img

নয় মিউচুয়াল ফান্ডের ব্লক লেনদেনে নিষেধাজ্ঞা আরোপ

প্রকাশিত :  ১১:১৫, ১০ জুন ২০২৪

নয় মিউচুয়াল ফান্ডের ব্লক লেনদেনে নিষেধাজ্ঞা আরোপ

দেশের পুঁজিবাজারের সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্ট পরিচালিত নয় মিউচুয়াল ফান্ডের ব্লক মার্কেটে ইউনিট লেনদেনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) জানিয়েছে যে, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আজ (০৯ জুন) থেকে বিএসইসির দেওয়া এই নিষেধাজ্ঞা চলবে। নিয়ন্ত্রক সংস্থা পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটি বহাল থাকবে। তবে পাবলিক মার্কেটে আগের নিয়মেই ফান্ডগুলোর লেনদেন চলবে।

রেস অ্যাসেট ম্যানেজমেন্ট পরিচালিত তালিকাভুক্ত ৯টি মিউচুয়াল ফান্ড হলো-এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড এবং ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

বিএসইসি সূত্রে জানা গেছে, রেস পরিচালিত ফান্ডগুলোতে কোনো অনিয়ম আছে কি-না সে বিষয়ে বর্তমানে তদন্ত চলছে। যে কারণে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

img

বুধবার ব্লকে পাঁচ কোম্পানির বড় লেনদেন

প্রকাশিত :  ১৯:২৭, ১৯ জুন ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:২৯, ১৯ জুন ২০২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে  সপ্তাহের প্রথম কর্মদিবস বুধবার ২২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ১৩ কোটি ৫২ লাখ ২০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে পাঁচ কোম্পানির শেয়ার। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো- প্রগতি লাইফ ইন্সুরেন্স, দেশ জেনারেল ইন্সুরেন্স, শমরিতা হসপিটাল, স্কায়ার ফার্মা এবং রূপালী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড। আজ এই পাঁচ কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ৯ কোটি ৫০ লাখ টাকারও বেশি।

জানা গেছে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রগতি লাইফ ইন্সুরেন্স। এদিন কোম্পানিটির ২ কোটি ৭০ লাখ ২৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় সর্বোচ্চ দেশ জেনারেল ইন্সুরেন্সের ১ কোটি ৯৫ লাখ ২৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আর ১ কোটি ৭২ লাখ ২৭ হাজার টাকার শেয়ার লেনদেন করে তৃতীয় অবস্থানে রয়েছে শমরিতা হসপিটাল।

অন্য দুইটি কোম্পানির মধ্যে- স্কায়ার ফার্মার ১ কোটি ৫৯ লাখ ১০ হাজার টাকা এবং রূপালী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের ১ কোটি ৫৩ লাখ ৯২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।