img

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল আকৃতির গ্রহাণু

প্রকাশিত :  ০৬:৫৬, ১৬ আগষ্ট ২০১৯
সর্বশেষ আপডেট: ০৭:৩৫, ১৬ আগষ্ট ২০১৯

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল আকৃতির গ্রহাণু

মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র বিজ্ঞানীরা জানিয়েছেন, একটি বিশাল আকৃতির গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসছে। গ্রহাণুটি আকারে তাজ মহল ও কুতুব মিনারের চেয়েও বড়। নাসা জানিয়েছে, আগামী ২৮ আগস্ট গ্রহাণুটি পৃথিবীর খুব কাছাকাছি চলে আসবে। 

গ্রহাণুটির গতিবিধির ওপর কড়া নজর রাখছে নাসা। এই মুহূর্তে গ্রহাণুটির গতিবেগ প্রতি সেকেন্ডে ১৮ কিলোমিটার। ৫২৪ ফুটের এই গ্রহাণুটি যখন পৃথিবীর খুব কাছে চলে আসবে, তখন তার দূরত্ব হবে প্রায় ৬৩৯০০০ মাইল। এটির নাম দেওয়া হয়েছে ‘‌২০১৯ ওইউওয়ান’‌। গত বুধবার এ তথ্য সামনে আনে নাসা।

তবে এটি পৃথিবীকে আঘাত করবে না বলেই দাবি করেছেন নাসার বিজ্ঞানীরা। তাদের মতে, সেদিন পৃথিবীর খুব কাছ দিয়ে গ্রহাণুটি বেরিয়ে যাবে। গত কয়েক বছর ধরেই পৃথিবীর দিকে বিপজ্জনক আকৃতির গ্রহাণু ধেয়ে আসার ঘটনা বৃদ্ধি পেয়েছে। একারণেই যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা কয়েক বছর আগে বিপজ্জনক গ্রহাণুকে ঠেকাতে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে। 

সাধারণত পৃথিবী থেকে ৩০ হাজার মাইলের মধ্যে থাকলে তাকে ‘‌নিয়ার আর্থ অবজেক্ট’‌ বলা হয়৷ বিজ্ঞানীরা মনে করছেন, পৃথিবীর কাছাকাছি প্রায় ১৮ হাজার গ্রহাণু ঘুরে বেড়াচ্ছে৷ তার মধ্যে ১৮০০ গ্রহাণু বিপজ্জনক৷ তার মধ্যে আবার ১৫০টি অত্যন্ত বিপজ্জনক৷‌‌

img

মোবাইল ইন্টারনেটের গতিতে ৬ ধাপ পেছালো বাংলাদেশ

প্রকাশিত :  ১৩:২৬, ২৫ এপ্রিল ২০২৪

মোবাইল ইন্টারনেটের গতিতে বৈশ্বিক র‌্যাংকিংয়ে ৬ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। সবশেষ মার্চ মাসে বাংলাদেশের অবস্থান ১১২তম। এর আগের মাস অর্থাৎ, ফেব্রুয়ারিতে এ তালিকায় দেশের অবস্থান ছিল ১০৬তম। একই সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেটেও এক ধাপ পিছিয়ে ১০৭তম থেকে ১০৮-এ নেমে গেছে বাংলাদেশ।

অন্যদিকে, প্রতিবেশী দেশ ভারত মোবাইল ইন্টারনেটে ১৬তম অবস্থানে রয়েছে। এই ইন্টারনেট সেবায় মিয়ানমার, জিম্বাবুয়ে, ইরাক ও নাইজেরিয়ার মতো দেশগুলো বাংলাদেশের ওপরে অবস্থান করছে।

সূচক অনুসারে, মার্চে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৪ দশমিক ৫৯ এমবিপিএস। পাশপাশি আপলোডের স্পিড ছিল ১১ দশমিক ৫৩ এমবিপিএস। এছাড়া ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ছিল ৪৪ দশমিক ২৫ এমবিপিএস। যেখানে প্রতিবেশী দেশ ভারতে ডাউনলোডের গড় গতি ১০৫.৮৫ এমবিপিএস।

মধ্যপ্রাচ্যের তিন দেশ মোবাইল ইন্টারনেট গতি সূচকে শীর্ষে অবস্থান করছে। ৩১৩.৩০ এমবিপিএস গতি নিয়ে কাতার ১ নম্বরে, ২৯৬ এমবিপিএস গতি নিয়ে সংযুক্ত আরব আমিরাত ২ নম্বরে এবং ২২৮.৬৪ এমবিপিএস গতি নিয়ে কুয়েত তৃতীয় অবস্থানে রয়েছে।

প্রসঙ্গত, স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের নেটওয়ার্ক পারফরম্যান্স সম্পর্কে ধারণা দেয়।