প্রকাশিত :  ১৪:১৬, ২৩ জানুয়ারী ২০২২

ড. মোহাম্মদ সেলিমের ৭ম মৃত্যুবার্ষিকী পালিত

ড. মোহাম্মদ সেলিমের ৭ম মৃত্যুবার্ষিকী পালিত

জাতীয় নেতা ক্যাপ্টেন এম মনসুর আলীর জ্যেষ্ঠ পুত্র, আওয়ামী লীগের সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য সিরাজগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য,  ড. মোহাম্মদ সেলিমের ৭ম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

বাংলাদেশের রাজনীতিতে যে কয়েকজন সৎ চরিত্রবান আদর্শবান দুর্নীতিমুক্ত রাজনীতিক ছিলেন তাদের মধ্যে ড. মোহাম্মদ সেলিম ছিলেন অন্যতম।তিনি ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেও কখনো নীতি আদর্শকে বিসর্জন দেননি। 

ড. মোহাম্মদ সেলিম ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আইনজীবী, তিনি ব্রিটিশ বারের সদস্য ছিলেন। 

তিনি ছিলেন একজন মুক্তিযোদ্ধা, বাংলাদেশের মুক্তিযাদ্ধের সময় তিনি “দাবানল” নামে একটি পত্রিকা সম্পাদনা করতেন। যেখানে মুক্তিযুদ্ধের পরিস্থিতির উপর লেখা প্রকাশ হত।

১৯৭৫ সালের পর বঙ্গবন্ধু হত্যার বিচারের দাবিতে লন্ডন প্রবাসী এবং ইউরোপের বিভিন্ন দেশের বাঙ্গালীদের ঐক্যবদ্ধ করেন এবং বঙ্গবন্ধু হত্যার তদন্ত কমিশন গঠন করেন। ১৯৭৭-৭৮ সালে যুক্তরাজ্য আময়ামীলীগের সঙ্গে যুক্ত হয়ে কাজ করেন এবং সর্ব ইউরোপিয়ান বঙ্গবন্ধু পরিষদ গঠন করেন। ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব ছিলেন। ১৯৯৬ সালের উপ নির্বাচনে তিনি সিরাজগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৮ সালে তিনি পররাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি নির্বাচিত হন।২০১৫ সালের ২২জানুয়ারি তিনি লন্ডনে চিকিত্সাধীন অবস্থায় মৃত্যুবরন করেন।

বর্ষীয়ান এ রাজনীতিবিদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথম দিন শুক্রবার বিকালে বারিধারায় শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী ফাউন্ডেশনের অফিসে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ড. সেলিমের ছেলে মো. শেহেরিন সেলিম রিপন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর তৃতীয় ছেলে মো. রেজাউল করিম, বাংলাদেশ সুপ্রিমকোর্টের বিশিষ্ট আইনজীবী মো. মজিবুর রহমান এবং কাজিপুর থানার ছাত্রলীগের নেতৃবৃন্দ। 

শনিবার (২২ জানুয়ারি) সকালে বনানীতে ড. সেলিমের কবরেফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন। তাঁর স্ত্রী সালমা সেলিম, ছেলে মো. শেহেরিন সেলিম রিপন, ড. সেলিমের ছোট ভাই রেজাউল করিম, ক্যাপ্টেন এম মনসুর আলী ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মজিবুর রহমান প্রমুখ। 

এসময় ড. মোহাম্মদ সেলিম, মোহামদ নাসিমসহ ক্যাপ্টেন এম মুনসুর আলীর পরিবারের অন্যান্য সদস্যের কবর জিয়ারত করেন তারা।




Leave Your Comments


বাংলাদেশ এর আরও খবর