img

সেটিংস পরিবর্তনে বাঁচবে ইন্টারনেট খরচ

প্রকাশিত :  ১০:৪৪, ২০ জুন ২০২৪

সেটিংস পরিবর্তনে বাঁচবে ইন্টারনেট খরচ

ইন্টারনেটের ব্যবহার বাড়ছে দৈনন্দিন কাজে। একই গতিতে স্মার্টফোনে ডেটা ব্যবহারকারীদের বাড়ছে খরচ, যা অনেকের ক্ষেত্রে বাড়তি চাপের কারণ। কাজ শেষ হওয়ার আগেই ডেটা শেষ হয়ে যাওয়ার মতো সমস্যা এড়াতে পরিবর্তন করা প্রয়োজন কিছু সেটিংস। এতে অ্যান্ড্রয়েড ফোনে ডেটা কম ব্যবহার হবে। বাঁচবে ইন্টারনেট খরচ।

অ্যান্ড্রয়েড ফোনের এ ফিচারের নাম ‘ডেটা সেভার মোড’। যা ডেটা ব্যবহারে মিতব্যয়ী হতে শেখায়। স্মার্টফোন ওয়াইফাই-এর সঙ্গে সংযুক্ত না থাকলে ব্যাকগ্রাউন্ডে অ্যাপগুলোর  ডেটা ব্যবহার সীমিত করে।

মূলত ডেটা সেভার চালু থাকলে, ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলো ইন্টারনেটের সঙ্গে সংযোগ করতে সক্ষম হবে না। এ সময়ে অ্যাপগুলো আপডেট হবে না। এতে করে পুশ নোটিফিকেশন পাঠাতে পারবে না। হবে না  ডেটার ব্যবহার। এছাড়া ফোনে পর্যাপ্ত ব্যাটারি ব্যাকআপেও দারুণ কাজ করে। কারণ-অ্যাপগুলো ব্যাকগ্রাউন্ডে কম আপডেট হওয়ায়, সেগুলোও কম শক্তি ব্যবহার করে।

এই মোড চালু করলে যে অ্যাপটি খুব সক্রিয়ভাবে ব্যবহার করা হচ্ছে, সেটিও কম ইন্টারনেট ব্যবহার করবে। যেমন—কিছু অ্যাপের ছবি ততক্ষণ পর্যন্ত লোড হবে না, যদি না তাদের ওপর ক্লিক করা হয়।

ডেটা সেভার মোড চালু করবেন যেভাবে

অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস ওপেন করুন। এরপর নেটওয়ার্ক ও ইন্টারনেটে ক্লিক করুন। তারপরে ডেটা সেভার অপশনে যেতে হবে। এরপর ইউজ ডেটা সেভারে অপশনে ক্লিক করে এটি চালু করতে হবে। কেউ যদি এটি বন্ধ করতে চান, তাহলে বাঁ দিকে থাকা ডেটা সেভার অপশন ব্যবহার করতে হবে।


img

সারা দেশে ফোর-জি মোবাইল সংযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত :  ০৬:৫২, ১৮ জুলাই ২০২৪

চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতার মধ্যে সারা দেশে মোবাইল ব্যবহারকারীরা মোবাইল ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার পারছেন না বলে অভিযোগ করছেন।

ব্যবহারকারীরা বলছেন, তাদের মোবাইলে ফোর-জি নেটওয়ার্ক কাজ করছে না। ফলে মোবাইল ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না।

হবিগঞ্জের মোবাইল রিচার্জ বিক্রেতা মো. আলম বলেন, অনেক মোবাইল ফোন ব্যবহারকারী ডেটা কেনার পরও ফেসবুক ও ইউটিউব ব্যবহার করতে পারছেন বলে জানাচ্ছেন আমাকে।

বিভিন্ন জেলা থেকে আমাদের সংবাদদাতারা জানিয়েছেন, তারা মোবাইল ডেটা ব্যবহার করে হোয়াটসঅ্যাপ বা ইমেইলের মাধ্যমে প্রতিবেদন জমা দিতে পারছেন না।

১৬ জুলাই থেকে দেশের সব বিশ্ববিদ্যালয়ে ফোর-জি নেটওয়ার্ক বন্ধ রয়েছে।

তবে, টু-জি নেটওয়ার্ক চালু থাকায় ব্যবহারকারীরা কেবল ভয়েস কল করতে পারছেন।

২০২৪ সালের মে পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১২ কোটি ৭৮ লাখ মোবাইল গ্রাহক রয়েছেন।