প্রকাশিত :  ০৬:৫৩, ১৯ মে ২০১৯
সর্বশেষ আপডেট: ০৬:৫৭, ১৯ মে ২০১৯

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু আজ

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু আজ

জনমত ডেস্ক ।। মহাকাশে সফলভাবে উেক্ষপণের বর্ষপূর্তি উদযাপনের পর আজ থেকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১)। স্যাটেলাইটটির বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য গঠিত বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এরই মধ্যে দেশের বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলের সঙ্গে চুক্তি সম্পাদন করেছে বলে জানা গেছে। খবর বাসস।


বিসিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ গতকাল বাসসকে বলেন, কয়েক মাসের পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হওয়ার পর আগামীকাল (আজ) থেকে আনুষ্ঠানিকভাবে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হচ্ছে। এ ব্যাপারে আমরা টেলিভিশন চ্যানেলগুলোর সঙ্গে অন্যান্য চুক্তি স্বাক্ষর করব। বিএস-১ থেকে সেবা পেতে চ্যানেলগুলোর কোনো ধরনের আর্থ স্টেশন স্থাপনের প্রয়োজন হবে না।


টেলিভিশন চ্যানেলের আর্থ স্টেশন স্থাপন অনেক ব্যয়বহুল হওয়ায় বিএস-১-এর ভূ-কেন্দ্রের সঙ্গে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সংযোগ স্থাপন করছে বিসিএসসিএল।


একই সঙ্গে আজ দেশের প্রথম ডাইরেক্ট-টু-হোম (ডিটিএইচ) সেবারও উদ্বোধন করা হবে। বেসরকারি প্রতিষ্ঠান বেক্সিমকো ‘আকাশ’ নামের এ সেবা বাজারে আনছে।


বিসিএসসিএলের চেয়ারম্যান জানান, বেক্সিমকো আকাশ ডিটিএইচের মানসম্পন্ন সেবার জন্য বিএস-১-এর পাঁচটি ট্রান্সপন্ডার বরাদ্দ নিয়েছে। এছাড়া ব্যাংকের এটিএম সেবা প্রদানের সুবিধার্থে বিভিন্ন ব্যাংক বিএস-১-এর ব্যান্ডউইডথ ব্যবহার করতে পারবে। প্রাথমিকভাবে ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড এটিএম সেবা দেয়ার জন্য বিএস-১-এর ব্যান্ডউইডথ নিয়েছে।




Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর