ব্যয় দেড় হাজার কোটি ডলার

প্রকাশিত :  ০৮:৫৬, ২৬ জুলাই ২০১৯

সিলিকন ভ্যালিতে ১৫ হাজার বাড়ি নির্মাণ করবে গুগুল

সিলিকন ভ্যালিতে ১৫ হাজার বাড়ি নির্মাণ করবে গুগুল

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়াভিত্তিক একটি আবাসন কো¤পানির সহযোগিতায় বিশ্বের তথ্য-প্রযুক্তি খাতের রাজধানী সিলিকন ভ্যালি শহরে ১৫ হাজার আবাসন নির্মাণ করবে গুগল। এই প্রকল্পের পেছনে কো¤পানিটি দেড় হাজার কোটি ডলার ব্যয় করবে। সান ফ্রান্সিসকো বে এলাকায় এই প্রকল্পের অধীনে আবাসিক বাড়ি, বাণিজ্যিক অফিস এবং খুচরা বিপণন কেন্দ্রও নির্মাণ করা হবে। অর্থাৎ, একটি ছোট্ট শহরের আকার নেবে গুগলের এই উদ্যোগ। সিএনএন

অস্ট্রেলিয়ার লেন্ডলিজ নামক আবাসনখাতের কো¤পানি প্রকল্পের মূল ঠিকাদারির কাজ করবে। যার মধ্যে নকশা প্রণয়ন এবং নির্মাণ কাজও রয়েছে। সিডনিভিত্তিক কো¤পানিটি আনুষ্ঠানিক বিবৃতিতে জানায়, গুগলের সঙ্গে ১০ থেকে ১৫ বছর মেয়াদি এই প্রকল্পে তারা সান হোসে, সানিভিল এবং মাউন্টেন ভিউ এলাকাজুড়ে গুগলের নিজস্ব জমিতেই নির্মাণ কাজ পরিচালনা করবে। যার মধ্যে প্রযুক্তি কো¤পানিটির অনেক পুরোনো স্থাপনাও পুনর্নির্মাণ করা হবে।

গুগলের রিয়েল এস্টেট অ্যান্ড ওয়ার্কপে¬স সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট ডেভিড র‌্যাডক্লিফ বলেন, লেন্ডলিজের সঙ্গে চুক্তি অনুসারে আমাদের নিজস্ব জমিতে ১৫ হাজার নতুন আবেদন নির্মাণ করা হবে। যা খুবই সাশ্রয়ী, আধুনিক এবং কম খরচের হবে। আগামী এক দশকে এই প্রকল্পে আমরা দেড় হাজার কোটি ডলার বিনিয়োগ করবো।

সিলিকন ভ্যালিতে আবাসন খরচ খুবই বেশি। কারণ, এখানেই যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অধিকাংশ প্রযুক্তি কো¤পানির সদর দফতর অবস্থিত। দীর্ঘদিন ধরেই উচ্চ আবাসন মূল্য তরুন প্রযুক্তি বিশারদদের ব্যয়বহুল জীবন-যাপনের সমস্যা সৃষ্টি করে আসছে। 



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর