img

ববির হলের বারান্দায় ফাঁস নিলেন শিক্ষার্থী

প্রকাশিত :  ০৫:৩০, ১০ জুন ২০২৪

ববির হলের বারান্দায় ফাঁস নিলেন শিক্ষার্থী

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) হলের রিডিং রুমের বারান্দায় আত্মহত্যা করেছেন এক শিক্ষার্থী।

রোববার (৯ জুন) রাত সাড়ে ১১টার দিকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে এ ঘটনা ঘটে। 

আত্মহননের শিকার শিক্ষার্থী শিফক নূর ইবাদির বাড়ি পটুয়াখালী জেলায়।

তিনি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী এবং একটি গণমাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ছিলেন৷

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. আবদুল কাইয়ুম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আত্মহত্যার শিকার শিক্ষার্থীকে ঝুলন্ত অবস্থায় দেখে উদ্ধার করে শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। বিষয়টি আমাদের জন্য অত্যন্ত কষ্টের এবং বেদনার। তবে তার মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যায়নি।

এ ব্যাপারে বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ আর মুকুল বলেন, আমরা ঘটনাটি শুনে সঙ্গে সঙ্গে হাসপাতালে গিয়েছিলাম। মেয়েটি কেন এমন সিদ্ধান্ত নিলো বা ঘটনার পেছনে অন্য কিছু আছে কিনা সে বিষয়ে তদন্ত করা হবে।

img

সাতদিন কমতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি, সিদ্ধান্ত বৃহস্পতিবার

প্রকাশিত :  ১২:৪৫, ১৯ জুন ২০২৪

পবিত্র ঈদুল আজহার ছুটির পরের সপ্তাহে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানে এবারের গ্রীষ্মের ছুটি সংক্ষিপ্ত করা হতে পারে। এ ছুটি এক সপ্তাহ কমতে পারে। শিক্ষাপঞ্জি অনুসারে, এবার পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে ১৩ জুন, যা চলার কথা ২ জুলাই পর্যন্ত।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একজন অতিরিক্ত সচিব জানান, আগামীকাল বৃহস্পতিবার বেলা ১১টায় শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে একটি বৈঠক হবে। সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। পরে মন্ত্রী ব্রিফিং করে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্তের কথা জানাবেন। তবে ছুটি সাতদিন কমতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

ছুটি সংক্ষিপ্ত করার পরিকল্পনার কারণ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের যুক্তি হলো– নতুন কারিকুলামে চলতি বছরের বেশ গ্যাপ রয়েছে। শীত ও অতি গরমের কারণে এবার ১৫ দিনের মতো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। সেই ক্ষতি পোষাতে গ্রীষ্মের ছুটি কাটছাঁট করা হবে। সেক্ষেত্রে শীতকালীন ছুটি কিছুটা বাড়তে পারে। পাঠদানের কর্মদিবস সারা বছরব্যাপী কমেছে। এ ছাড়া শনিবারের বন্ধ পুনর্বহাল রাখার কারণে কর্মদিবস কমে যাবে। তাই গ্রীষ্মের ছুটি এক সপ্তাহ কমতে পারে।

চলতি বছরের শিক্ষাপঞ্জি অনুসারে এবার ঈদুল আজহা ও গ্রীষ্মের ছুটি শুরু হয়েছে ১৩ জুন, যা চলার কথা আগামী ২ জুলাই পর্যন্ত। তবে ছুটি কমানোর সিদ্ধান্ত চূড়ান্ত করতে গেলে আবারও শিক্ষাপঞ্জিতে কাটছাঁটের প্রয়োজন পড়বে।