হোয়াটসঅ্যাপ হ্যাক হওয়ার পেছনে ইসরায়েল

প্রকাশিত :  ১৬:২৩, ১৪ মে ২০১৯
সর্বশেষ আপডেট: ১৬:৫০, ১৪ মে ২০১৯

হোয়াটসঅ্যাপ হ্যাক হওয়ার পেছনে ইসরায়েল

আন্তর্জাতিক ।। জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ সম্প্রতি হ্যাকারদের একটি আক্রমণের কথা জানিয়ে ব্যবহারকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে।

ফিনান্সিয়াল টাইমের এক প্রতিবেদনে বলা হচ্ছে, হোয়াটসঅ্যাপে আক্রমণের এই প্রযুক্তিটি তৈরি করেছে একটি ইসরাইলি নিরাপত্তা বিষয়ক সংস্থা এনএসও গ্রুপ।

হোয়াটসঅ্যাপের স্বত্বাধিকারী সংস্থা ফেইসবুক বলছে, হ্যাকাররা মেসেজিং অ্যাপটির একটি গুরুত্বপূর্ণ ত্রুটি খুঁজে পেয়েছে।

সেই ত্রুটি ব্যবহার করে হ্যাকাররা দূর থেকে কিছু মোবাইল ফোনে বিশেষ নজরদারি সফটওয়ার ইন্সটল করেছে।

নির্দিষ্ট কিছু মোবাইল ফোনের হোয়াটসঅ্যাপকেই টার্গেট করা হয়েছিলো বলে জানানো হয়েছে।

তবুও আরও নতুন সম্ভাব্য আক্রমণ প্রতিহত করতে এর একটি সমাধান ইতিমধ্যেই বাজারে ছাড়া হয়েছে। হোয়াটসঅ্যাপের দেড়শ কোটি ব্যবহারকারীকে সাবধানতা হিসেবে দ্রুত অ্যাপটি আপডেট করে নিতে বলা হয়েছে।

আক্রমণকারী হ্যাকারদের 'খুব দক্ষ এবং অগ্রসর' একটি গোষ্ঠী বলে উল্লেখ করা হয়েছে।

যেভাবে ব্যবহার করা হয়েছে এই ত্রুটি

এ মাসের শুরুতে এই আক্রমণ সম্পর্কে জানতে পেরেছে হোয়াটসঅ্যাপ। হ্যাকাররা এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ভয়েসকল অপশন ব্যবহার করেছে।

মোবাইল ডিভাইসে ভয়েসকলের রিং বাজার পর সেটি যদি কেউ নাও উত্তর দেয় তবুও নজরদারি সফটওয়ারটি তারা ইন্সটল করতে সক্ষম হয়েছে।

এমনকি অ্যাপটির ভয়েসকলের তালিকা থেকে কলটির ইতিহাস পর্যন্ত মুছে দিতে পারে তারা।

বিবিসিকে সংস্থাটি জানিয়েছে, তাদের নিরাপত্তা বিষয়ক কর্মীরা প্রথম এই আক্রমণের বিষয়টি শনাক্ত করে এবং তার পরপরই বিষয়টি নিয়ে মার্কিন বিচার বিভাগ, কিছু নির্দিষ্ট নিরাপত্তা সংস্থা ও মানবাধিকার সংস্থাকে এই আক্রমণ সম্পর্কে অবহিত করা হয়েছে।

সংস্থাটি সাংবাদিকদের দেওয়া এক লিখিত বক্তব্যে জানিয়েছে, "এটি যে কোন সরকারের সাথে কাজ করা বেসরকারি কোম্পানির কাজ, তা বোঝার মতো স্পষ্ট লক্ষণ রয়েছে এই আক্রমণে। যাদের কাজ ছিল স্পাইওয়ার বসিয়ে দূর থেকে মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমের নিয়ন্ত্রণ নেওয়া।"

কারা এই হ্যাকার?

এনএসও গ্রুপ একটি ইসরাইলি কোম্পানি যাদের পূর্বে 'সাইবার অস্ত্র ডিলার' বলে আখ্যা দেওয়া হয়েছে। এর সবচেয়ে গুরুত্বপূর্ণ সফটওয়ার হল 'পেগাসাস'। এই সফটওয়ারটি কোন মোবাইল ডিভাইস থেকে তথ্য সংগ্রহ করার ক্ষমতা রাখে।

এমনকি মোবাইল ফোনটির মাইক্রোফোন ও ক্যামেরার তথ্য নিতে পারে। ফোনটির অবস্থান সম্পর্কেও তথ্য সংগ্রহ করতে পারে।

এনএসও গ্রুপ ইতিমধ্যেই একটি বিবৃতি দিয়েছে যাতে তারা বলেছে, "এনএসও'র প্রযুক্তি সরকারি সংস্থা থেকে লাইসেন্স প্রাপ্ত। যার একমাত্র কাজই হল সন্ত্রাস ও অপরাধ প্রতিহত করা।"

সংস্থাটি আরও জানিয়েছে, "কোম্পানিটি সরাসরি প্রযুক্তিটি ব্যবহার করে না। জনগণের নিরাপত্তায় এই প্রযুক্তি কিভাবে ব্যবহার হবে সেনিয়ে সিদ্ধান্ত নেয় গোয়েন্দা ও আইন প্রয়োগকারী সংস্থা। এর অপব্যবহারের সকল অভিযোগ আমরা তদন্ত করি এবং ব্যবস্থা নেই।"

"কাদের উপর এই প্রযুক্তি ব্যবহার করা হবে তাতে কোনভাবেই এনএসও'র কোন হাত নেই। এনএসও নিজে কাউকে টার্গেট করে না," বলে জানায় সংস্থাটি।

কাদের উপর আক্রমণ চালানো হয়েছিলো?

