারি- মার্চ’২৪) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৫ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস হয়েছিল ৭৭ পয়সা।

৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫ টাকা ৭১ পয়সায়।

৬. ন্যাশনাল ব্যাংকের প্রথম প্রান্তিক প্রকাশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল ব্যাংক লিমিটেড ৩১ মার্চ, ২০২৪ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২ টাকা ৩৮ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে লোকসান হয়েছিল ৯৭ পয়সা।

৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪ টাকা ৯২ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১১ টাকা ৯২ পয়সা।

img

বুধবার ব্লকে পাঁচ কোম্পানির বড় লেনদেন

প্রকাশিত :  ১৯:২৭, ১৯ জুন ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:২৯, ১৯ জুন ২০২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে  সপ্তাহের প্রথম কর্মদিবস বুধবার ২২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ১৩ কোটি ৫২ লাখ ২০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে পাঁচ কোম্পানির শেয়ার। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো- প্রগতি লাইফ ইন্সুরেন্স, দেশ জেনারেল ইন্সুরেন্স, শমরিতা হসপিটাল, স্কায়ার ফার্মা এবং রূপালী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড। আজ এই পাঁচ কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ৯ কোটি ৫০ লাখ টাকারও বেশি।

জানা গেছে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রগতি লাইফ ইন্সুরেন্স। এদিন কোম্পানিটির ২ কোটি ৭০ লাখ ২৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় সর্বোচ্চ দেশ জেনারেল ইন্সুরেন্সের ১ কোটি ৯৫ লাখ ২৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আর ১ কোটি ৭২ লাখ ২৭ হাজার টাকার শেয়ার লেনদেন করে তৃতীয় অবস্থানে রয়েছে শমরিতা হসপিটাল।

অন্য দুইটি কোম্পানির মধ্যে- স্কায়ার ফার্মার ১ কোটি ৫৯ লাখ ১০ হাজার টাকা এবং রূপালী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের ১ কোটি ৫৩ লাখ ৯২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।