img

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডের আবেদন শুরু

প্রকাশিত :  ১১:৪৫, ০৯ জুলাই ২০১৯

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডের আবেদন শুরু

জনমত ডেস্ক: তৃতীয়বারের মত বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৯ আয়োজন হতে যাচ্ছে। গতকাল থেকে অনলাইনে আবেদন করা যাচ্ছে, চলবে আগামী ১৩ জুলাই পর্যন্ত। অ্যাওয়ার্ডে মনোনীত হাওয়ার জন্য প্রযুক্তি ভিত্তিক উদ্ভাবনী প্রকল্প আবেদন গ্রহণ করা হবে।
গতবারের মত এবারও ৭টি বিভাগে ৩৫টি ক্যাটাগরিতে মোট ১০৫টি পুরষ্কার প্রদান করবে বেসিস। প্রতিযোগিতায় চ্যাম্পিয়নদের মধ্য থেকে মনোনীত দল অংশ নেবে নভেম্বরে ভিয়েতনামে অনুষ্ঠিতব্য অ্যাপিকটা অ্যাওয়ার্ডস।
আবেদন গ্রহণ শেষে বাছায় প্রক্রিয়া শেষে। বিজয়ী প্রকল্পগুলোকে সম্মাননা দেয়া হবে ২৫ সেপ্টেম্বর।
৭ উপায়ে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে উদ্ভাবনী প্রকল্প জমা দেয়া যাবে।
১: আপনার প্রতিষ্ঠানের নাম, কোন ক্যাটাগরিতে জমা দিবে এবং কোন সংগঠনের সাথে যুক্ত আছেন কিনা এই সকল তথ্য দিন।
২: আপনার ব্যবসার মডেল এবং আর্থিক বিষয়ে দ্বিতীয় ধাপে তুলে ধরুন। আপনার পণ্যের মার্কেট ভ্যালু কত, কাদের টার্গেট করে পণ্যে তৈরি করছেন এই সকল বিষয়।
৩: আপনার পণ্যের উদ্ভাবন ও প্রযুক্তি বিষয়ে তৃতীয় ধাপে তুলে ধরুন।
৪: এক্সেকিউশন বিষয়ে এখানে তুলে ধরুন। সংক্ষিপ্তভাবে আপনার দলের বর্ণনা দিন।
৫: আপনার প্রতিষ্ঠানের বিনিয়োগ বিষয়ে ৫ম ধাপে তুলে ধরুন।
৬: ইউনিক সেলস বিষয়ে এখানে স্টেপ বাই স্টেপ বর্ণনা দিন।
৭: আপনার প্রতিষ্ঠানের টিম ইনফরমেশন এখানে দিন। কত জন আপনার টিমে আছে।
বিস্তারিত জানতে: https://bnia.basis.org.bd/apply-now


img

মোবাইল ইন্টারনেটের গতিতে ৬ ধাপ পেছালো বাংলাদেশ

প্রকাশিত :  ১৩:২৬, ২৫ এপ্রিল ২০২৪

মোবাইল ইন্টারনেটের গতিতে বৈশ্বিক র‌্যাংকিংয়ে ৬ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। সবশেষ মার্চ মাসে বাংলাদেশের অবস্থান ১১২তম। এর আগের মাস অর্থাৎ, ফেব্রুয়ারিতে এ তালিকায় দেশের অবস্থান ছিল ১০৬তম। একই সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেটেও এক ধাপ পিছিয়ে ১০৭তম থেকে ১০৮-এ নেমে গেছে বাংলাদেশ।

অন্যদিকে, প্রতিবেশী দেশ ভারত মোবাইল ইন্টারনেটে ১৬তম অবস্থানে রয়েছে। এই ইন্টারনেট সেবায় মিয়ানমার, জিম্বাবুয়ে, ইরাক ও নাইজেরিয়ার মতো দেশগুলো বাংলাদেশের ওপরে অবস্থান করছে।

সূচক অনুসারে, মার্চে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৪ দশমিক ৫৯ এমবিপিএস। পাশপাশি আপলোডের স্পিড ছিল ১১ দশমিক ৫৩ এমবিপিএস। এছাড়া ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ছিল ৪৪ দশমিক ২৫ এমবিপিএস। যেখানে প্রতিবেশী দেশ ভারতে ডাউনলোডের গড় গতি ১০৫.৮৫ এমবিপিএস।

মধ্যপ্রাচ্যের তিন দেশ মোবাইল ইন্টারনেট গতি সূচকে শীর্ষে অবস্থান করছে। ৩১৩.৩০ এমবিপিএস গতি নিয়ে কাতার ১ নম্বরে, ২৯৬ এমবিপিএস গতি নিয়ে সংযুক্ত আরব আমিরাত ২ নম্বরে এবং ২২৮.৬৪ এমবিপিএস গতি নিয়ে কুয়েত তৃতীয় অবস্থানে রয়েছে।

প্রসঙ্গত, স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের নেটওয়ার্ক পারফরম্যান্স সম্পর্কে ধারণা দেয়।