হোয়াটসঅ্যাপ বলছে, কতজন ব্যবহারকারীর উপর এই হামলা চালানো হয়েছে সেটি এখনই তারা জানাতে পারছে না।

তবে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, তারা পূর্বে এনএসও গ্রুপ দ্বারা আক্রমণের শিকার হয়েছে।

অ্যামনেস্টির প্রযুক্তি বিষয়ক কর্মকর্তা ডেনা ইংগলটন বলেছেন, "কোন সরকার কর্তৃক গুরুত্বপূর্ণ অ্যাক্টিভিষ্ট ও সাংবাদিকদের উপর নজরদারি করার জন্য এই প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে এমন প্রচুর প্রমাণ রয়েছে।"

অ্যামনেস্টি এই মুহূর্তে এনএসও গ্রুপের লাইসেন্স প্রত্যাহারের জন্য ইসরাইলে একটি আইনি লড়াই করছে। আজই সেনিয়ে তেলআভিভে আদালতে একটি রিটের শুনানি রয়েছে। বিবিসি

বিশ্বের প্রথম সিএনজি-চালিত মোটরসাইকেল আনছে বাজাজ

প্রকাশিত :  ০৪:৫৩, ২৮ মার্চ ২০২৪

এই প্রথম বিশ্বের প্রথম সিএনজি-চালিত মোটরসাইকেল বাজারে আনছে ভারতের বাজাজ অটো। যা বাজারে এলো আলোড়ন তৈরি হবে।  সিএনজি-চালিত মোটরসাইকেল বাজারে আসার খবর অনেক আগে থেকেই শোনা যাচ্ছে। কিন্তু পরিবেশবান্ধব এই বাইক কবে নাগাদ বাজারে আসবে তার দিনক্ষণ জানা যায়নি। এবারে এই মোটর সাইকেল নিয়ে যা জানালো কোম্পানির সিইও।

বাজাজ কোম্পানির সিইও রাজীব সম্প্রতি জানান বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল লঞ্চ করতে চলেছে তারা।

উচ্চ মাইলেজ সম্পন্ন বাইকের কথা বললে হিরো স্প্লেন্ডর এবং হোন্ডা সাইনের নামই প্রথমে আসে। কম তেল খায় বলে ১০০ সিসির বাইক বেশি কেনেন মধ্যবিত্ত ক্রেতারা। তবে হিরো, টিভিএস এবং হোন্ডাকে চ্যালেঞ্জ জানাতে শিগগিরই সিএনজি বাইক আনছে বাজাজ অটো। এটি ভারত তথা বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল হতে চলেছে।

ইতিমধ্যে বাইক নিয়ে জোর চর্চা শুরু হয়েছে ব্যবসায়িক মহলে। আর হবে নাই বা কেন! এতদিন সিএনজি চার চাকা ও তিন চাকা দেখেছে বিশ্ববাসী কিন্তু, সিএনজি বাইক এখনও পর্যন্ত কেউ দেখেনি। তাই স্বাভাবিক ভাবেই দারুণ প্রত্যাশা লক্ষ্য করা গেছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে বাজাজ সিএনজি বাইকের খবর।

পেট্রোল চালিত বাইকের তুলনায় বেশি মাইলেজ পাওয়া যেতে পারে এই মোটরসাইকেলে। এমনই দাবি করছেন কেউ কেউ। তাছাড়া এই বাইকে পেট্রোলের তুলনায় পরিবেশ দূষণও কম হবে। রাইডার খুব সহজে সুইচ টিপে পেট্রোল থেকে সিএনজি মোডে ট্রান্সফার করতে পারবেন। 

এই মুহূর্তে বাজাজ প্ল্যাটিনা মডেলে সবথেকে বেশি মাইলেজ পাওয়া যায়। প্রতি লিটার জ্বালানিতে ৭০ কিলোমিটার যেতে পারে। তবে সিএনজি বাইক এর থেকে বেশি মাইলেজ দেবে এমনটা মনে করা হচ্ছে। অন্যদিকে হিরো স্প্লেন্ডর, টিভিএস স্পোর্ট এবং হোন্ডা সাইনেও এত মাইলেজ পাওয়া যায় না।

মাইলেজ ভালো হলে তবেই সেই বাইক কেনেন একজন মধ্যবিত্ত ক্রেতা। মাইলেজ যদি খারাপ হয় তাহলে সেই বাইক বেশিদিন বাজারে টিকতে পারে না। এক রিপোর্টে দাবি করা হয়েছে, এতে ১১০ সিসি ইঞ্জিন থাকতে পারে সঙ্গে সিএনজি সিলিন্ডার। যদিও কত ক্যাপাসিটির সিলিন্ডার এবং কীভাবে এটি ব্যবহার করতে হবে সে বিষয়ে এখনও কিছু জানায়নি সংস্থা।

বাজাজ সিএনজি বাইক শুধু মাইলেজের দিক দিয়ে সেরা হবে না, দামও থাকতে পারে মধ্যবিত্তের নাগালে। ভারতে ১ লাখ রুপি বা তার আশেপাশে থাকতে পারে বাইকের এক্স-শোরুম মূল্য। কোম্পানির সিইও রাজীব বাজাজ জানিয়েছেন, জুনে লঞ্চ করা হবে এই সিএনজি বাইক।

আপনার যদি আগামী কিছুদিনের মধ্যে বাইক কেনার পরিকল্পনা থাকে তাহলে দাঁড়িয়ে যান। জুনে বাইকটি আনুষ্ঠানিক লঞ্চ হওয়ার পর মানুষের কাছে যে কমিউটার বাইক সেগমেন্টে বিকল্প আরও বাড়তে চলেছে তা বলার অপেক্ষা রাখে না।