img

আগারগাঁও এলাকায় হবে ১০ কিলোমিটার এক্সক্লুসিভ সাইকেল লেন

প্রকাশিত :  ১০:১৮, ১৮ অক্টোবর ২০১৯

আগারগাঁও এলাকায় হবে ১০ কিলোমিটার এক্সক্লুসিভ সাইকেল লেন

জনমত ডেস্ক: রাজধানীর আগারগাঁও এলাকায় ১০ কিলোমিটার এক্সক্লুসিভ সাইকেল লেন করার কথা জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, ‘সাইক্লিংয়ের আলাদা জায়গার জন্য আগারগাঁও এলাকায় এক্সক্লুসিভ সাইকেল লেন নির্মাণের কাজ চলছে। সেখানে সাইকেল ভাড়া পাওয়ারও ব্যবস্থা থাকবে। যেন সবাই সাইক্লিংয়ে আকৃষ্ট হয়।’

শুক্রবার ডিএনসিসি, জেসিআই এবং স্পোর্টিয়ার যৌথ উদ্যোগে রাজধানীর হাতিরঝিল এলাকায় মাদকবিরোধী ম্যারাথন দৌঁড় প্রতিযোগিতা অনুষ্ঠানে মেয়র এ ঘোষণা দেন।

৫ কিলোমিটার দীর্ঘ ‘রান ফর ব্রেকিং ড্রাগস’ শিরোনামের ম্যারাথন দৌঁড় প্রতিযোগিতায় প্রায় ৪০০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন।

আতিকুল বলেন, ‘তরুণ প্রজন্মকে মোবাইল অ্যাপসের আসক্তি থেকে বের হয়ে আসতে হবে। তাদের ঘর থেকে বেরিয়ে মাঠে থাকতে হবে, খেলাধুলা করতে হবে। সাইক্লিং করতে হবে বা ম্যারাথনের আয়োজন করতে হবে।

\r\n\r\n\r\n\r\n\r\n

‘উত্তরার রাস্তাঘাট অনেক বড় ও প্রশস্ত, কিন্তু সেখানে ফুটপাত ও রাস্তা দখল হয়ে যাচ্ছে। আমাদের তরুণ প্রজন্মকে ম্যারাথনের মতো এরকম আরও কর্মসূচির আয়োজন করতে এগিয়ে আসা উচিৎ,’ বলেন তিনি।

img

মোবাইল ইন্টারনেটের গতিতে ৬ ধাপ পেছালো বাংলাদেশ

প্রকাশিত :  ১৩:২৬, ২৫ এপ্রিল ২০২৪

মোবাইল ইন্টারনেটের গতিতে বৈশ্বিক র‌্যাংকিংয়ে ৬ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। সবশেষ মার্চ মাসে বাংলাদেশের অবস্থান ১১২তম। এর আগের মাস অর্থাৎ, ফেব্রুয়ারিতে এ তালিকায় দেশের অবস্থান ছিল ১০৬তম। একই সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেটেও এক ধাপ পিছিয়ে ১০৭তম থেকে ১০৮-এ নেমে গেছে বাংলাদেশ।

অন্যদিকে, প্রতিবেশী দেশ ভারত মোবাইল ইন্টারনেটে ১৬তম অবস্থানে রয়েছে। এই ইন্টারনেট সেবায় মিয়ানমার, জিম্বাবুয়ে, ইরাক ও নাইজেরিয়ার মতো দেশগুলো বাংলাদেশের ওপরে অবস্থান করছে।

সূচক অনুসারে, মার্চে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৪ দশমিক ৫৯ এমবিপিএস। পাশপাশি আপলোডের স্পিড ছিল ১১ দশমিক ৫৩ এমবিপিএস। এছাড়া ব্রডব্যান্ডে ডাউনলোডের গতি ছিল ৪৪ দশমিক ২৫ এমবিপিএস। যেখানে প্রতিবেশী দেশ ভারতে ডাউনলোডের গড় গতি ১০৫.৮৫ এমবিপিএস।

মধ্যপ্রাচ্যের তিন দেশ মোবাইল ইন্টারনেট গতি সূচকে শীর্ষে অবস্থান করছে। ৩১৩.৩০ এমবিপিএস গতি নিয়ে কাতার ১ নম্বরে, ২৯৬ এমবিপিএস গতি নিয়ে সংযুক্ত আরব আমিরাত ২ নম্বরে এবং ২২৮.৬৪ এমবিপিএস গতি নিয়ে কুয়েত তৃতীয় অবস্থানে রয়েছে।

প্রসঙ্গত, স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন দেশের নেটওয়ার্ক পারফরম্যান্স সম্পর্কে ধারণা দেয়।