img

সমঝোতার সময় শেষ, পুতিনের সঙ্গে আপস নয়: জেলেনস্কি

প্রকাশিত :  ১১:১৮, ১২ জুন ২০২৪

সমঝোতার সময় শেষ, পুতিনের সঙ্গে আপস নয়: জেলেনস্কি

যুদ্ধের সমাপ্তির শর্তে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কোনো আপস করা হবে না বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর আনাদুলু এজেন্সির।

মঙ্গলবার জার্মান পার্লামেন্টে ভাষণে জেলেনস্কি এসব কথা বলেন। 

জেলেনস্কি বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া যুদ্ধের সমাপ্তি হবে- এমন কোনো শর্তে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আপস করা হবে না।

তিনি বলেন, পুতিন চুক্তির পরিবর্তে হত্যা করা যখন বেছে নিয়েছেন তখনই সমঝোতার সময় শেষ হয়েছে।  আমরা আমাদের শর্তে এই যুদ্ধের অবসান ঘটাব। 

জেলেনস্কি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পূর্ণ সদস্য হওয়ার বিষয়ে কিয়েভের আগ্রহের পুনরাবৃত্তি করেন জার্মান পার্লামেন্টের বিশেষ অধিবেশনে। 

ইউক্রেন ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইইউ এর সদস্য পদ পেতে আবেদন করেছিল। সে সময় প্রার্থী হওয়ার মর্যাদাও দেওয়া হয়েছিল। সদস্য পদ নিয়ে গত বছরের ডিসেম্বরে ইইউ নেতারা সবুজ সংকেত দেন জেলেনস্কিকে।

উল্লেখ, জেলেনস্কি জার্মানিতে দুদিনের ইউক্রেন পুনরুদ্ধার সম্মেলনে যোগ দিয়েছেন। যেখানে ৬০টিরও বেশি দেশের নেতারা এবং শীর্ষ কূটনীতিকরা রয়েছেন। যেখানে জেলেনস্কি যুদ্ধ-বিধ্বস্ত দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা, পুনরুদ্ধার এবং ইইউতে যোগদানের এবং সংস্কারের জন্য আন্তর্জাতিক সমর্থন জোগাড় করার দিকে জোর দিচ্ছেন৷

img

হামাসের সক্ষমতা নিয়ে এবার যে স্বীকারোক্তি দিল ইসরাইল

প্রকাশিত :  ১১:৫১, ১৮ জুলাই ২০২৪
সর্বশেষ আপডেট: ১১:৫৩, ১৮ জুলাই ২০২৪

অবরুদ্ধ গাজায় গত ৯ মাসে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির মুখে পড়ার পরেও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের যোদ্ধারা এখনো তেল আবিব এবং জেরুজালেম শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে সক্ষম বলে স্বীকারোক্তি দিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী।

বুধবার প্রকাশিত এক বিবৃতিতে দখলদার ইসরাইলের বর্বর সামরিক বাহিনী এ স্বীকারোক্তি দেয়।

তাদের দাবি, গাজা উপত্যকায় চলমান আগ্রাসনের সময় ৬ জন ব্রিগেড কমান্ডার, ২০ জন ব্যাটালিয়ন কমান্ডার এবং ১৫০ জন কোম্পানি কমান্ডারসহ হামাসের প্রায় ১৪ হাজার যোদ্ধা হতাহত ও আটক হয়েছেন। তা সত্ত্বেও হামাস এখনো তেল আবিব ও জেরুজালেম শহরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালাতে সক্ষম।

গত ৯ মাসে তারা হামাসের ৩৭ হাজার অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে উল্লেখ করে ইসরাইলি বাহিনী আরও জানিয়েছে, তবে হামাসের অর্ধেকেরও বেশি যোদ্ধা এখনো বেঁচে আছেন। 

এছাড়া হামাসের অপর তিনটি ব্রিগেডের বিরুদ্ধে এখনও ইসরাইল যুদ্ধই শুরু করেনি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে ইসরাইলি বাহিনীর বক্তব্য অনুযায়ী, হামাসের সঙ্গে যুদ্ধে তাদের ৬৮২ জন সেনা নিহত এবং ৯ হাজারের বেশি আহত হয়েছে। আহতদের প্রায় ৩৬ ভাগই মানসিক সমস্যায় ভুগছেন। সূত্র: ইরনা