প্রকাশিত :  ১১:৩৬, ৩০ জুন ২০১৯

পোশাক শ্রমিকদের জীবনমান উন্নয়নে আসছে ই-ওয়ালেট

পোশাক শ্রমিকদের জীবনমান উন্নয়নে আসছে ই-ওয়ালেট

জনমত ডেস্ক: পোশাক শ্রমিকদের জন্য ডিজিটাল ওয়ালেট চালুর বিষয়ে আর এম জি ডিজিটাল ওয়ালেটের (ইওয়ালেট) মাধ্যমে শ্রমিকদের মজুরি প্রদান ও জীবনমান উন্নয়ন করার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বিজিএমইএএর মধ্যে আজ এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক। এতে সভাপতিত্ব করেন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক। অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব ও বিজিএমইএর সচিব আব্দুর রাজ্জাক নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

জুনাইদ আহেমদ পলক বলেন, গার্মেন্ট শিল্প শ্রমিকরা দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে ব্যাপক অবদান রেখে চলেছে। তিনি বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ের সঙ্গে যুক্ত হলো একটি বড় উদ্যোগ পোশাকশিল্প শ্রমিকদের জন্য ডিজিটাল ওয়ালেট। আগামী তিন মাসের মধ্যে স্বল্প পরিসরে পোশাকশিল্পে ই-ওয়ালেট চালু বিষয়ে একটি পাইলট প্রকল্প নেওয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

ড. রুবানা হক বলেন, এই ডিজিটাল ওয়ালেটের ফলে পোশাকশিল্পের শ্রমিক ভাই-বোনেরা অর্থ নিরাপত্তা পাবে, তাদের অর্থ সাশ্রয় হবে। তারা অনলাইনে কেনাকাটা করতে পারবে, বিদ্যুৎসহ সব সেবার বিল সহজেই পরিশোধ করতে পারবে।

বড় বিষয় হলো, শ্রমিকদের ক্রেডিট প্রোফাইল তৈরি হবে, ফলে তারা যেকোনো সমস্যায় ঋণগ্রহণ করতে পারবে।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর