প্রকাশিত :  ১৬:৫৮, ০৪ নভেম্বর ২০২০

জয়ের পথে এগিয়ে বাইডেন, কতটা পিছিয়ে ট্রাম্প?

জয়ের পথে এগিয়ে বাইডেন, কতটা পিছিয়ে ট্রাম্প?

আন্তর্জাতিক ডেস্ক: ডোনাল্ড ট্রাম্প ও তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন- দুজনই দাবি করেছেন যে তারা জয়ের পথে আছেন। কিন্তু হোয়াইট হাউজে ট্রম্পই থাকছেন, নাকি বাইডেন যাচ্ছেন তা চূড়ান্ত হয়নি এখনো। কারণ অনেকগুলো সুইং স্টেটে এখনো ফল ঘোষণা করা হয়নি।

বুধবার বাংলাদেশ সময় বিকাল ৫টা পর্যন্ত পাওয়া খবর অনুসারে, জো বাইডেন পেয়েছেন ২২৪টি এবং ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি। কিন্তু প্রেসিডেন্ট হতে প্রয়োজন ২৭০টি ইলেক্টোরাল ভোট।

বিবিসি বাংলা’র প্রতিবেদনে বলা হচ্ছে, দুই প্রার্থী নিজেদের বিজয়ী দাবি করলেও এ নির্বাচনের ফল সম্ভবত নির্ধারিত হবে লাখ লাখ পোস্টাল ব্যালট গণনার পরেই।

বর্তমান তীব্র লড়াই চলছে ব্যাটলগ্রাউণ্ড পেনসিলভানিয়া, মিশিগান ও উইসকনসিনে। ফল জানতে কয়েকদিন সময়ও লাগতে পারে।

এদিকে, হোয়াইট হাউজে এক বক্তৃতায় কোনো প্রমাণ ছাড়াই নিজেকে জয়ী ঘোষণা করে ট্রাম্প পোস্টাল ভোট প্রতারণার অভিযোগ করে তা নিয়ে তিনি সুপ্রিম কোর্টে যাওয়ার চ্যালেঞ্জ দিয়েছেন।

তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আগেই কোনো জয় ঘোষণা করতে রাজী হননি এবং বলেছেন সব বৈধ ভোট গণনা করা হবে।

বাইডেন ক্যাম্পেইন টিম গণনার অপেক্ষায় থাকা পোস্টাল ভোট নিয়ে বৈধতার যে অভিযোগ তুলেছেন ট্রাম্প তাকে ‘নজিরবিহীন ও অসত্য’ আখ্যায়িত করেছে।

ডেলাওয়ারে বাইডেন তার সমর্থকদের বলেছেন শেষ ভোট গণনা না হওয়া পর্যন্ত সব শেষ হয়ে যায়নি এবং তিনি জয়ের পথে আছেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচনের ইতিহাসে এবার রেকর্ড সংখ্যক ভোটার ভোট দিয়েছেন। ওয়াশিংটন ডিসিসহ বিভিন্ন জায়গায় ট্রাম্প বিরোধী প্রতিবাদ দেখা গেছে।


Leave Your Comments


নির্বাচন এর আরও খবর