প্রকাশিত :  ১৩:১৮, ২৫ মে ২০১৯

নিজেদের স্টোর থেকে হুয়াওয়ে ল্যাপটপ সরিয়েছে মাইক্রোসফট

নিজেদের স্টোর থেকে হুয়াওয়ে ল্যাপটপ সরিয়েছে মাইক্রোসফট

আন্তর্জাতিক ডেস্ক: চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের অবস্থা পর্যায়ক্রমে আরও খারাপের দিকে যাচ্ছে। সম্প্রতি ট্রাম্প প্রশাসন হুয়াওয়েকে বাণিজ্য ক্ষেত্রে কালো তালিকাভুক্ত করেছে। এতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসা করা কঠিন হয়ে উঠেছে তাদের জন্য।
ট্রাম্পের নির্বাহী আদেশের পর থেকে এখন পর্যন্ত গুগল, ইন্টেল, কোয়ালকম, ব্রডকম এবং অন্য বেশকিছু প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধের ঘোষণা দিয়েছে। এতে বেশ সংকটের মধ্যে পড়েছে প্রতিষ্ঠানটি।
ভারতীয় প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম এক প্রতিবেদনে জানিয়েছে, হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধের মিছিলে এবার যোগ দিচ্ছে মাইক্রোসফটও। তারা হুয়াওয়ের 'মেটবুক এক্স' নামের একমাত্র ল্যাপটপ নিজেদের অনলাইন স্টোর থেকে সরিয়ে ফেলেছে। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনও বিবৃতি দেয়নি মাইক্রোসফট।
প্রসঙ্গত, সম্প্রতি তথ্যপ্রযুক্তি হুমকির ওপর জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্ককে ‘বিদেশি শত্রুর’হাত থেকে রক্ষার জন্যই এমন উদ্যোগ নেন তিনি।
ট্রাম্প এ বিষয়ে একটি নির্বাহী আদেশ জারি করেন। এর ফলে জাতীয় নিরাপত্তা ইস্যুটি বিবেচনায় রেখে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো বিদেশি টেলিকমিউনিকেশন ব্যবহার করতে পারবে না।
ট্রাম্পের আদেশে নির্দিষ্ট কোনও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়নি। তবে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে আটকাতেই এমন ব্যবস্থা তা আর আলাদা করে বলার প্রয়োজন হয়নি।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর