প্রকাশিত :  ০৭:০৬, ২৯ জুলাই ২০১৯
সর্বশেষ আপডেট: ০৭:০৮, ২৯ জুলাই ২০১৯

কম্পিউটারে গেমস খেলে ২৪ কোটি টাকা পুরস্কার

কম্পিউটারে গেমস খেলে ২৪ কোটি টাকা পুরস্কার

জনমত ডেস্ক ।। কম্পিউটারে গেমস খেলে রেকর্ড সৃষ্টি করে ৩০ লাখ ডলার বা কমপক্ষে ২৪ কোটি টাকা জিতে নিয়েছে যুক্তরাষ্ট্রের টিনেজার কিলি গিয়ার্সডর্ফ (১৬)। ‘ফোর্টনাইট’ নামের একটি কম্পিউটার গেমের আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করা হয়েছিল। তাতে সে চ্যাম্পিয়ন হয়ে এই রেকর্ড গড়েছে। ই-স্পোর্টস বা অনলাইনভিত্তিক খেলাধুলায় এটাই সর্বোচ্চ অংকের পুরস্কার। নিউ ইয়র্কের আর্থুর অ্যাশ স্টেডিয়ামে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে দ্বিতীয় হয়েছে বৃটিশ টিনেজার জাডেন অ্যাশম্যান। সে পেয়েছে প্রায় ১০ লাখ ডলারের পুরস্কার। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া গিয়ার্সডর্ফ অনলাইনে পরিচিত বুঘা নামে।


যখন প্রতিযোগিতা শেষে তার নাম চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হলো তখন সে উঠে দাঁড়িয়ে হাসছিল এবং সমবেত জনতার উদ্দেশে মাথা দোলাচ্ছিল। বিবিসিকে সে বলেছে, এ পর্যন্ত সে যত পুরস্কার পেয়েছে তার সবটাই সংরক্ষণ করতে চায়। এ জন্য তার একটি নতুন ডেস্কের প্রয়োজন, যাতে সেখানে পুরস্কারগুলো সাজিয়ে রাখতে পারে। 


ফোর্টনাইট ফাইনাল খেলেছে ১০০ গেমার। কম্পিউটারের জায়ান্ট স্ক্রিনে দেখানো হয় তাদের লড়াই। এ প্রতিযোগিতার জন্য অনলাইনে ১০ সপ্তাহের বেশি সময়ে আবেদন করেছিল ৪ কোটি গেমার। এতে অংশ নিয়েছিল ৩০ টিরও বেশি দেশের প্রতিযোগীরা। ৭০ জন যোগ দিয়েছিল যুক্তরাষ্ট্র থেকে। ১৪ জন ফ্রান্স থেকে এবং ১১ জন বৃটেন থেকে। এ গেমে ১০০ খেলোয়াড়কে একটি দ্বীপে ফেলে দেয়া হয়। সেখান থেকে তাদেরকে খুঁজে নিতে হয় অস্ত্র। বানাতে হয় দালানকোঠা। একজন অন্যজনকে ধ্বংস করে দিতে হয়। প্রতি ১০০ জন খেলোয়াড়ের মধ্য থেকে যতক্ষণ ৯৯ জন খতম না হবে ততক্ষণ এই গেম চলতে থাকে। তবে এ গেমের সমালোচনা করেছেন ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি। তিনি বলেছেন, এই গেম আসক্তি সৃষ্টি করে। তাই তিনি এই গেমকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর