প্রকাশিত :  ০৭:৪৯, ১৪ জুন ২০১৯
সর্বশেষ আপডেট: ০৮:০৪, ১৪ জুন ২০১৯

দেশে স্মার্টফোনের দাম বাড়বে

দেশে স্মার্টফোনের দাম বাড়বে

জনমত ডেস্ক :  ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্মার্টফোন আমদানিতে শুল্ক ১০ থেকে ১৫ শতাংশ করা হয়েছে। দেশীয় শিল্পকে সুরক্ষা দিতে প্রস্তাবিত বাজেটে  শুল্ক বাড়ানোর এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল।  এর ফলে দেশে স্মার্টফোনের দাম বাড়বে। তবে ফিচার ফোনের আমদানি শুল্ক একই থাকায় তার দাম বাড়ছে না। এছাড়া ফোন উৎপাদন ও সংযোজনে অর্থমন্ত্রী রেয়াতি সুবিধার প্রস্তাব করায় ফিচার ফোনের দাম কমতে পারে বলেও মনে করেন বিশেষজ্ঞরা।


বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনের সময় এমন প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, আইসিটি খাতের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনে রেয়াতি সুবিধা দেয়ার কারণে স্থানীয় পর্যায়ে পাঁচ থেকে ছয়টি সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনকারী প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এ খাতে বিদ্যমান সুবিধা অব্যাহত রেখে সেলুলার ফোন উৎপাদনে প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে শুল্ক কমানোর প্রস্তাব করেন তিনি।


তবে ফিচার ফোন ও স্মার্টফোনের মধ্যে স্মার্টফোনের ওপর আমদানি শুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, আমদানি পর্যায়ে স্মার্টফোন ও ফিচার ফোনে বর্তমানে ১০ শতাংশ আমদানি শুল্ক রয়েছে। ফিচার ফোন দেশের অপেক্ষাকৃত নিম্ন আয়ের জনগোষ্ঠী ব্যবহার করে থাকে।


অন্যদিকে স্মার্টফোন ব্যবহার করে থাকে দেশের বিত্তবান মানুষেরা। তাই স্মার্টফোনের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করছি।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর