লিভারপুলের শীর্ষে থাকার লড়াই

প্রকাশিত :  ২১:৪৮, ১৪ সেপ্টেম্বর ২০১৮

লিভারপুলের শীর্ষে থাকার লড়াই

স্পোর্টস ডেস্ক ।।  আন্তর্জাতিক ফুটবলের বিরতির পর ফের মাঠে ফিরেছেন ইউরোপের শীর্ষ লিগে খেলা ফুটবলাররা, ব্যস্ত হয়ে পড়েছেন লিগের ম্যাচের প্রস্তুতিতে। ইংলিশ প্রিমিয়ার লিগে, পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের আজ জায়গাটা ধরে রাখার লড়াইতে মুখোমুখি হতে হবে টটেনহামের।

ম্যানচেস্টার ইউনাইটেডের মৌসুমের শুরুটা বিচ্ছিরিভাবে, আজ ওয়াটফোর্ডের মুখোমুখি হয়ে রেড ডেভিলরা চাইবে দুর্দশা কিছুটা ঘোচাতে। লা লিগার গত মৌসুমের রানার্স-আপ অ্যাতলেতিকো মাদ্রিদ এবার শিরোপারও অন্যতম দাবিদার। তবে লিগের প্রথম তিন ম্যাচে ড্র, জয়, হার সবই দেখে ফেলায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা থেকে শুরুতেই বুঝি খানিকটা পিছিয়ে গেল ডিয়েগো সিমিওনের শিষ্যরা।

 

প্রিমিয়ার লিগ জমানায় এখনো শিরোপা জিততে পারেনি লিভারপুল। ইয়ুর্গেন ক্লপের হাতে কোচের দায়িত্ব; মো সালাহ, সাদিও মানে ও রবার্তো ফিরমিনোর দারুণ বোঝাপড়া, সব মিলিয়ে এই মৌসুমটায় দীর্ঘদিনের খরা ঘুচে যাওয়ার আভাস দেখছে অলরেডরা। লিগে চার ম্যাচের চারটিতেই জিতে অ্যানফিল্ডের বাসিন্দারা পয়েন্ট টেবিলের শীর্ষে। এই মৌসুমে এখন পর্যন্ত যে একটি মাত্র গোল তারা হজম করেছে, সেটা ৬৫ মিলিয়ন পাউন্ডে কেনা গোলরক্ষক আলিসনের ভুলে। বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেইনের টটেনহামকে সামাল দিতে রক্ষণটা জোরালোই করছেন ক্লপ। গ্লাভস আলিসনের হাতে থাকলেও  সামনে রক্ষণে জো গোমেজ, ফির্জিল ফন ডাইককে সেন্টার ব্যাকের ভূমিকায় রাখবেন ক্লপ।

দুই ফুলব্যাক অ্যান্ড্রু রবার্টসন ও আলেক্সান্ডার আর্নল্ডও থাকবেন কেইনকে ঠেকাতে। গত অক্টোবরে স্পাররা ৪-১ গোলে হারিয়েছিল লিভারপুলকে। টানা ৪ ম্যাচ জিতে এসে সেই প্রতিপক্ষের বিপক্ষে নিশ্চয়ই আবারও ৪ গোল হজম করতে চাইবেন না ‘ক্লপ অ্যান্ড কোং’!

টানা ৪ ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের ওপরের দিকে চেলসি ও লিভারপুলের সঙ্গে আছে ওয়াটফোর্ডও। সবশেষ ম্যাচে টটেনহামকে ২-১ গোলে হারিয়ে দেওয়া ওয়াটফোর্ডের সামনে এবার রেড ডেভিলা। জায়ান্ট কিলার হিসেবে সুনাম আছে ওয়াটফোর্ডের কোচ জাভি গার্সিয়ার। স্পেনে মালাগার কোচ থাকার সময় বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মতো দলকে হারিয়ে দেওয়ার কৃতিত্ব দেখানো গার্সিয়ার সামনে টালমাটাল ম্যানইউ। হোসে মরিনহো তাঁর স্বভাবসুলভ কথাবার্তা বলে খবরের শিরোনাম হলেও লিগে ম্যানইউর অবস্থান এখন ১০ নম্বরে! সবশেষ ম্যাচটি বার্নলির সঙ্গে ২-০তে জিতে কিছুটা মুখরক্ষা হয়েছে ম্যানইউর, তবে আজ ওয়াটফোর্ডের মাঠে যদি ফের হারে মরিনহোর দল তাহলে মৌসুমের প্রথম ৫ ম্যাচে তৃতীয় হারের মুখ দেখা কোচের চাকরি নিয়েই যে টানাটানি লেগে যাবে।

এই সপ্তাহেই শুরু হচ্ছে চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুম। তাই শনিবারেই লিগের ম্যাচ খেলে চ্যাম্পিয়নস লিগের জন্য প্রস্তুতি পর্বে মন দিতে চাইছে স্পেনের শীর্ষ তিন দল; রিয়াল, বার্সা ও অ্যাতলেতিকো। এবারের ফাইনালটা হবে অ্যাতলেতিকোর নতুন মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানে। তাইতো এবারে স্প্যানিশ দলগুলোর তাড়নাটা আরো বেশি! লিগে এ রাউন্ডে অ্যাতলেতিকো মাদ্রিদের খেলা এইবারের বিপক্ষে, বার্সেলোনা খেলতে যাবে রিয়াল সোসিয়েদাদের মাঠে আর অ্যাথলেতিক বিলবাও আতিথ্য দেবে রিয়াল মাদ্রিদকে। বুন্দেসলিগায় মুখোমুখি বায়ার্ন মিউনিখ ও বেয়ার লেভারকুসেন, সিরি ‘এ’তে ইন্টার মিলানের সামনে পারমা আর নাপোলির সামনে ফিওরেন্তিনা। স্কাই স্পোর্টস
 

কবে অবসর নেবেন জানালেন মেসি

প্রকাশিত :  ০৯:০৪, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:১১, ২৮ মার্চ ২০২৪

ক্যারিয়ারের শেষ প্রান্তে আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। আগামী জুনে ৩৭ বছর পার করবেন এই ফুটবল জাদুকর। এই বয়সেও খেলে যাচ্ছেন দাপটের সঙ্গে। ২০২২ বিশ্বকাপ জেতার পর সবাই ধরেই নিয়েছিলেন অবসরে যাচ্ছেন এই আর্জেন্টাইন সুপারস্টার। তবে তিনি জানান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার হয়ে আরও খেলে যেতে চান। তবুও মেসি কবে অবসর নেবেন সেই প্রশ্ন উঠছে নিয়মিত। 

সম্প্রতি এমবিসির ‘বিগ টাইম পডকাস্টে’ মেসি কথা বলেছেন। সেখানে নিজের ভবিষ্যৎ নিয়েও কথা বলেন। যখন ফুটবলকে তার আর দেওয়ার কিছু থাকবে না, তখনই ইতি টানবেন ক্যারিয়ারের। অবসর প্রসঙ্গে এমনটিই ভাবছেন মেসি। 

তিনি বলেন, ‘সেই মুহূর্তটা কেমন হবে আমি জানি, যখন টের পাব আর পারফর্ম করতে পারছি না। বুঝতে পারব যে, নিজেকে উপভোগ করছি না, সতীর্থদের কোনো সাহায্য করতে পারছি না, তখন সিদ্ধান্ত নেব।’

মেসি বলেন, ‘আমি ভীষণ আত্মসমালোচক। আমি জানি, কখন আমি ভালো (অবস্থায় থাকি), কখন খারাপ, কখন ভালো খেলি, কখন বাজে খেলি...এবং যখন অনুভব করব পদক্ষেপটা নেওয়ার সময় এসেছে, বয়সের কথা না ভেবেই সেটা নেব। ভালো অনুভব করলে, আমি সবসময় প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। কারণ আমি এটাই পছন্দ করি এবং জানি, সেটা কীভাবে করতে হয়।’

ফুটবলের প্রায় সব কিছুই নিজের ক্যারিয়ারে অর্জন করেছেন। আন্তর্জাতিক শিরোপা থেকে ক্লাব ক্যারিয়ার সব কিছুতেই উজ্জ্বল তিনি। ২০২২ সালে নিজের ক্যারিয়ারের একমাত্র এবং দেশের তৃতীয় বিশ্বকাপ জিতে মেসি। তবে কাতার বিশ্বকাপে ভালো কিছু করতে না পারলে সেখানেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতেন বলে জানিয়েছেন মেসি। 

তিনি বলেন, ‘কাতার বিশ্বকাপে সবকিছু যদি ঠিকঠাক না চলত, তা হলে আমি জাতীয় দল থেকে সরে দাঁড়াতাম।’

এই ফুটবল জাদুকর বলেন, খেলাধুলার দিক থেকে ক্যারিয়ার সবকিছু অর্জনের, স্বপ্নপূরণের সৌভাগ্য হয়েছে আমার। সত্যি বলতে পেশাদার ফুটবলার হিসেবে ও ব্যক্তিগত জীবনে, পরিবার ও বন্ধুবান্ধব মিলিয়ে এর বেশি আমি চাইতে পারতাম না। সৃষ্টিকর্তা আমাকে যা দিয়েছেন, সেটা অনেক এবং আমি সবসময় তা উপভোগের চেষ্টা করি।