img

এবার নিজস্ব অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আনবে ইরান

প্রকাশিত :  ১৯:৩২, ১৮ জুলাই ২০১৯

এবার নিজস্ব অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আনবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক: গুগল প্লে সার্ভিস থেকে ইরানিয়ান অ্যাপগুলো বাদ দেওয়ার হুমকির প্রতিক্রিয়ায় মোবাইল ফোনের জন্য নিজস্ব অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরির পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান।
ইরানের সংবাদমাধ্যম ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির খবরে বলা হয়, ইরান-মার্কিন দ্বন্দ্বের জেরে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ইরানকে এমন হুমকি দিয়েছে।
ইরানের তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মো জাওয়াদ আজারি জাহরোমি রোববার বলেন, ‘ইরানের তৈরি অপারেটিং সিস্টেমকে গুগল বাদ দিতে পারবে না। এই অপারেটিং সিস্টেম চালিয়ে ইরানি প্রতিষ্ঠান জিএলএক্স একটি স্মার্টফোন তৈরি করেছে।’
‘ইরানি ব্যবহারকারীরা একটি নিরাপদ প্লাটফর্মে তাঁদের ব্যবসায়িক অ্যাপ্লিকেশনগুলো প্রকাশ করতে পারার আশ্বাস দেবে এই অপারেটিং সিস্টেম,’ বলেন আজারি।
ইরানের শীর্ষ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একটি শরীফ ইউনিভার্সিটি অব টেকনোলজির আইটি বিশেষজ্ঞদের একটি দলের করা নকশায় তৈরি করা হয়েছে ইরানের নিজস্ব এই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস)।
কয়েক মাস আগে গুগল প্লে সার্ভিসেস থেকে ইরানে জনপ্রিয় টেলিগ্রামের বিভিন্ন কপি বাদ দিয়েছিল গুগল। প্রতিষ্ঠানটির এমন পদক্ষেপে ইরানের বিভিন্ন ব্যবসায়িক অ্যাপ্লিকেশনও প্রভাবিত হয়েছিল বলে জানায় ইরানি মন্ত্রী।

img

মিসড কলেই গায়েব হতে পারে ব্যাংকের টাকা

প্রকাশিত :  ১১:২৪, ১৮ এপ্রিল ২০২৪

মিসড কলেই গায়েব হতে পারে ব্যাংকের টাকা। নানাধর্মী অনলাইন স্ক্যামারের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। এতদিন আপনি নিশ্চয়ই ওটিপি শেয়ার করে বা কোনো অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্ক্যামের কথা শুনেছেন। তবে আজকাল আবার স্ক্যামাররা সিম সোয়্যাপ করেও ব্যাংক অ্যাকাউন্ট খালি করে ফেলছে। গত মাসের শুরুতেই নর্থ দিল্লির একজন আইনজীবী সিম সোয়্যাপ স্ক্যামারের শিকার হয়েছেন। আননোন নম্বর থেকে তিনবার মিসডকল পেতেই তার ব্যাংক অ্যাকাউন্ট খালি হয়ে যায়।

তিনি জানান, অপরিচিত একটি ফোন নম্বর থেকে পরপর তিনটি মিসড কল আসে। তবে তিনি রিটার্ন ফোন করেননি। তারপরই ওই নারীর ফোনে একটি মেসেজ আসে। সেখানে লেখা অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে। তবে চিন্তার বিষয় হলো তিনি কখনও কারো সঙ্গে ওটিপি বা অন্য কোনো ব্যক্তিগত তথ্য শেয়ার করেননি। কিন্তু তারপরেও তার অ্যাকাউন্ট থেকে মোটা অঙ্কের টাকা গায়েব।

ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী, এই ধরনের প্রতারণার নাম ‘সিম সোয়্যাপ স্ক্যাম’। ফোনে মিসড কল আসা এবং পরবর্তীতে কোনো একবার সেই কল রিসিভ করলেই এই প্রতারণা কাজ করে। চক্রটি এভাবে আপনার ডুপ্লিকেট সিমের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং তা দিয়ে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে শুরু করে অন্য অনেক কিছুই ব্যবহার করে। কীভাবে এই প্রতারণা চক্র কাজ করে, কীভাবেই বা আপনি সুরক্ষিত থাকবেন, চলুন জেনে নেওয়া যাক করণীয়গুলো-

এই প্রতারণা চক্র কাজ করে যেভাবে ?

এই প্রতারণা চক্র কীভাবে কাজ করে, তা জানতে হলে প্রথমে বুঝতে হবে ওই নারীর সাথে ঠিক কী ঘটেছিল? ওই আইনজীবীর অভিযোগ, গত ১৮ অক্টোবর তার সাথে এ ঘটনা ঘটেছিল। স্থানীয় প্রশাসনকে তিনি জানান, কয়েক লাখ টাকা তার অ্যাকাউন্ট থেকে মুহূর্তের মধ্যেই গায়েব হয়ে গেছে।

তিনি বলেন, মোট তিনবার একই নম্বর থেকে তার ফোনে কল আসে। পরবর্তীতে তিনি যখন অন্য একটি নম্বর থেকে কল ব্যাক করেন, তখন তাকে বলা হয় এটি কুরিয়ার সার্ভিসের ডেলিভারির নম্বর। ঘটনার তদন্ত কর্মকর্তা বলেন, তিনি অভিযুক্তের সাথে শুধু তার বাড়ির ঠিকানা শেয়ার করেছিলেন। তিনি মনে করেছিলেন, বন্ধু কোনো উপহার পাঠিয়েছে এবং তিনি পেয়েও গিয়েছেন। তারপরেই তার ব্যাংক থেকে একটি মেসেজ আসে, সেখানে টাকা উত্তোলনের বিষয়টি উল্লেখ করা হয়।

প্রশাসনের কর্মকর্তা জানান, তদন্তে ওই নারী ফোন থেকে কিছু অস্বাভাবিক ব্রাউজিং হিস্ট্রি লক্ষ্য করা যায়, যা তিনি কখনও করেননি। তিনি কিছু ফিশিং লিঙ্ক এবং কিছু UPI রেজিস্ট্রেশন টেক্স পেয়েছিলেন বলে ওই অফিসার উল্লেখ করেছেন। এখান থেকে একটি বিষয় বোঝা যায়, সিমটি দিয়ে প্রতারকরা ওই নারীর ব্যক্তিগত তথ্য হাতিয়েই যাবতীয় কাজ করে। সেই তথ্য তারা কারো সহযোগিতায় মোবাইল নেটওয়ার্কে ব্যবহার করে ডুপ্লিকেট সিমের অ্যাক্সেস পেতে পারে।

সুরক্ষিত থাকবেন যেভাবে-

১. কখনও আপনার ব্যক্তিগত তথ্য কারো সাথে শেয়ার করবেন না।

২.বিভিন্ন ব্যক্তিগত নথি ও তার নম্বর অনলাইনে কোনো প্ল্যাটফর্মেই শেয়ার করবেন না।

৩.আপনার সিম কার্ড কাজ না করলে টেলিকম অপারেটরকে বিষয়টি জানান।

৪. ওটিপি কখনো ব্যাংকের কর্মী, ব্যাংকিং এজেন্টের সাথে ফোনে বা অনলাইনে শেয়ার করবেন না।