img

বাজার থেকে যে ৫২টি পণ্য সরিয়ে নিতে বলেছে হাইকোর্ট

প্রকাশিত :  ১৫:০৪, ১৩ মে ২০১৯

বাজার থেকে যে ৫২টি পণ্য সরিয়ে নিতে বলেছে হাইকোর্ট

জনমত রিপোর্ট ।। বাজার থেকে যে ৫২টি পণ্য- পরীক্ষায় নিম্নমানের বলে প্রমাণিত ৫২টি খাদ্য পণ্য বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে এসব খাদ্য পণ্য বিক্রি ও সরবরাহে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।


বাজার থেকে এসব পণ্য সরিয়ে ধ্বংস করা এবং মানের পরীক্ষায় কৃতকার্য না হওয়া পর্যন্ত তার উৎপাদন বন্ধ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।একটি রিট আবেদনের জবাবে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন।


নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে আগামী ১০দিনের ভেতর এসব নির্দেশ বাস্তবায়ন করে আদালতে প্রতিবেদন দিতে হবে।রমজান মাস শুরুর আগে খোলা বাজার থেকে ৪০৬টি পণ্যের নমুনা ক্রয় করে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইন্সটিটিউট বা বিএসটিআই।


এরপর সেসব পণ্য বিএসটিআই-এর ল্যাবে পরীক্ষা করে দেখা হয়। এর মধ্যে ৫২টি পণ্য ল্যাব পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। এসব পণ্যের মধ্যে রয়েছে সরিষার তেল, চিপস, খাবার পানি, নুডলস, হলুদ ও মরিচের গুঁড়া, আয়োডিন যুক্ত লবণ, লাচ্ছা সেমাই, চানাচুর, বিস্কুট এবং ঘি।


বাজারে ক্রেতাদের কাছে সুপরিচিত বেশ কয়েকটি কোম্পানির পণ্যও রয়েছে এসবের মধ্যে।বিএসটিআই এসব পণ্যের মান নিয়ে প্রশ্ন তুললেও সেগুলো এখনো বাজারে বিক্রি হচ্ছে।


এসব পণ্য বাজার থেকে সরিয়ে ফেলার বা জব্দ করার কোন উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। ফলে বিষয়টি নিয়ে শেষ পর্যন্ত হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল কনশাস কনজ্যুমার্স সোসাইটি নামে একটি বেসরকারি ভোক্তা অধিকার সংস্থা।সেই রিট আবেদনের শুনানির পর হাইকোর্ট এই আদেশ দিলেন।


যেসব পণ্য প্রত্যাহারের আদেশ দেয়া হয়েছে, সেগুলো হলো:


তীর ব্র্যান্ডের সরিষার তেল


জিবি ব্র্যান্ডের সরিষার তেল


পুষ্টির সরিষার তেল


রূপচান্দার সরিষার তেল


সান ব্র্যান্ডের চিপস


আরা ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার


আল সাফি ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার


মিজান ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার


মর্ণ ডিউ ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার


ডানকানের ন্যাচারাল মিনারেল ওয়াটার


আর আর ডিউ ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার


দিঘী ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার


প্রাণের লাচ্ছা সেমাই


ডুডলি ব্র্যান্ডের নুডলস


টেস্টি তানি তাসকিয়া ব্র্যান্ডের সফট ড্রিংক পাউডার


প্রিয়া সফট ড্রিংক পাউডার


ড্যানিশ ব্র্যান্ডের হলুদের গুড়া


প্রাণের হলুদের গুড়া


ফ্রেস ব্র্যান্ডের হলুদের গুড়া


এসিআই পিওর ব্র্যান্ডের ধনিয়া গুড়া


প্রাণ ব্র্যান্ডের কারী পাউডার


ড্যানিস ব্র্যান্ডের কারী পাউডার


বনলতা ব্র্যান্ডের ঘি


পিওর হাটহাজারির মরিচের গুড়া


মিষ্টিমেলার লাচ্ছা সেমাই


মধুবনের লাচ্ছা সেমাই


মিঠাই এর লাচ্ছা সেমাই


ওয়েল ফুডের লাচ্ছা সেমাই


এসিআইয়ের আয়োডিনযুক্ত লবণ


মোল্লা সল্টের আয়োডিনযুক্ত লবণ


কিং ব্র্যান্ডের ময়দা


রূপসা ব্র্যান্ডের দই


মক্কা ব্র্যান্ডের চানাচুর


মেহেদি ব্র্যান্ডের বিস্কুট


বাঘাবাড়ী স্পেশালের ঘি


নিশিতা ফুডসের সুজি


মধুযুলের লাচ্ছা সেমাই


মঞ্জিল ফুডের হুলুদের গুড়া


মধুমতি ব্র্যান্ডের আয়োডিন যুক্ত লবণ


সান ব্র্যান্ডের হলুদের গুড়া


গ্রীনলেনের মধু


কিরণ ব্র্যান্ডের লাচ্ছা সেমাই


ডলফিন ব্র্যান্ডের মরিচের গুড়া


ডলফিন ব্র্যান্ডের হলুদের গুড়া


সূর্য ব্র্যান্ডের মরিচের গুড়া


জেদ্দা ব্র্যান্ডের লাচ্ছা সেমাই


অমৃত ব্র্যান্ডের লাচ্ছা সেমাই


দাদা সুপারের আয়োডিন যুক্ত লবণ


তিনতীরের আয়োডিনযুক্ত লবণ


মদিনা, স্টারশীপের আয়োডিনযুক্ত লবণ


তাজ ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ


নূর স্পেশালের আয়োডিন যুক্ত লবণ

img

কুমিল্লায় পানিতে ডুবে একদিনে ৪ শিশুর মৃত্যু

প্রকাশিত :  ১৭:০১, ২৫ এপ্রিল ২০২৪

কুমিল্লার চান্দিনা ও দাউদকান্দিতে পানিতে ডুবে একদিনে চার শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে দাউদকান্দি উপজেলার বিটেশ্বর ইউনিয়নের বরকোটা এবং দুপুরে চান্দিনা পৌরসভার ৯নং ওয়ার্ড তুলাতলী গ্রামে ওই ঘটনা ঘটে।

চান্দিনায় মারা যাওয়া শিশুরা হচ্ছে- উপজেলার তুলাতলী গ্রামের আব্দুল কুদ্দুস মন্টুর মেয়ে নাদিয়া (৭) ও এই গ্রামের সাইফুল ইসলামের মেয়ে সাদিয়া (৮)। সম্পর্কে তারা দুজন খালা-ভাগনি। অপরদিকে দাউদকান্দিতে মারা যাওয়া দুই শিশু হচ্ছে- উপজেলার বরকোটা গ্রামের মো. নজরুলের ছেলে ফয়সাল (৮) এবং একই গ্রামের আনোয়ার হোসেনের ছেলে রিফাত (৭)।

চান্দিনায় নিহত দুই শিশুর স্বজনদের সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল ১১টায় সাইকেল নিয়ে খেলতে ঘর থেকে বের হয়ে দুই শিশু। দুপুর ১২টার দিকে বাড়ি থেকে ২শ গজ দূরে বট গাছের কাছের সাইকেল ও জুতো দেখতে পায় নিহত সাদিয়ার নানা আব্দুল জব্বার। এ সময় তাদের খুঁজে না পেয়ে সাইকেল ও জুতো বাড়িতে নিয়ে যান তিনি। তারপর থেকে তাদের কোথাও খুঁজে পায়নি তাদের পরিবার। দুপুর ২টায় নিহত নাদিয়ার দাদি একই স্থানে আরও একটি পেন্ট পেয়ে সন্দেহ করে পাশের মৎস্য প্রজেক্টে নামে পরিবারের সদস্যরা। এরপর পানিতে ডুবন্ত অবস্থায় দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়।

নিহত নাদিয়ার দাদা আব্দুল লতিফ জানান, দুজনকে পানি থেকে উদ্ধার করে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

দাউদকান্দিতে নিহত দুই শিশুর স্বজনরা জানান, বৃহস্পতিবার সকাল ১১টার দিকে শিশু ফয়সাল ও রিফাত বাড়ির পাশে খেলা করছিল। হঠাৎ তাদের দেখতে না পেয়ে খোঁজাখুঁজির পর ডোবার পানিতে ভাসমান দেহ দেখা যায়। পরে তাদের উদ্ধার করে গৌরীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্ত্যবরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত প্রতিবেশী দুই শিশু বরকোটা এলাকার একটি মাদ্রাসায় পড়াশোনা করতো বলে জানা গেছে।